ফিরে আসতে শুরু করেছে হারিয়ে যাওয়া প্রাকৃতিক পরিবেশ, শুরু হয়েছে লুকিয়ে থাকা বিপন্ন প্রাণী প্রজাতির আনাগোনা এবং SDG goals বাস্তবায়নে আমাদের করনীয়।

নুরুল আজিজ ০১ এপ্রিল,২০২০ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

কক্সবাজার উপকূলে সমুদ্র তীরে মনের আনন্দে খেলছে ডলফিনের দল। এ যেন সপ্নপুরী। এ যেন ফিরে পাওয়া হারিয়ে যাওয়া পুরনো খেলার মাঠ। অসাধারণ!  তাহলে মানুষের আচরণে অতিষ্ঠ হয়েই ওরা তীর ছেড়েছিলো? এখনতো তাই মনে হয়।

করোনা মোকাবেলায় সমগ্র পৃথিবী এক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। পৃথিবীর সব বিজ্ঞানীরা হন্য হয়ে খুঁজে বেড়াচ্ছে টীকা বা প্রতিষেধক কোন ওষুধ। ঘুম নেই পৃথিবীর ধনী গরীব সব দেশের নেতা নেত্রীর। ইতিমধ্যেই প্রাণ হারালেন ৩৮ হাজারের উপরে মানুষ। আক্রান্ত হলো ৬-৭ লাখ মানুষ। কঠিন এক বাস্তবতার মধ্য দিয়ে যাচ্ছে এ ধরনী।

এরই মধ্যে পৃথিবীর পরিবেশ পুরোনো রুপে ফিরতে শুরু করেছে। মানুষের অত্যাচারে অতিষ্ঠ নিরীহ প্রাণীরা পৃথিবীর বুকে ফিরতে দেখা যাচ্ছে।  পৃথিবীর কার্বন নিঃসরণ কমেছ আশ্চর্যজনকভাবে। গাছে পাখিরা ফিরছে,  গাইছে সুখের গান। ফুল, পাখি, প্রজাপতির চঞ্চলতা কিছু সময়ের জন্য হলেও সজীবতা ফিরে পেল।

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে SDG goals এর একটি অন্যতম অংশ পরিবেশ সংরক্ষণ,  যা এরই মধ্যে অনেকাংশে বাস্তবায়ন হতে চলেছে।

মানুষ একটু সচেতন হলেই পৃথিবী অনেক সুন্দর হবে।
পৃথিবী এক সময় ফিরে পাবে তার ব্যস্ততা,  আবার হয়তো সবকিছু আগের মতো হবে।
কিন্তু  করোনা চলে গেলেও করোনার এই ভয় যেন সকলের মধ্যে থাকে এই হোক প্রত্যাশা। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মাকসুদা খাতুন
০২ এপ্রিল, ২০২০ ০৪:১৬ অপরাহ্ণ

চমৎকার হয়েছে। পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আপনার সুস্থতা কামনা করছি। ধন্যবাদ আপনাকে।


নুরুল আজিজ
০৩ এপ্রিল, ২০২০ ০১:৩৫ পূর্বাহ্ণ

অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইলো আপনার জন্য। যেখানেই থাকুন জীবানুমুক্ত, সচেতন ও নিরাপদে থাকুন। নিজে বাঁচুন, অন্যকে সচেতন করুন।


আব্দুল্লাহ আত তারিক
০১ এপ্রিল, ২০২০ ০৯:০২ পূর্বাহ্ণ

নিজে সতর্ক থাকুন, অপরকে ভালো রাখুন । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার উপস্থাপন করা নবম-দশম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের কবি সৈয়দ শামসুল হকের লেখা আমার পরিচয় কবিতাটি দেখার জন্য নিবেদন রইলো। লিংক - https://teachers.gov.bd/content/details/544114


নুরুল আজিজ
০১ এপ্রিল, ২০২০ ০৪:০৫ অপরাহ্ণ

ধন্যবাদ।


আবু তাহের মোহাম্মদ আমীরুন্নবী চৌধুরী
০১ এপ্রিল, ২০২০ ০২:২২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভেচ্ছা।


নুরুল আজিজ
০১ এপ্রিল, ২০২০ ০৪:০৫ অপরাহ্ণ

ধন্যবাদ


নুরুল আজিজ
০১ এপ্রিল, ২০২০ ০৪:০৫ অপরাহ্ণ

ধন্যবাদ