করোনা ভাইরাস কী বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে ? আসুন জেনে নেই ৷ তথ্য সংগৃৃৃৃৃৃৃহীত . . . . . . . . . .. . . .. . . . . . . . . . . . . . .

আবদুল্লাহ- আল- মামুন ২৫ ফেব্রুয়ারি ,২০২০ ৪৯৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.২৫ ()

নতুন এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে জ্বর, শ্বাসকষ্ট, কাশির লক্ষণ থাকবে। ভ্রমণের সময় বিশেষ করে চীন থেকে বাংলাদেশে ও বাংলাদেশ থেকে চীনে গেলে শ্বাসতন্ত্রের সংক্রমণ ঠেকানোর ব্যবস্থা নিতে হবে।

এ ক্ষেত্রে চারটি ব্যবস্থার পরামর্শ হচ্ছে-

* আক্রান্ত ব্যক্তি থেকে কম পক্ষে দুই হাত দূরে থাকতে হবে।

* বারবার প্রয়োজন মতো সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। বিশেষ করে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে বা ভাইরাস ছড়িয়েছে এমন এলাকা ভ্রমণ করলে এ সতর্কতা নিতে হবে।

* জীবিত ও মৃত গবাদি পশু/বন্যপ্রাণী থেকে দূরে থাকতে হবে।

* ভ্রমণকারী আক্রান্ত হলে হাঁচি/কাশির সময় দূরত্ব বজায় রাখা, মুখ ঢেকে হাঁচি/কাশি দেয়া ও যেখানে সেখানে থুথু না ফেলা।

এ ভাইরাস যেন বাংলাদেশে ছড়াতে না পারে তার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশে প্রবেশের সব পথে করোনা ভাইরাস স্ক্রিনিং কার্যক্রম নেয়া হয়েছে। সেই সঙ্গে কেউ জ্বর নিয়ে দেশে ঢুকছে কিনা তা শনাক্ত করতে শাহজালাল বিমানবন্দরসহ দেশের সাতটি প্রবেশপথে ডিজিটাল থার্মাল স্ক্যানার দিয়ে ভ্রমণকারীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।

এ ধরনের রোগীদের আলাদা করে চিকিৎসার জন্য তৈরি রাখা হয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কোয়ারেন্টাইন ওয়ার্ড ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড।

করোনা ভাইরাস সম্পর্কে যা জানা গেছে

১৯৬০ সালে প্রথম করোনা ভাইরাস শনাক্ত করা হয়। বিভিন্ন ধরনের করোনা ভাইরাসের মধ্যে মানুষের মধ্যে সংক্রমিত হয় সাতটি ভাইরাস। এ ভাইরাস বিভিন্ন প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়; কিন্তু এখন পর্যন্ত সংক্রমণের নির্দিষ্ট উৎস বের করা সম্ভব হয়নি। এ ভাইরাসে আক্রান্ত হলে কিডনি বিকল হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মেরাজুল ইসলাম
২৫ ফেব্রুয়ারি , ২০২০ ১০:৫৮ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব,বাতায়নের সকল স্যার- ম্যামগণ দয়া করে আমার এই সপ্তাহের ৫৬ তম কনটেন্ট ৫ম শ্রেণির বাওবি বিষয়ের ভূমিকম্প কন্টেন্ট দেখে মতামত ও পরামর্শ দিবেন। ভালো লাগলে লাইক এবং রেটিং দিবেন। আমাকে একবার সেরা হওয়ার সুযোগ করে দিন। সকলকে ধন্যবাদ । এম. মেরাজুল ইসলাম জেলা অ্যাম্বাসেডর , হবি গঞ্জ ।


আবদুল্লাহ- আল- মামুন
২৫ ফেব্রুয়ারি , ২০২০ ১২:৩৬ অপরাহ্ণ

ধন্যবাদ