একটি মাল্টি মিডিয়া ক্লাশ তৈরি করার জন্য যে সকল উপকরণ প্রয়োজন -------

মো ইকবাল হোসেন ১৫ মার্চ,২০২০ ৫৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

১। ল্যাপটপ বা কম্পিউটার;

            ব্যাখ্যা ঃ  বর্তমানে ই্উন্ডোজ ৭ দিয়ে সঠিখ ভাবে কাজ করা একটু কঠিন। তাই উইন্ডোজ ১০ থেকে শুরু করে উপরের ভার্সনগুলো ব্যবহার করা ভাল। অফিস যত আপডেট ভার্সন ব্যবহার করবেন তত ভাল। অফিস সেভেনেও সবগুলো অপশন পাওয়া যায়না। মনে করুন কেউ একজন অফিস ১৬ ব্যবহার করে কন্টেন্ট তৈরি করেছে। এক্ষেত্রে আপনি অফিস সেভেনে অপেক করতে গেলে আপনাকে হয়তোবা অনেক জটিলতায় পড়তে হবে। সূতরাং ইউন্ডোজ এবং অফিস উভইটি লেটেস্ট ভার্সন ব্যবহার করা ভাল।  ল্যাপটপ বা কম্পিউটারের ক্ষেত্রে যদি দোয়েল ব্যবহার করেন তাহলেও আপনাকে জটিলতায় পড়তে হবে। যদিও সরকার স্কুল কলেজে দোয়েল দিয়েছে। তার পরও ব্যবহারের দিক থেকে এটি অনেক কম সার্বিস  দেয়। ভালো সার্বিস পাওয়ার জন্য কোর আই-3, কোর আই-5, কোর আই-7 ব্যবহার করতে পারেন। এছাড়া আপনার সামর্থ  অনুযায়ী কম/ বেশি কনফিগারের হতে পারে। আপনার কম্পিউটার বা ল্যাপটপে অভ্র সফটওয়ার, নিকোশব্যান ফন্ট, একটি ভিডিও এডিটিং সফটওয়ার যেমন-আই ডাব্লিউ আই, ওয়েব ব্রাউজার হিসেবে গুগলক্রোম, মজিলা ফায়ার বক্স, অপেরা মিনি, সাফারি ইত্যাদি ইনস্টল থাকতে হবে। এককথায়, ইউন্ডোজ ও অফিস হবে আপডেট, অভ্র সফটওয়ার, নিকোশব্যান, ওয়েব ব্রাউজার, ভিডিও এডিটিং সফটওয়ার। এছাড়া আপনার কাজের প্রয়োজনে আপনাকে অনেক ধরনের টুল ব্যবহার করতে হতে পারে। একজন ফ্রিলান্সারের কম্পিউটার কনফিগারেশ দেখানো হলো । আবার ৫০০০ টাকার ভেতরেও আপনি কম্পিউটার পাবেন। 

২। ব্রডব্যান্ড , মডেম, মোবাইল হট স্পট;

                  ব্যাখ্যা ঃ উপরের সবগুলো হচ্চে ইন্টারনেট যোগের জন্য।  এখানে ব্রডব্যান্ড হলে আপনাকে 1 এমবি পি এস এর নিচে হলে কাজ করতে সমস্যা হবে। মডেমে জিবি কেনা থাকতে হবে। এছাড়া এনড্রয়েড মোবাইল দিয়ে হট স্পট চালু করে আপনি ইন্টার নেটের কাজ করতে পারেন। 

৩। একটি সাদা পর্দা;

                  ব্যাখ্যা ঃ  সরকারি ভাবে দেওয়া মাল্টিমিডিয়া প্রজেক্টরের সাথের পর্দা ব্যবহার করা যায়, হোয়াইট হার্ডবোর্ড ব্যবহার কার যায, ডিজিটাল ব্যানারের অপর পিঠ ব্যবহার করা যায়। ওয়ালে সাদা কালার করে ব্যবহার করা যায়। 

৪। বিদ্যুৎ সংযোগ;

পরিশেষে বলতে পারি কাজ জানা না থাকলে আপনি শুধু উপকরণগুলো নিয়ে বসে থাকতে পারবেন। বাকি আর কিছু হবে না।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
আব্দুল্লাহ আত তারিক
১৫ মার্চ, ২০২০ ০৬:৪৯ অপরাহ্ণ

মুজিব বর্ষের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো । মুজিব বর্ষের অঙ্গিকার, শ্রেণিকক্ষ হোক আইসিটি নির্ভর ।। আমার বাতায়ন বাড়ি নিমন্ত্রণ রইলো ।


মো ইকবাল হোসেন
১৫ মার্চ, ২০২০ ০৯:৪৯ অপরাহ্ণ

ধন্যবাদ।