জেলা অ্যাম্বাসেডর হিসেবে সমন্বয় সভায় বলা দুটি কথা

মোঃ হাবিবুর রহমান আখন্দ ১১ সেপ্টেম্বর,২০১৯ ৩৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ ()

আজ মাসিক সমন্বয় সভায় জেলা অ্যাম্বাসেডর ICT4E হিসেবে আমার দেয়া বক্তব্যঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

অদ্যকার মাসিক সমন্বয় সভার সম্মানিত সভাপতি সুযোগ্য উপজেলা শিক্ষা অফিসার জনাব গাজী মোঃ আনোয়ার হোসেন স্যার, উপস্থিত URC Instructor জনাব মোঃ আনোয়ার হোসেন মৃধা স্যার, সম্মানিত সহকারী উপজেলা শিক্ষা অফিসারবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও আমার পরম শ্রদ্ধেয় শিক্ষক মন্ডলী আসসালামুয়ালাইকুম।

আপনাদের সামনে দুটি কথা বলার সুযোগদানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আমি মোঃ হাবিবুর রহমান আখন্দ, ২৮নং নারায়নপুর সরকারি প্রথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছি। আপনারা জেনে আনন্দিত হবেন, যে আমি গত ০৯/০৮/২০১৯ইং শিক্ষক বাতায়ন ও a2i কর্তৃপক্ষ কর্তৃক জেলা অ্যাম্বাসেডর ICT4E মনোনীত হয়েছি। এজন্যে মহান রাব্বুল আলামিনের দরবারে লাখো-কোটি শুকরিয়া জ্ঞাপন করছি।

ডিজিটাল বাংলাদেশের রুপকল্প ২০২১ বাস্তবায়নে বর্তমান সরকার শ্রেণি কার্যক্রমে শিক্ষার্থীদের নিকট পাঠকে আরো আকর্ষনীয় ও কার্যকর করার নিমিত্তে a2i কর্তৃক উদ্ভাবিত মাল্টিমিডিয়া ক্লাসরুম বাস্তবায়নে উদ্যোগ গ্রহন করেছে। এ উদ্যোগকে সফলভাবে বাস্তবায়নের জন্য a2i কর্তৃপক্ষ মাঠ পর্যায়ে জেলা অ্যাম্বাসেডর ICT4E নিয়োগ দিয়ে থাকে। যারা নিজ জেলা ও উপজেলায় শিক্ষা ক্ষেত্রে চলমান আইসিটির বিভিন্ন কার্যক্রমে দূত বা প্রতিনিধি হিসেবে কাজ করে থাকেন। শিক্ষায় আইসিটির বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত কল্পে জেলা অ্যাম্বাসেডরবৃন্দ নিজ জেলা ও উপজেলায় নিঃস্বার্থভাবে কাজের মাধ্যমে শিক্ষায় পরিবর্তন আনতে সচেষ্ট থাকেন।

 বর্তমানে আমাদের দেবিদ্ধার উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনার নিমিত্তে ল্যাপটপ ও প্রজেক্টর সরবরাহ করা হয়েছে। দেবিদ্বার উপজেলার ১৮৬টি প্রথমিক বিদ্যালয়ের কিছু সংখ্যক বিদ্যালয়ে আইসিটি প্রশিক্ষন প্রাপ্ত শিক্ষক রয়েছেন। যাদের অনেকেই মাল্টিমিডিয়া মাধ্যমে ক্লাস পরিচালনা করে থাকেন। অধিকাংশ বিদ্যালয়ে আইসিটি প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক নেই। আবার কোন কোন বিদ্যালয়ে আইসিটি প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকের বিভিন্ন সীমাবদ্ধতার কারণে মাল্টিমিডিয়ায় ক্লাস পরিচালনা করতে পারছেন না। আপনার বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার বিষয়ে সহযোগীতার প্রয়োজন হলে আমি আপনাদের সেবায় সদা প্রস্তুত। দেবিদ্বার উপজেলায় হাই স্কুল, কলেজ ও মাদ্রাসার আরও ৩জন বিজ্ঞ জেলা অ্যাম্বাসেডর রয়েছেন। তাঁরা হলেন ১) জনাব মোঃ আতিকুর রহমান, ইন্সট্রাক্টর, আইসিটি, দেবিদ্বার রেয়াজ উদ্দিন সরকারি উচ্চ বিদ্যালয়, ২) জনাব মোঃ জালাল উদ্দিন, প্রভাষক, ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদ্রাসা, ৩) জনাব মোঃ শামছুল হক, সহকারী শিক্ষক, বাকসার উচ্চ বিদ্যালয়। আপনারা চাইলে জেলা অ্যাম্বাসেডরের এ পুরু টিম আপনাদের সেবায় নিবেদিত হবে।  

আপনাদের সবাইকে ধন্যবাদ। ধন্যবাদ আমার পরম শ্রদ্ধা ভাজন সহকারী উপজেলা শিক্ষা অফিসার জনাব হায়াতুন্নবী স্যারকে আমাকে কথা বলার সুযোগ করে দেয়ার জন্য। আমার ভুল ত্রুটি সমুহ ক্ষমা সুদর দৃষ্টীতে দেখবেন বলে আশা করি। আমার জন্য দোয়া করবেন। আপনাদের সুস্থ ও দীর্ঘায়ু কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

এরপর শ্রদ্ধাভাজব শিক্ষক মন্ডলীর আইসিটি সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করি।

 

মতামত দিন