সুপার গ্লু, ফেভিকল জাতীয় শক্তিশালী আঠা টিউবের ভেতরে জমে/আটকে যায় না কেন?

বেনজির হক ২৪ নভেম্বর,২০১৯ ২৩৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

জীবনের অন্যতম রহস্য যা ইতিহাসের বহু শিক্ষার্থীকে বিস্মিত করে। সেই পেস্টি পদার্থটিকে আমরা সবাই আঠা বলে থাকি… এটি জিনিসগুলিকে একসাথে আটকে দেয় তবে বোতলটির অভ্যন্তরে আটকে থাকে না! কেন না?

এটা কি যাদু? নাঃ! এটি বিজ্ঞান - এবং এটি সমস্ত জলের বিষয়ে।

সাদা আঠা পলিমার নামক বিভিন্ন রাসায়নিক থেকে তৈরি। এই পলিমারগুলি দীর্ঘ স্ট্র্যান্ড যা স্টিকি বা প্রসারিত হতে পারে। আঠা উত্পাদনকারীদের সেরা আঠা বের করতে স্টিকি এবং স্ট্রেচি পলিমারগুলির কেবলমাত্র সঠিক সংমিশ্রণটি খুঁজে পেতে হবে।

সাদা আঠালোতে রয়েছে জল। জল দ্রাবক হিসাবে কাজ করে যা আঠাকে তরল রাখে যতক্ষণ না আপনি এটি আটকে রাখতে চান।

আপনি যখন কোন কাগজের টুকরোতে আঠা রাখবেন তখন দ্রাবক - জল - বায়ুতে প্রকাশিত হয়। জল অবশেষে বাষ্পীভবন হয় (তরল থেকে গ্যাসে পরিবর্তিত হয়)। জল বাষ্পীভূত হওয়ার সাথে সাথে আঠালো শুকিয়ে যায় এবং শক্ত হয়। যা বাকি থাকে তা হ'ল স্টিকি পলিমার যা জিনিসকে এক সাথে রাখে।

তাহলে সাদা আঠালো বোতলটির অভ্যন্তরে আটকে থাকে না কেন? সাদা আঠা বোতলটির ভিতরে থাকলে, বোতলটির ভিতরে পর্যাপ্ত বাতাস থাকে না়। মূলত, বোতলটি বাতাস থেকে আঠাকে রক্ষা করে এবং আঠাকে সচল রাখে। আপনি যদি কিছুক্ষণের জন্য আঠা বোতলটির শীর্ষে ছেড়ে যান তবে আপনি লক্ষ্য কবেন যে, দুর্ভাগ্যক্রমে, আঠাটি শুকিয়ে গেছে!

সুপার গ্লু সম্পর্কে কি? আপনি লক্ষ্য কবেন যে সুপার গ্লু সাদা আঠার চেয়ে আরও দ্রুত শুকিয়ে যায়।

সুপার গ্লু সাদা আঠা থেকে আলাদাভাবে কাজ করে। সাদা আঠার পলিমারের পরিবর্তে, সুপার গ্লু Cyanoacrylate নামক রাসায়নিক দ্বারা তৈরি করা হয়। যখন এই বাতাসে জলীয় বাষ্পের সাথে প্রতিক্রিয়া ঘটে তখন এই রাসায়নিকগুলিকে একত্রে বন্ধন করে।

বায়ু যতই শুষ্ক মনে হয় না কেন, বায়ুতে সবসময় কিছু জলীয় বাষ্প থাকে। তাই যেকোনো অবস্থাতেই গ্লু শুকিয়ে যায়। আঠাকে শুকিতে না দেয়ার জন্য তার ধারকটিকে শক্তভাবে সিল করে রাখতে হবে।

সুতরাং আপনি সাদা আঠা বা সুপার গ্লু যার কথাই বলছেন না কেন, জলই মূল।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাসনাইন
২১ জুন, ২০২০ ০২:৩৫ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


আব্দুল মাজিদ
২৭ জানুয়ারি, ২০২০ ১২:৪৭ অপরাহ্ণ

অনেক সুন্দর স্যার। পূর্ণ রেটিং সহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখার আমন্ত্রন রইল।


মোছা.সালমা খাতুন
২৪ নভেম্বর, ২০১৯ ০৭:২৬ পূর্বাহ্ণ

ধন্যবাদ


মোঃ হাফিজুল ইসলাম
২৪ নভেম্বর, ২০১৯ ০৬:৪১ পূর্বাহ্ণ

আপনাকে ধন্যবাদ , আমার কন্টেন্ট দেখে লাইক, রেটিংসহ মতামতের জন্য বিনীত অনুরোধ রইল । আমার শিক্ষক বাতায়ন আইডি- hafizb2013/hafiznt19@gmail.com আমার প্রোফাইল লিংকঃ- https://www.teachers.gov.bd/user-profile কন্টেন্ট লিংক- https://www.teachers.gov.bd/content/details/505914 1. কান্ড কি তা বলতে পারবে । 2. কান্ডের বিভিন্ন ধরনের রূপান্তর বলতে পারবে । 3. ভূ-নিম্নস্থ রূপান্তরিত কান্ড সমূহের বর্ণনা করতে পারবে ।