কেন প্রত্যেক বিদ্যালয়ে “বাংলা বানান ক্লাব” সক্রিয় থাকা জরুরি ?

জিয়াউল হাসান ১০ অক্টোবর,২০১৯ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কেন প্রত্যেক বিদ্যালয়ে “বাংলা বানান ক্লাব” সক্রিয় থাকা জরুরি?
.
ভাষা আন্দোলনের ষাট বছর পেরিয়ে গেছে । এ আন্দোলনের অর্জন অনেক। কিন্তু আমরা আজও সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন করতে পারিনি । এ গ্লানি আমাদের । দেশে অবশ্যই প্রমিত ভাষা ও বানান-রীতি থাকা প্রয়োজন । আমাদের ভাষা, আমাদের সংস্কৃতিকে বিশ্বব্যাপী প্রচার-প্রসারের জন্য এর ভিত অবশ্যই মজবুত থাকা দরকার । বাংলা ভাষায় বানান নিয়ে যেসব বিভ্রান্তি ও অনাচার চলছে তা ভাষার মর্যাদার জন্য যেমন ক্ষতিকর, তেমনি ভাষা ব্যবহারকারীদের জন্যও অমর্যাদাপূর্ণ ও বিব্রতকর। ভাষা ব্যবহারে অশুদ্ধির পেছনে অনেক কারণ রয়েছে। বিশেষত বানান ভুলের ক্ষেত্রে অন্য যত কারণই থাকুক না কেন এগুলোর মূলে রয়েছে বানানের নিয়ম জানার ক্ষেত্রে আগ্রহ ও নিষ্ঠার অভাব। এটি ভাষার প্রতি আমাদের শ্রদ্ধাবোধকেও প্রশ্নবিদ্ধ করে।
.
বানানের অশুদ্ধি প্রধানত তিনটি কারণে ঘটে থাকে—
ক. উচ্চারণ দোষে
খ. শব্দগঠন ত্রুটিতে এবং
গ. শব্দের অর্থগত বিভ্রান্তিতে।
এছাড়া, বহুবচনের দ্বিত্ব ব্যবহার, বিশেষ্য ও বিশেষণ সম্পর্কে ধারণার অভাব, শব্দকে বিনা প্রয়োজনে নারীবাচক করা ইত্যাদি কারণে শব্দের অপপ্রয়োগ ঘটে থাকে।
.বানান ভুল পরিহার করার ব্যাপারটি প্রায় পুরোপুরিই ব্যক্তিগত শিক্ষা ও আয়ত্তের ব্যাপার। ব্যক্তিগত প্রচেষ্টার মাধ্যমে নিজের ভুল বানানগুলো খেয়াল করে দক্ষতা ও উৎকর্ষ অর্জন করতে হয়। ভাষা শুদ্ধ করে লেখার জন্য দরকার সামান্য আগ্রহ ও একটু মমতা। অনেক ক্ষেত্রে বানান ভুলের কারণ অজ্ঞতা নয়, অসাবধানতা ও অমনোযোগিতা। তাই ভুল পরিহারের জন্য লেখা শেষ করার পর ধীরে-সুস্থে আবার তা পড়ে দেখা উচিত। বানান শুদ্ধ আছে কি না সে সম্পর্কে সন্দেহপ্রবণতা বানান দক্ষতা অর্জনে ভালো কাজ দেয়। কোনো শব্দের বানান নিয়ে সন্দেহ হলে চট করে অভিধানের সঙ্গে তা মিলিয়ে নেয়া প্রয়োজন। সন্দেহ হলেই আলসেমি কিংবা অনুমানের ওপর নির্ভর না করে সঙ্গে সঙ্গে অভিধান দেখে বানান সম্পর্কে নিশ্চিত হওয়া প্রয়োজন । এভাবে অভিধান দেখতে দেখতে একসময় বানানে দক্ষ হয়ে ওঠা যাবে। আর এসবের আনুষ্ঠানিকতা তৈরি করার জন্যই প্রত্যেক বিদ্যালয়ে একটি নির্দিষ্ট ক্লাব থাকা এখন সময়ের প্রয়োজনীয়তা । আগামী পর্বে- বাংলা বানান ক্লাব বিদ্যালয়ে কীভাবে কাজ করতে পারে?

ধন্যবাদ সবাইকে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রহিমা খানাম পারুল
১০ অক্টোবর, ২০১৯ ০৯:১৩ অপরাহ্ণ

Nice,


জিয়াউল হাসান
১০ অক্টোবর, ২০১৯ ০৯:৩৪ অপরাহ্ণ

thanks.