গুনে ধরা সমাজকে রক্ষা করতে হলে আবারো সুন্দর সাবলীল জীবন অতিবাহিত ও ভবিষ্যত প্রজন্মকে সু পথে নিতে চাইলে আমাদের সবাই মিলে করণীয়।

মো: আবুল হাছান ১০ এপ্রিল,২০২০ ২০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

১. নৈতিকতায় ফিরে যাওয়া।

২. সু-শিক্ষায় শিক্ষিত হওয়া।

৩. স্ব-শিক্ষায় নিয়জিত হওয়া-(মহা-মানবদের অনুসরন/অনুকরন করা)

৪.জীবনের মানে বুঝা।

৫.মানবতার বিকাশ ঘটানো।

৬.প্রবিনদের মূল্যায়ন করা।

৭.ইতিহাস থেকে শিক্ষা নেওয়া।

৮.ধৈয্য,সহনসিলতা ও অপরকে মূল্যায়ন করা।

৯.মিথ্যা পরিহার করা।

১০.অহংকার পরিহার করা।

তুমিই পারবে। তুমিও জিতবে। হাল ছেড়ো না, লেগে থাকো। 'দেখিয়ে দাও' যে তুমিও পারো। 
এগুলোই হলো বর্তমান সময়ের সব ধরণের সো-কলড মোটিভেশনাল বই-পুস্তক-প্রবন্ধ-লেকচারের মূলকথা। শিব খেরা থেকে শুরু করে নব্য মোটিভেশানিস্ট, যারাই অন্য কাউকে মোটিভেশন দিতে চান, দিনশেষে এইসব কথাই হয়ে দাঁড়ায় তাদের বক্তব্যের সারমর্ম।

এইসব তথাকথিত মোটিভেশন আমাদের তরুণ প্রজন্মের ভেতর সত্যিকার কোন স্পিরিট তো দিচ্ছেই না, বরং হতাশাই বাড়াচ্ছে। কারণ, প্রচলিত মোটিভেশন মূলক কথাবার্তাগুলোতে দুটি মৌলিক ও গুরুতর সমস্যা আছে। একটা হচ্ছে, সাফল্যের সংজ্ঞাটা এখানে কেবলই টাকার অংকে নির্ধারণ করা হয়েছে। আর এই ভুল মানদন্ডে 'সফল' হবার জন্য সবাইকে 'উস্কানি' দেয়া হচ্ছে। অসুস্থ প্রতিযোগিতায় নামিয়ে দেয়া হচ্ছে। অবাস্তব স্বপ্ন দেখানো হচ্ছে। যার ফলে বেশিরভাগ তরুণই একটা সময় গিয়ে হতাশায় নিমজ্জিত হচ্ছে।

মোটিভেশনাল বই পড়ে, বক্তব্য শুনে কেউ কোনদিন সফল হয়নি, হয় না। বাস্তবতা হচ্ছে, চাইলেই সবাই 'সফল' হতে পারে না। চাইলেই সবাই জয়ী হতে পারে না। প্রচন্ড আত্মবিশ্বাস, মন থেকে চাওয়া, লেগে থাকা, কঠোর পরিশ্রম, কেবল এগুলোই সাফল্যের একমাত্র নির্ণায়ক নয়। পরিশ্রম করলেই সবাই ধনী হয় না, লেগে থাকলেই সবাই টপে ওঠে না, পড়ালেখা করলেই সবাই ভালো চাকরি পায় না।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাফিজুল ইসলাম
১২ এপ্রিল, ২০২০ ০৬:২৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মোঃ ফিরোজ কবির
১১ এপ্রিল, ২০২০ ০৬:২৮ পূর্বাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোডের জন্য লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ হারুন অর রশিদ
১০ এপ্রিল, ২০২০ ০৯:৩০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


MOHAMMAD DAUD
১০ এপ্রিল, ২০২০ ০৪:৩১ অপরাহ্ণ

thanks


আব্দুল্লাহ আত তারিক
১০ এপ্রিল, ২০২০ ০১:১৩ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্য রাখুন। ভালো থাকলে ভালো থাকবে আপনার পরিবার ও দেশ । লাইক, কমেন্ট ও পুর্নরেটিংসহ ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইল।


মো: আবুল হাছান
১০ এপ্রিল, ২০২০ ১১:৫৫ পূর্বাহ্ণ

চেষ্টা করলে দোষ নাই