জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে পরিচালিত অন লাইন স্কুল গুলোর কার্যক্রমের সাথে মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের কর্মকর্তাদের সম্পৃক্ত করা উচিত ।

মো:সাইফুল ইসলাম ২৩ মে,২০২০ ২০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ব্যক্তিগত অভিমত :
সংসদ বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত পাঠদান কার্যক্রমের বাহিরে জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে পরিচালিত অন লাইন স্কুল গুলোর কার্যক্রমের সাথে মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের কর্মকর্তাদের সম্পৃক্ত করা উচিত ।

বৈশ্বিক করোনা মহামারির কারণে বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন সময়ে এটুআই এর সহযোগিতায় শিক্ষামন্ত্রণালয় সংসদ বাংলাদেশ টেলিভিশনে প্রাক প্রাথমিক থেকে শুরু করে দশম শ্রেণির ( প্রাথমিক, মাধমিক, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা ) শিক্ষার্থীদের পাঠদান সম্প্রচার করছে সংসদ বাংলাদেশ টেলিভিশনে । তৃণমূল পর্যায়ে এই কার্যক্রমে শিক্ষক এবং শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করার জন্য মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসন কাজ করছে শুরু থেকেই ।বর্তমানে এই কার্যক্রম সংসদ বাংলাদেশ টেলিভিশন এ প্রাণবন্তভাবে পরিচালিত হচ্ছে এবং দেশের শিক্ষার্থীরা তাদের একাডেমিক ঘাটতি উক্ত ক্লাস থেকে পূরণ করছে ।
আমরা লক্ষ্য করছি সংসদ বাংলদেশ টেলিভিশন এ পাঠদান কার্যক্রমের বাহিরে আগ্রহী শিক্ষকগণ কর্তৃক জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে অনলাইন স্কুলের ব্যানারে ভার্চুয়াল পাঠদান সরাসরি সম্প্রচার হচ্ছে যা অত্যন্ত প্রশংসনীয় । এতে শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে । কিন্তু আমরা লক্ষ্য করছি অধিকাংশ জেলা কিংবা বিভাগীয় পর্যায়ের অনলাইন স্কুলের সাথে মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের কর্মকর্তাগণকে সম্পৃক্ত করা হয়নি। যা অনভিপ্রেত । অনলাইন স্কুলের ক্লাস এ শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করতে হলে মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের বিশাল ভুমিকা রয়েছে । উক্ত কার্যক্রমকে ফলপ্রসু করতে হলে জেলা এবং উপজেলা পর্যায়ের শিক্ষা কর্মকর্তাগণকে অবশ্যই সম্পৃক্ত করা প্রয়োজন। প্রয়োজন প্রতিষ্ঠান ম্যানেজমেন্ট কমিটি , প্রতিষ্ঠান প্রধান এবং অন্যান্য শিক্ষক এবং স্থানীয় জনপ্রতিনিধি সম্পৃক্ত করণ । নতুবা এই কার্যক্রমের মূল উদ্দেশ্য ব্যাহত হবে । অর্থাৎ শিক্ষার্থীর সম্পৃক্ততা আশানুরুপ হয় কিনা আমি ব্যক্তিগতভাবে সন্দিহান । কারণ সরকারের শিক্ষা সংক্রান্ত সকল কিছু তৃনমুল পর্যায়ে বাস্তবায়ন করে থাকেন মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের কর্মকর্তাগণ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি ভেবে দেখার অনুরোধ করা হলো ======== সাইফুল_ইউএসইও_ বরুড়া_কুমিল্লা

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
২৬ মে, ২০২০ ০৯:১৬ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


সুজিত দেব
২৩ মে, ২০২০ ০৫:৩৮ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


পার্থ সারথী নাথ
২৩ মে, ২০২০ ০৪:২২ অপরাহ্ণ

স্যার সত্য একটি বক্তব্য উপস্থাপনের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন সুস্থ থাকবেন, একটু আশীর্বাদ করবেন।