ফেইসবুক জুম/রুম হতে পারে শিক্ষার্থীদের বিকল্প ক্লাসরুম --

মোঃ নাসির উদ্দিন, ০৩ জুলাই,২০২০ ১০৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বিশ্ব আজ থমকে গেছে। করোনা নামক মরণঘাতি ভাইরাসের ছোবল স্থবির করে দিয়েছে আমাদের স্বাভাবিক জীবণ। আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা "শিক্ষা" আজ ঝিমিয়ে পরেছে। কোমলমতি শিক্ষার্থীরা দিক হারা নাবিকের মতো।

এই সকল পরিস্থিতিতে বাংলাদেশের একঝাক আইসিটি দক্ষ শিক্ষক নিজেদের প্রচেষ্টায় সরকারকে সহযোগিতা করার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তার অংশ হিসাবে প্রতি বিভাগে চলছে অন-লাইন স্কুল। এ ছাড়াও জেলা ও উপজেলা সহ বিভিন্ন স্কুলের নামেও বহু অনলাইন স্কুল চালু রয়েছে। 

তবে ফেইসবুক, জুম/রুম হতে পারে তার চেয়েও একটি কার্যকর উপায়। বিষয় ভিত্তিক শিক্ষকগণ তাদের নির্ধারিত বিষয়ে পাঠ তৈরি করে শ্রেণি ভিত্তিক শিক্ষার্থীদের ফেইসবুক/জুম/ম্যাসেঞ্জার রুম সফটওয়্যার ব্যবহার করে সরাসরি পাঠদান পরিচালনা করতে পারেন। সে ক্ষেত্রে সেটা হতে পারে এই করোনাকালীন সময়ে বিকল্প ক্লাসরুম।

কিন্তু এটা দুঃখজনক হলেও সত্য যে এমন একটি জররী মুহূর্তে সরকারের ইন্টারনেট সেবার মূল্য বৃদ্ধি আমাদের হতাসার পালে হাওয়া লাগানোর সামিল। তাই পরিশেষে শিক্ষাবান্ধব মাননীয় প্রধানমন্ত্রীর নিকট নয় লক্ষ শিক্ষকের পক্ষথেকে বিনিত অনুরোধ- আপনার এই করোনা যোদ্ধাদের সহযোগিতা করতে অতি শীঘ্রই ইন্টারনেট সেবার মূল্য কমিয়ে গ্রাহক সীমার মধ্যে নিয়ে আসুন নয়তো আমরা বঙ্গবন্ধুর সোনার ও আপনার ডিজিটাল বাংলাদেশে গড়ার স্বপ্ন বাস্তব রূপ নিতে কিছুটা হলেও বিলম্ব হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মুহাম্মাদ নজরুল ইসলাম
২৫ নভেম্বর, ২০২০ ০৭:০২ অপরাহ্ণ

আল হামদু লিল্লাহ্‌। উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


অজয় কৃষ্ণ পাল
০৪ জুলাই, ২০২০ ০২:৫৭ পূর্বাহ্ণ

আমার কনটেন্টটি দেখে রেটিং সহ মতামত প্রদানের অনুরোধ রইল। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/609202


গোলাম ফারুক
০৩ জুলাই, ২০২০ ০৯:৫২ অপরাহ্ণ

বাতায়নের সাথে থাকার জন্য ধন্যবাদ ।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার এ পাক্ষিকের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। বাতায়ন লিঙ্ক https://www.teachers.gov.bd/profile/glm.farukict