'আমার ঘরে আমার স্কুল' করোনা ভাইরাস কোভিড-১৯ এর কারণে বিদ্যালয়গুলো ছুটি থাকার ফলে শিক্ষা কার্যক্রমকে অব্যাহত রাখার প্রয়াসে এটুআই এর উদ্যোগে দেশব্যাপী চলছে অন লাইন স্কুল।

অপুর্ব কুমার বসু ২৮ এপ্রিল,২০২০ ৪৯ বার দেখা হয়েছে ১১ লাইক ১৪ কমেন্ট ৫.০০ (১১ )

=====আমার ঘরে আমার স্কুল======

শিক্ষকতা পেশায় আসার সময় থেকে স্বপ্ন দেখতাম কবে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হবে। কারো জন্য অপেক্ষা না করে ২০১০ সালের মার্চে চাকরিতে যোগদান করে ল্যাপটপ নিয়ে ক্লাস নিতে শুরু করি। তার পরের গল্প প্রায় সবার জানা । ১৪ দিনের আইসিটি ট্রেনিং এর পর ডিজিটাল কনটেন্ট তৈরির মাধ্যমে শিক্ষায় ডিজিটালাইজেশন শুরু হয়। তারই হাত ধরে সৃষ্টি হয় শিক্ষক বাতায়ন, এমএমসি, মুক্তপাঠ ও কিশোর বাতায়ন সহ অনেক কিছু। করোনা ভাইরাস কোভিড-১৯ এর আঘাতে জনজীবন যখন স্থবির, তখন শিক্ষা কার্যক্রম সচল রাখার জন্য আলোকবর্তিকার মতো হাজির হলো এটুআই পরিবার। স্লোগান তুলে দিল 'আমার ঘরে আমার স্কুল' যার মর্মার্থ হল- শিক্ষার্থীবৃন্দ ঘরে বসে  ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে শিক্ষা গ্রহণ করবে। শুরু হয়ে গেল অনলাইন শিক্ষা কার্যক্রম। জাতীয়ভাবে সংসদ টিভিতে এবং বিভাগীয় ও জেলা পর্যায়ের পরিচালিত হতে শুরু করলো অনলাইন স্কুল। যে কোন কাজ শুরুর দিকে কিছুটা সীমাবদ্ধতা থাকে। তারপর ধীরে ধীরে উৎকর্ষ সাধন হয়। একদিকে যেমন শিক্ষার্থীবৃন্দ ঘরে বসে তাদের শিক্ষা পাচ্ছে, অন্যদিকে যানরা ক্লাস নিচ্ছেন, তাদের সীমাবদ্ধগুলো ফিডব্যাকের মাধ্যমে নিজেকে আরও দক্ষ করে নিচ্ছেন। আর শিক্ষকবৃন্দ পেয়ে যাচ্ছি ব্যাপক জ্ঞানের ভান্ডার। বিভিন্ন জনের বিভিন্ন কলাকৌশল, আচার- আচরন,কথা বলার ধরন দেখে নিজেদের তৈরি করতে সক্ষম হচ্ছি। ধন্যবাদ এটুআইকে, এমন সুন্দর একটা উদ্যোগ গ্রহণ করার জন্য। সত্যি কথা বলতে কি আমি শুরু থেকেই ভাবছিলাম কবে আমরা ভার্চুয়াল শিক্ষাব্যবস্থা পাবো। এটা হয়তো একদিন না একদিন হতো কিন্তু করোনা  নামক প্রাণঘাতী ভাইরাসের কারণে সেটা একটু এগিয়ে এনেছে। এ পর্যন্ত যানরা অনলাইন স্কুলে ক্লাস নিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে বলতে চাই, আপনাদের কৃতকাজের ফিডব্যাক গুলো ইতিবাচক হিসেবে বিবেচনায় নিয়ে ভবিষ্যতের জন্য তৈরি হন। আর আমরা যারা ফিডব্যাক দিই তাদের উদ্দেশ্যে বলব, ফিডব্যাক যেন সাপোর্টিব হয় সেদিকে দৃষ্টি রাখবেন। জাতীয়ভাবে ক্লাস গুলো সমন্বয় সাধন করে নিলে শিক্ষার্থীবৃন্দ বেশি উপকৃত হবে । আর এখান থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে ব্যাপক ভিত্তিতে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করে  ভার্চুয়াল শিক্ষাব্যবস্থা পরিচালনা করার কর্মপরিকল্পনা প্রণয়ন করতে সবিনয় অনুরোধ রাখছি। 

