আল-বিরুনী: একজন দূরদৃষ্টিসম্পন্ন মুসলিম জ্যোতির্বিদ ও মুক্তচিন্তার ধারক

সাইফুল হক ২৭ জুলাই,২০২০ ৬৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

ভারতে ১৭ বার আক্রমণ করেছিলেন গজনীর অধিপতি সুলতান মাহমুদ (৯৩১-১০৩০ খ্রিস্টাব্দ)। বিখ্যাত সোমনাথ মন্দির ভেঙে লুট করে নিয়ে যান সেখানকার সব সম্পদ। এমনকি ভারতের বিখ্যাত সব রত্নগুলো তিনিই কব্জা করেন বলে ইতিহাসবিদরা জানান। তবে এই অনুচ্ছেদ তাকে নিয়ে নয়। তার সাথে বিখ্যাত এক মনীষীকে নিয়ে একটি গল্প কথিত আছে।

সুলতান মাহমুদ একদিন তার বাগানে অবস্থিত ঘরের ছাদে বসে ছিলেন। সেখানে থাকা সেই মনীষীকে বললেন, সেই বাড়ির চারটি দরজার মধ্যে কোন দরজা দিয়ে সুলতান মাহমুদ বের হবেন, তা যেন সেই পণ্ডিত গুনে ঠিক করেন। তারপর পণ্ডিত যেন তার অভিমত একটি কাগজে লিখে সুলতান মাহমুদের কম্বলের নিচে রেখে যান। সেই পণ্ডিত অঙ্ক কষে বের করেন এই প্রশ্নের উত্তর। তা একটি কাগজে লিখে কম্বলের নিচে রেখে যান। এদিকে, সুলতান মাহমুদ একজন রাজমিস্ত্রীকে ডেকে নিয়ে আসেন। তাকে দিয়ে নতুন করে একটি দরজা বানান তিনি। তারপর বের হয়ে দ্রুত ছুটেন তার কম্বলের নিচের কাগজটি দেখতে। সেখানকার লেখা দেখে তাজ্জব বনে যান সুলতান মাহমুদ। লেখা রয়েছে-

আপনি পূর্ব দিকের দেয়াল কেটে একটি নতুন দরজা বানিয়ে সেটি দিয়ে বের হবেন

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ শফিকুল ইসলাম
২৭ জুলাই, ২০২০ ১১:০৫ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা।আমার কন্টেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ রওশন জামিল
২৭ জুলাই, ২০২০ ১০:০৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।


আবু হোসাইন মোঃ আসাদুল ইসলাম
২৭ জুলাই, ২০২০ ০৯:৪২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা। আমার এ পাক্ষিকের ৩৬তম আপলোডকৃত ৫ম শ্রেণির আয়ত, নির্দেশনামুলক চিত্র অঙ্কন (পৃষ্টা-১০১) কনটেন্ট দেখে মূল্যবান লাইক, রেটিং ও মতামত দানের জন্য বিনীত অনুরোধ রইল।


সাইফুল হক
২৭ জুলাই, ২০২০ ০৯:৪৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ সার