মহামারী সংক্রান্ত তথ্য জানানো আবশ্যক তাই প্রচার করছি। নভেল করোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির শরীর থেকে যেন ভাইরাসটি ছড়াতে না পারে

কামরুল হাসান আহমেদ ২২ মার্চ,২০২০ ৬৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

নভেল করোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির শরীর থেকে যেন ভাইরাসটি ছড়াতে না পারে তাই এই ভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তিদের দাফন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। 


সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এ নির্দেশনা তৈরি করেছে। নির্দেশনা অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে বা সন্দেহভাজন কেউ মারা গেলে অবশ্যই আইইডিসিআর’কে জানাতে হবে। এরপর আইইডিসিআরের চার সদস্যের একটি দল বিশেষ পোশাক পরে দাফনের জন্য মরদেহ প্রস্তুত করবে। করোনা আক্রান্ত ব্যক্তি যে স্থানে মারা যাবেন সেখানেই মরদেহ প্লাস্টিকের কাভার দিয়ে মুড়িয়ে রাখতে হবে। আইইডিসিআরের চার সদস্যের প্রধান মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে আলোচনা করে তাদের নির্দিষ্ট কোনো অনুরোধ থাকলে তা জেনে নেবেন এবং কবরের স্থানও জেনে নেবেন।


নির্দেশনায় বলা হয়েছে, করোনা আক্রান্ত মরদেহের গোসল করানো যাবে না। তবে যদি মৃত ব্যক্তির পরিবার বিশেষ অনুরোধ করে তাহলে মরদেহ গোসলের পরিবর্তে তায়াম্মুম বা পানি ছাড়া অজু করানো যাবে। আর পরিবারের পক্ষ থেকে কাফনের কাপড়ের জন্য অনুরোধ থাকলে সেলাইবিহীন সাদা সুতির কাপড় কাফনের কাপড় হিসেবে ব্যবহার করা যাবে। কাফনের কাপড় প্লাস্টিকের ব্যাগে রেখে তার ওপর মরদেহ রাখতে হবে এবং দ্রুত ব্যাগের জিপার বন্ধ করতে হবে। মরদেহের নাক, কান ও পায়ুপথ তুলা দিয়ে ভালো করে বন্ধ করে দিতে হবে, যাতে কোনো তরল গড়িয়ে না পড়ে। এরপর সংক্ষিপ্ত রুটে দ্রুততম সময়ের মধ্যে মরদেহ কবরস্থানে নিয়ে যেতে হবে।


মরদেহ পরিবহনে ব্যবহৃত গাড়িতে দুটি অংশ থাকতে হবে। চালক ও পরিবহন কামরার মধ্যে প্রতিরক্ষামূলক কাচ বা প্লাস্টিকের আবরণ থাকা জরুরি। মরদেহে নিয়ে যাওয়ার পর গাড়িটি অবশ্যই বিশেষ পোশাক পরে জীবাণুমুক্ত করতে হবে। 


দাফনের সময় মরদেহের ব্যাগটি কখনোই খোলা যাবে না। দাফনের পর কবরের ১০-১৫ সেন্টিমিটার গভীর মাটির স্তর দিয়ে ঢাকার পাশাপাশি দাফন করা স্থানের আশপাশ উপযুক্ত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। কবর বিশেষ ব্যবস্থায় ভালোভাবে ঘিরে রাখতে হবে।


এছাড়া করোনায় সন্দেহভাজন কারও মৃত্যু হলেও সমান সতর্কতা অবলম্বন করতে হবে। আইইডিসিআরে যোগাযোগ করলে সেখান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরা এসে মৃত ব্যক্তির মুখের লালার নমুনা নিয়ে নিশ্চিত করবেন যে মৃত ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন কি না। করোনা আক্রান্ত মরেদেহের ময়নাতদন্ত করা যাবে না। মরদেহ পোড়ালে ছাই থেকে এই ভাইরাস ছড়ায়। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সুলতানুল আরেফীন
২৩ মার্চ, ২০২০ ০৯:২৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সাথে অসংখ্য শুভকামনা আপনার জন্য । আমার কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। আমার কন্টেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/540689


আব্দুল্লাহ আত তারিক
২৩ মার্চ, ২০২০ ০৮:৩৯ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


মুহাম্মাদ আলীমুদ্দীন
২৩ মার্চ, ২০২০ ০৭:০৫ পূর্বাহ্ণ

মুজিব বর্ষের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো । চমৎকার কনটেন্ট নির্মাণের জন্য রেটিং, লাইক, কমেন্ট ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়ি আমন্ত্রণ রইলো । ভালো থাকুন সব সময় । শুভ কামনা রইলো আপনার জন্য।


জাহাঙ্গীর হোসেন
২২ মার্চ, ২০২০ ১১:৩৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা।


মোঃ মেরাজুল ইসলাম
২২ মার্চ, ২০২০ ০৮:৫৩ অপরাহ্ণ

মুজিব বর্ষের শুভেচ্ছা ও ভালোবাসা রইলো । চমৎকার কনটেন্ট নির্মাণের জন্য রেটিং, লাইক, কমেন্ট ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়ি আমন্ত্রণ রইলো । ভালো থাকুন সব সময় । শুভ কামনা রইলো আপনার জন্য।