প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে " মা সমাবেশের " গুরুত্ব

মোছাঃ নুরুন নাহার ১৯ ডিসেম্বর,২০১৯ ৩৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ ()

প্রাথমিক শিক্ষাই হচ্ছে একটি শিশুর সুদীর্ঘ পথ পরিক্রমার প্রথম ধাপ। মায়ের হাত ধরে গুটি গুটি পায়ে যখন একটি শিশু প্রথম বিদ্যালয়ের আঙ্গিনায় পা রাখে তখন শুরু হয় তার নতুন জগতে বিচরণ। এই বিচরণকে মসৃণ করতে মায়ের সচেতনতাই সর্বাধিক গুরুত্বপূর্ণ। তাই প্রাথমিক বিদ্যালয়ে "মা  সমাবেশ" নামক একটি আনুষ্ঠানিকতার ব্যবস্থা করা হয়েছে। বিদ্যালয়ের সকল শিশুর মায়েদের প্রতি মাসে একটি নির্দিষ্ট দিনে বিদ্যালয়ে উপস্থিত থাকতে বলা হয়। সেদিন সকল শিশু মা সহ বিদ্যালয়ে হাজির হয়। এই মা সমাবেশের মাধ্যমেই সমাজকে সচেতন করা হয় শিশু শিক্ষার প্রতি নজর দেয়ার জন্য। শিশুর ভবিষ্যৎ গঠনে প্রথম পদক্ষেপ সাধারণত মা'ই নিয়ে থাকেন তাই মা সমাবেশ অত্যন্ত গুরুত্ব বহন করে।মা সমাবেশের মাধ্যমে শিশুর আচার আচরণ সসম্পর্কে অবহিত করা, শিশুর মধ্যে কোনো অস্বাভাবিকতা থাকলে তা জানা,শিশুর শারীরিক ও মানসিক অবস্থা সম্পর্কে শিক্ষক ও পরিবারের মধ্যে তথ্য বিনিময় করা, শিক্ষা জীবনে শিক্ষার্থীর ফলাফল কেমন, তার উন্নয়নের ক্ষেত্রগুলো কি কি তা মায়ের মাধ্যমে প্রতিটি পরিবারে জানা, মা সমাবেশের মাধ্যমে প্রতিটি পরিবারের সদস্যদের  শিশু সম্পর্কে সচেতন করা, শিশুর জন্য পরিবারে এবংং বিদ্যালয়ে ভীতিহীন পরিবেশ বজায় রাখা,শিশুর পাঠের তদারকি এবং শেখার কাজে শিশুকে আগ্রহী করে তোলা যায়। শিশুকে একটি সুন্দর ভবিষ্যতের দিকে এগিয়ে নেয়ার জন্য এবং উন্নত জীবনের স্বপ্ন দর্শনে উদ্বুদ্ধ করা সম্ভব হয় মা সমাবেশের মাধ্যমেই। 

প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্নভাবে মা সমাবেশের আয়োজন করা করা হয়। যেমন কোনো বিদ্যালয়ে এক একটি শ্রেণির অভিভাবকদের এক একদিন ডাকা হয়। কখনো কখনো উপজেলায় ইউনিয়ন পর্যায়েও  মা সমাবেশের আয়োজন করা হয়। 

এই সমাবেশে উপস্থিত থাকেন   বিদ্যালয়ের শিক্ষকগণ  সহ সমাজের গণ্যমান্য  ব্যক্তিবর্গ।     

এই ভাবে উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গের সাথে মিলন মেলায় মিলিত হন প্রতিটি শিশুর মা এবং শিশুরা । তারাও উৎসাহিত হন ভবিষ্যৎ জীবনে শিশুর একটি উত্তম অবস্থান তৈরি নিশ্চিত করতে। 

    নুরুন নাহার 

সহকারী শিক্ষক

কাঁঠালপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়

মেহেরপুর সদর,মেহেরপুর।                                                                  

                          

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোহাম্মদ ফয়েজ আহমেদ
২০ ডিসেম্বর, ২০১৯ ১১:১২ অপরাহ্ণ

চমৎকার! আসলে মা সমাবেশের বিকল্প নেই