ভাষা আন্দোলনের তিন সিংহপুরুষ (ডান দিক থেকে) মাওলানা তর্কবাগীশ, জাতিরজনক শেখ মুজিবুর রহমান ও মাওলানা ভাসানী। আজ তাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি।

মোহাম্মদ আমিনুল করিম ২১ ফেব্রুয়ারি ,২০২০ ২১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সালাম-বরকতদের শহিদ হওয়ার দিন, বাংলা ভাষার মর্যাদা রক্ষার দিন, ভাষার অধিকার প্রতিষ্ঠা করার সংগ্রামের দিনটি কিন্তু বাঙালির মননে ইংরাজি তারিখে চিহ্নিত হয়ে রইল৷ যে ভাষার জন্য আত্মত্যাগ, দিনপঞ্জিকার মাস, তারিখে সেই ভাষায় যাঁরা কথা বলেন তাঁদের বেদনা, অহংকারের কোনও ছাপই পড়ল না৷ তাই আজও অনেক বাংলাভাষী ধন্দে পড়ে যান ৮ ফাল্গুন না একুশে ফেব্রুয়ারি, কোন তারিখটি স্মরণ অথবা উদযাপন করা উচিত। বাংলা ভাষা উদযাপনের দিন ইংরেজি ক্যালেন্ডার মেনে কেন হবে? এমন প্রশ্ন উঁকিঝুকি দিলেও খুব একটা প্রভাব ফেলেনি বাংলা ভাষাপ্রেমীদের চেতনে, মননে৷ তবু কেউ কেউ এখনও প্রশ্ন করেন, ৮ ফাল্গুনকে কি স্বমর্যাদায় স্থাপন করা যায় না? এমনটা কি হতে পারে না যে, ৮ ফাল্গুন হল ভাষা শহিদ দিবস আর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস? তাহলে যে বছর ৮ ফাল্গুন ও একুশে ফেব্রুয়ারি একই দিনে পড়বে না, সে বছরও পর পর দু’দিন দু’ভাবে ভাষার জন্য আত্মত্যাগ স্মরণ করা যাবে৷ (সংগৃহিত)  

আমার অভিব্যক্তির সাথে মিলে যায় তাই তুলে ধরলাম। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ নাজমুল হক
২১ ফেব্রুয়ারি , ২০২০ ০৫:২২ অপরাহ্ণ

রেটিং সহ শুভেচ্ছা। আমার কনটেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ মেরাজুল ইসলাম
২১ ফেব্রুয়ারি , ২০২০ ০১:০২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, এডমিন মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা মহোদয় এবং বাতায়নের সকল স্যার, ম্যাডামদের আমার আপলোডকৃত ৫৬ তম কনটেন্ট দেখার এবং মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন আইডি - marajul.hobi@gmail.com . মোঃ মেরাজুল ইসলাম, সহকারী শিক্ষক বিরাট সারদা সুন্দরী সরকারী প্রাথমিক বিদ্যালয় । আজমিরী গঞ্জ , হবি গঞ্জ ।