###জয়তু এটুআই, 

###জয়তু 'আমার ঘরে আমার স্কুল'


অপূর্ব কুমার বসু (সহকারী শিক্ষক ইংরেজী)

করিমুন্নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়, পিরোজপুর সদর, পিরোজপুর।

জেলা অ্যাম্বাসেডর ICT4E

সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা

মাস্টার ট্রেইনার (ইংরেজি)

মোবাইল: 01725920147

ইমেইল: apurbabasu01725@gmail.com

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ১০:৫৭ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ১০:৫৭ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মোঃ হাসনাইন
২৯ জুন, ২০২০ ১০:৫৭ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ্ থাকুন। শ্রেণি উপযোগী সুন্দর কনটেন্ট তৈরীর জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। পূর্ণরেটিং ও লাইকসহ শুভকামনা। আমার এই পক্ষের কন্টেন্ট দেখে মতামত রেটিং দেওয়ার অনুরোধ করছি।


মোহাম্মদ নাসির হোসেন
১৫ মে, ২০২০ ০৪:১১ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার এ সপ্তাহের উদ্ভাবনের গল্পগুলো দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


অজয় কৃষ্ণ পাল
২৯ এপ্রিল, ২০২০ ০৪:৫৬ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/559502 https://www.teachers.gov.bd/content/details/560580 https://www.teachers.gov.bd/content/details/561129


মোস্তাফিজুর রহমান
২৯ এপ্রিল, ২০২০ ০৯:৪৯ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মমতাজ রোখসানা আখতার
২৮ এপ্রিল, ২০২০ ১১:১৯ অপরাহ্ণ

আমরা এভাবেই শিক্ষক বাতায়নে সক্রিয় থেকে একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেব। ধন্যবাদ সকলকেই


মোছাঃ লাকী আখতার পারভীন
২৮ এপ্রিল, ২০২০ ১০:২২ অপরাহ্ণ

ঘরে থাকুন পরিবারের সাথেই থাকুন, আপনি ভালো থাকলে ভালো থাকবে আপনার পরিবার ও দেশ। লাইক, কমেন্ট ও পুর্ন রেটিংসহ ভালবাসা রইল । আমার তৈরীকৃত কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইলো।


মো. জাকিরুল ইসলাম
২৮ এপ্রিল, ২০২০ ০৮:১৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল । লিঙ্ক: https://www.teachers.gov.bd/content/details/556061


মোছাঃ মাকছুদা বেগম
২৮ এপ্রিল, ২০২০ ০৭:৫৫ অপরাহ্ণ

লাইক, কমেন্ট ও পূর্ণরেটিংসহ আপনাকে অভিনন্দন। আমার কন্টেন্ট/ব্লগ দেখে পূর্ণরেটিং প্রদানের বিনীত অনুরোধ রইল।


আবদুল্লাহ- আল- মামুন
২৮ এপ্রিল, ২০২০ ০৭:২১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। আমার ২১০তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ নাজমুল হক
২৮ এপ্রিল, ২০২০ ০৫:০৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা, আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের অনুরোধ রইল।


মোঃ মামুনুর রহমান
২৮ এপ্রিল, ২০২০ ০৪:৩৮ অপরাহ্ণ

শুভকামনা ও আন্তরিক অভিনন্দন


মুহাম্মাদ আলীমুদ্দীন
২৮ এপ্রিল, ২০২০ ০৩:০৬ অপরাহ্ণ

অনেক সুন্দর হয়েছে। লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।