আমার এ সপ্তাহে আপলোডকৃত ৩০ তম প্রেজেন্টেশন দেখে মতামত সহ রেটিং প্রত্যাশা করছি ।

কামরুল হাসান আহমেদ ০৯ মার্চ,২০২০ ৭৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

শ্রদ্ধেয় প্যাডাগেজি রেটার মহোদয়,এডমিন মহোদয়,বাতায়ন সংশ্লিষ্ট স্যার/ম্যাডামগন আমার এ সপ্তাহে আপলোডকৃত ৩০ তম প্রেজেন্টেশন দেখে মতামত সহ রেটিং প্রত্যাশা করছি ।


জীবন পরিবর্তনশীল। বাংলা সাহিত্যের অনবদ্য শাখা পুথি পাঠের আসর বসানো আমার কৈশোর বয়সেই শুরু হয়েছিল। বড় বড় সব নাট্যদলের সঙ্গে পরিচয় থেকেই রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ভাষার উপর বি,এ (সম্মান) ও এম,এ ডিগ্রি লাভ করি। জীবনে অর্জিত চারটি সনদপত্র ই প্রথম বিভাগ খচিত হয়ে আছে যা আমার কাছে অনেক দামি। ২০০০সাল থেকেই বাংলাদেশের বিভিন্ন নাট্যদলের সঙ্গে দেশের বিভিন্ন মঞ্চে পুথি এবং অভিনয় করার সুযোগ হয়েছিল আমার। বাংলা সাহিত্যের বিলুপ্ত প্রায় শাখা পুথি সাহিত্য চর্চা আজও অব্যাহত রেখেছি। দেশের গণ্ডি পেরিয়ে পশ্চিম্বঙ্গের বিভিন্ন মঞ্চে পুথি পাঠের আসর বসিয়েছি।  আজ আমি ক্লান্ত প্রাণ এক।

চাকুরির সুবাদেই BRAC হাওর উন্নয়ন প্রকল্প এ কাজ করার সুযোগ পাই ২০১৪ সালে। আমার কর্মস্থল ছিল হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার চমকপুর। আজমেরিগঞ্জ,সাল্লা,দিরাই হাওরাঞ্চলে বাউলগানের আসরে বসার সুযোগ হয়েছিল আমার। ব্র‍্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ভাইয়ের সাথে পরিচয় হয় এখানেই। ব্র‍্যাকের শিক্ষা কার্যক্রম থেকেই শিক্ষক বাতায়ন পোর্টালের খবর প্রথম শুনি সেই ২০১৪ সালে। হাওরের মানুষের জীবন সংগ্রামের কথা, জারি,সারি,মুর্শিদী, বাউল, পালা গান সহ নানা ধরনের বাংলা সাহিত্যের অনবদ্য শাখার সঙ্গে মিতালি গড়েছি হাওরাঞ্চলে। জীবনে অনেক কিছু শেখার সুযোগ হয়েছিল আমার ওখানেই। 

২০১৬ সালে নিজ এলাকার টানে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করি। বগুড়া জেলার a2i প্রতিনিধি রতন কুমার বসাক স্যারের অনুপ্রেরণা হতে শিক্ষক বাতায়ন পোর্টালে নিজেকে মেলে ধরার চেষ্টা করি। কথায় আছে ঢেকি স্বর্গে গেলেও ধান ভাংগে।

শিক্ষামূলক সব অনুষ্ঠানে স্যাররা আমাকে পুথি পাঠের সুযোগ করে দিত। আর এসব প্রচার শুরু করি শিক্ষক বাতায়ন পোর্টালে। (আমার প্রোফাইলে ইউটিউবের লিংক দেয়া আছে)২০১৯ সালে স্বীকৃতি হিসাবে a2i   এর ডিস্ট্রিক্ট এম্বাসাডর হই।


১৬ বছরের যাত্রায় বাংলাদেশের পথে প্রান্তর থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি তার আলোকে আমার বাতায়ন প্রোফাইল সাজিয়েছি। গুণগত মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিদ্যালয়ে কনটেন্টগুলো বারবার  পরিবর্তন ও পরিবর্ধন করে অবশেষে বাতায়নে আপলোড করেছি।

কিন্তু সেরা কনটেন্ট নির্মাতা হবার বুদ্ধি আজও খুঁজে পাইনি। 


শ্রদ্ধেয় 

সম্মানিত পেডাগোজি  রেটার মহোদয়গণ, সেরা কনটেন্ট নির্মাতা শিক্ষকমন্ডলী, উদ্ভাবক এবং বাতায়ন শিক্ষকমন্ডলী আসসালামু আলাইকুম। আপনাদের সহযোগিতায় এবং ভালোবাসায় উৎসাহ-উদ্দীপনায় একে একে ৩০টি কনটেন্ট বাতায়ন আপলোড করেছি। বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে আপনারা পরামর্শ উৎসাহ দিয়ে সামনে এগিয়ে যাওয়ার পথ দেখিয়েছেন, সে জন্য আপনাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রিয় শিক্ষক মন্ডলী সম্মানিত এডাক্যাটর মহোদয়গণ আপনাদের মতামত পেলে সামনের দিনগুলোতে আরো বেশি কনটেন্ট তৈরি করতে পারব এবং আপনাদের পরামর্শ মোতাবেক কনটেন্টের মান উন্নয়ন করতে সক্ষম হব। তাই আপনাদের কাছে বিনীত অনুরোধ, আমার  ৩০ তম কনটেন্ট টি দেখে আপনাদের মূল্যবান পরামর্শ এবং মতামত প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ করছি। অতীতেও আপনারা পরামর্শ ও মতামত দিয়েছেন, উৎসাহ উদ্দীপনা দিয়েছেন, আশা করি সামনের দিনগুলোতেও আপনারা পাশে থাকবেন এবং আপনাদের পাশে রাখবেন। পরিশেষে আপনাদের নেক হায়াত ও সাফল্যময় জীবন কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

কামরুল হাসান আহমেদ 

ডিস্ট্রিক্ট এম্বাসাডর 

বগুড়া। 




মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল্লাহ আত তারিক
০৯ মার্চ, ২০২০ ০৯:২৮ অপরাহ্ণ

মুজিব বর্ষের অঙ্গিকার, পাঠদানে হোক শতভাগ আইসিটির ব্যবহার।। মুজিব বর্ষের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো । চমৎকার নির্মাণের জন্য রেটিং, লাইক, কমেন্ট ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইলো । ভালো থাকুন সব সময় । শুভ কামনা রইলো আপনার জন্য। আমাদের লোকশিল্প - https://teachers.gov.bd/content/details/533301