‘বার্ষিক পরীক্ষা না হলে অটোপাস ছাড়া উপায় কী’

মোছাঃ জাকিয়া সুলতানা ০৩ সেপ্টেম্বর,২০২০ ২৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

চলতি বছর কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার আয়োজন করা হবে না। তবে করোনার উন্নতি হলে এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে বার্ষিক পরীক্ষার মাধ্যমে ক্ষুদে শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণি পাসের সার্টিফিকেট দেয়া যেতে পারে। আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে অটোপাস ছাড়া আর কোনো গতি দেখছেন না প্রাথমিক শিক্ষার মহাপরিচালক মো. ফসিউল্লাহ। 
 
বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘এটা সবাই জানেন, এ বছর কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির  সমাপনী পরীক্ষা নেয়া হবে না, তবে যদি করোনা পরিস্থিতির উন্নতি হয় তাহলে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করতে তাদের যতটুকু পড়ানো হয়েছে তার ওপর মূল্যায়ন করতে বার্ষিক পরীক্ষা নেয়া হতে পারে। এ পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণির সার্টিফিকেট প্রদান করা হবে।
 
শিক্ষা প্রতিষ্ঠান খোলা না হলে কী হবে, দৈনিক শিক্ষার এমন প্রশ্নের জবাবে মহাপরিচালক বলেন, “খোলা সম্ভব না হলে অটো পাস  ছাড়া উপায় কী।’ তবে, এখনই কিছু বলা যাচ্ছে না। আগামী সপ্তাহে সবার সাথে বসতে হবে। দেখতে হবে অষ্টম শ্রেণির বিষয়ে কি সিদ্ধান্ত হয়। তারপর ঘোষণা করা হবে। 
 
গত ২৫ আগস্ট পঞ্চম শ্রেণির সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে আয়োজন না করার ঘোষণা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে আমরা শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। তাই এ বছর সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা বাতিল করতে প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানো হয়। প্রধানমন্ত্রী এতে সম্মতি দেয়ায় এবার এ স্তরে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা আয়োজন করা হবে না।
 
জাকির হোসেন আরও বলেন, এ বছর কেন্দ্রীয়ভাবে সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা নেয়া না হলেও শিক্ষার্থীদের ক্লাস মূল্যায়নের মাধ্যমে ষষ্ঠ শ্রেণিতে উন্নীত করা হবে। তবে স্কুল খোলা সম্ভব হলে পঞ্চম শ্রেণি ছাড়া অন্যান্য ক্লাসের পরীক্ষাগুলো নেয়া হবে।
 
এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বৃহস্পতিবার বলেন, ‘পরীক্ষা বাতিল করা হলেও এ বছর কোন পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে বিষয়টি অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’
 
মহামারি করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় আগামী ৩ অক্টোবর পর্যন্ত এ ছুটি বাড়ানো হয়েছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ গোলাম ওয়ারেছ
০৪ সেপ্টেম্বর, ২০২০ ১০:৩০ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। আমার সেপ্টেম্বর ২০২০ ইং ১ম পাক্ষিক কন্টেন্ট ও ব্লগ "কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং (Communication System and Networking)" দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ করছি। ধন্যবাদ


মোঃ শফিকুল ইসলাম
০৪ সেপ্টেম্বর, ২০২০ ০৮:১১ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


কাজী মোঃ মহসীন
০৪ সেপ্টেম্বর, ২০২০ ১২:০১ পূর্বাহ্ণ

করোনা কালীন সময়ে এই ছাড়া উপায়ও নাই তবে দেখে দেখে পরীক্ষা দেওয়ার চেয়ে সার্টিফিকেট দেওয়াই উত্তম।


মোছাঃ জাকিয়া সুলতানা
০৩ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫৯ অপরাহ্ণ

‘বার্ষিক পরীক্ষা না হলে অটোপাস ছাড়া উপায় কী’