NSI বাংলাদেশ ব্যুরো এর সম্পর্কে নানা অজানা তথ্য।

কামরুল হাসান আহমেদ ২৭ আগস্ট,২০২০ ২০ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

আজকে আপনাদের দেশের প্রধান ও স্বাধীন গোয়েন্দা সংস্হা NSI সম্পর্কে অল্প বিস্তর ধারণা দিতে চলেছি,যা আমাদের নতুন মেম্বাররা খুব একটা জানেননা।

NSI হল আমাদের এমন একটি গোয়েন্দা সংস্হা যা দেশের অখন্ডতা রক্ষায় সব ধরণের সর্ব ক্ষেত্রে নজরদারি করে চলেছে। পাশের টং এর চায়ের দোকান হতে ভিআইপি হোটেল মোটেল সব ক্ষেত্রে তাদের অবাধ বিচরণ রয়েছে। তাদের এই ক্ষমতার মুল উৎস হল প্রধানমন্ত্রীর অধিদপ্তর, যার কারণে একমাত্র প্রধানমন্ত্রী ছাড়া তারা আর কাউকেই জবাবদিহি করতে বাধ্য নই,এবং তাদের কাজে বাঁধা দেয়ার মত অধিকার দেশের আর কোন সংস্হা বা অধিদপ্তরের নেই।

NSI এর মুল মন্ত্র হল " জাতির জন্য দেখা ও শোনা,জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য"।আমরা অনেকেই জানিনা, NSI কিন্তু গড়ে উঠেছিল পুলিশ বাহিনীর সদস্যদের নিয়েই। বর্তমানে এর সদর দপ্তর ঢাকাতে অবস্হিত।পাশাপাশি দেশের প্রতিটি জেলার প্রতিটি থানায়ই রয়েছে তাদের অফিস। জেনে অবাক হবেন বিশ্বের বিভিন্ন দেশেই তাদের অফিস রয়েছে।

NSI এর সাংগঠনিক কাঠামো মোট ৮টি ভাগে বিভক্ত।প্রতিটি বিভাগের কার্যক্রমও ভিন্ন।

★ Directorate of external wing.
দেশের প্রয়োজনে বহিঃবিশ্বে বিভিন্ন ইন্টেলিজেন্সি ইনফু যোগাড় ও কাউন্টার ইন্টেলিজেন্সি পরিচালনা করা তাদের কাজ। যার আওতায় বহিঃবিশ্বের নির্দিষ্ট ব্যাক্তি,গোষ্টি,প্রতিষ্ঠান এর উপর নজরদারি করে থাকে এবং নিজেদের শক্তি বৃদ্ধিকরণে নিয়মিত সোর্স কালেক্ট করে।

★The directorate of border.
আমরা অনেকেই জানিনা যে,সীমান্তে কার্যক্রম পরিচালনার জন্য NSI এর  সীমান্ত উইং নামে আলাদা একটি ইউনিট রয়েছে। সীমান্ত সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে তারা নিয়মিত কাজ করে যাচ্ছে।

★ The directorate of internal.
দেশের সব সেক্টরেই রয়েছে তাদের বিচরণ। ইন্টেলিজেন্সি - কাউন্টার ইন্টেলিজেন্সি মিশনে তারা সবসময় তৎপর। পাশাপাশি দেশের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রয়েছে তাদের বড় অবদান। NSI এর ৮টি উইং এর মধ্যে আভ্যন্তরীণ উইং এর লোকবল সবচেয়ে বেশী, কর্মক্ষেত্র ব্যাপক। এটি NSI এর সবচেয়ে বড় উইং।

★The Directorate of security.
এই উইং এর কার্যক্রম খুব একটা জানা যায়নি। যতটুক জানা যায় এই উইং এর সদস্যরা বাংলাদেশের সামগ্রিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে বিভিন্ন পরামর্শ ও সরকার কর্তৃক ঘোষিত VVIP ব্যাক্তিদের নিরাপত্তায় সার্বক্ষণিক নিয়োজিত থাকে।

★Directorate of city internal
এরা মুলত দেশের নগর ও মহানগরসমূহে নিয়োজিত থেকে ইন্টেলিজেন্সি - কাউন্টার ইন্টেলিজেন্সি পরিচালনা করে।

★Directorate of training.
এরা মুলত NSI এর ৮টি ইউনিটকে প্রশিক্ষন দিয়ে থাকে।পাশাপাশি দেশের অন্যান্য সংস্হাকেও গোয়েন্দা প্রশিক্ষণ দিয়ে থাকে।এই বাহিনীতে যারা রিক্রুট হন এবং যাদের সোর্স হিসেবে রিক্রুট করা হয় তাদের মৌলিক প্রশিক্ষণ দেন।আবার উন্নত প্রশিক্ষণের জন্য বাইরের দেশেও পাঠানো হয়।এদের প্রশিক্ষণ কার্যক্রম সম্পুর্ন গোপনীয় রাখা হয়।NSI সদস্যরা সেনা,নৌ,বিমানবাহিনী, ডিজিএফআইয়ের সদস্যদের সাথেও একই ফ্যাসিলিটিতেও অনেক সময় প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। বর্তমানে ঢাকার ধামরাইয়ে NSI এর জন্য ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ করা হচ্ছে।এই ইনস্টিটিউটে দেশের অন্যন্য সংস্হার লোকবলকেও গোয়েন্দা প্রশিক্ষণ দেওয়া হবে, এমনকি বাইরের দেশের গোয়েন্দা সংস্হার লোকেদেরও এখানে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্হা করা হবে এবং তাদের সাথে অভিজ্ঞতা ও প্রশিক্ষণলব্দ তথ্য শেয়ার করা হবে।

★Counter terrorism wing.
দেশের বিরুদ্ধে পরিচালিত সন্ত্রাসীকার্যকম প্রতিরোধ করাই তাদের কাজ। তারা লোকচক্ষুর আড়ালে বিভিন্নভাবে সন্ত্রাসবাদ দমন করে যাচ্ছে। এই উইং এর লোকবল ও কার্যক্রম অনেকেরই ধারণার বাইরে।

★Directorate of administration.
উপরের ৭টি উইং পরিচালনা ও তাদের কার্যক্রম সমন্বয় করাই প্রশাসন উইং এর কাজ

উল্লেখিত উইং গুলোর তথ্যের ভিত্তিতে তারা নির্ধারিত ব্যবস্হা গ্রহণ করে থাকেন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে দেশের নিরাপত্তা জনিত বিভিন্ন পরামর্শ প্রদান করে যাচ্ছেন নীরবে।

®Defence Research  Forum

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
২৭ আগস্ট, ২০২০ ০৫:১৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট, ব্লগ ও ভিডিও কনটেন্ট দেখে আপনার অত্যন্ত মুল্যবান মতামত ও রেটিং প্রত্যাশা করছি।


মীর্জা মোঃ মাহফুজুল ইসলাম
২৭ আগস্ট, ২০২০ ০৩:৪৪ অপরাহ্ণ

Full,ratings,best,of,luck,visit,my,page,আমার,ব্লগ,লিংক, https://www.teachers.gov.bd/blog-details/574922