বিষয় ভিত্তিক জ্ঞানের পাশাপাশি তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষকগণই, যে কোন পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে পারেন তা করোনা কালীন প্রমান হলো।

মো:সাইফুল ইসলাম ০৫ সেপ্টেম্বর,২০২০ ৬২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বিষয় ভিত্তিক জ্ঞানের পাশাপাশি তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষকগণই, যে কোন পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে পারেন তা করোনা কালীন প্রমান হলো। প্রতিষ্ঠান প্রধানগণের উচিত শিক্ষায় তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষককে সর্বাত্বক সহযোগিতা করা যাতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার শতভাগ কার্যকর হয়।

করোনা মহামারির কারণে গত মার্চ এর ১৮ তারিখ থেকে অদ্যাবধি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরই মধ্যে সারাদেশে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সংসদ বাংলাদেশ টেলিভিশন এ সম্প্রচারিত পাঠদান কার্যক্রম এর পাশাপাশি প্রায় ৭৫৮ টি ( ৭৫৮টি শিক্ষক বাতায়নে রেজিষ্ট্রিকৃত, এর বাহিরে বিপুল সংখ্যক অনলাইন স্কুল রয়েছে ) ভার্চুয়াল স্কুলে ( বিভাগ, জেলা , উপজেলা এবং শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে ) পাঠদান কার্যক্রম অত্যন্ত সুন্দরভাবে চলছে যেখানে তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষকগণ ( প্রায় ২১৮১ জন শিক্ষক ) অনলাইনে পাঠদান করে শিক্ষার্থীদের একাডেমিক ঘাটতি পুষিয়ে দেওয়ার ক্ষেত্রে অবদান রেখে চলেছেন ।

পাশাপাশি আমরা লক্ষ্য করছি অনেক সম্মানিত শিক্ষক যারা অত্যন্ত সুনামের সাথে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান করে থাকেন কিন্তু তথ্য প্রযুক্তির ব্যবহার জানা না থাকার কারণে বর্তমান করোনা পেন্ডামিকে অনলাইনে পাঠদান কার্যকম চালাতে পারছেন না।
বর্তমানে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন পাঠদান কার্যক্রম পরিচালনার জন্য মাউশির নির্দেশনা রয়েছে এবং অনলাইনে পাঠদানের তথ্য এবং ক্লাসের লিংক অধিদপ্তরের ওয়েব সাইটে ইনপুট করার কথা বলা আছে।

এমতাবস্থায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের যে সকল শিক্ষক তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ তাঁর মাধ্যমে ইনহাউজ প্রশিক্ষণ ( যা ভার্চুয়ালি করা যেতে পারে ) এর মাধ্যমে অনলাইনে পাঠদানের কৌশল সমূহ এবং বিভিন্ন ইনস্টুমেন্ট সম্পর্কে সহকর্মী শিক্ষকগণকে ধারণা দেয়া কিংবা অভিজ্ঞতা শেয়ার করার মাধ্যমে দক্ষ করে প্রতিষ্ঠানে অনলাইন পাঠদান কার্যক্রম চালু করা । এ ক্ষেত্রে Access to Information -A2i , ICT Division কর্তৃক ICT4E Teachers Ambassador গণের সহযোগিতা নেয়া যেতে পারে । ====shaiful_USEO_Barura_Cumilla.

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
দেবযানী ধর বর্ষা
০৬ সেপ্টেম্বর, ২০২০ ১০:৫৭ অপরাহ্ণ

ধন্যবাদ স্যার। আপনাদের দিকনির্দেশনা আর অনুপ্রেরনা সর্বদা মনোবল বৃদ্ধি করে, আপনাকে অসংখ্য ধন্যবাদ।।


মোঃ গোলাম ওয়ারেছ
০৬ সেপ্টেম্বর, ২০২০ ০৭:৩৩ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি ব্লগ আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ


মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
০৬ সেপ্টেম্বর, ২০২০ ০১:৪০ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভ কামনা রইল স্যার। আমার ৪১ নং কনটেন্ট আমাকে রেটিং দিয়ে সহযোগিতা করেছেন তাদের জানাই ধন্যবাদ। যারা ভুলে গিয়েছে তারা অনুগ্রহ করে রেটিং দিয়ে আমাকে সহযোগিতা করলে খুশি হবো... https://www.teachers.gov.bd/content/details/678265


মোঃ শফিকুল ইসলাম
০৫ সেপ্টেম্বর, ২০২০ ১১:৩৯ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভেচ্ছা রইল। আমার কনটেন্ট দেখার এবং মতামত প্রদানের অনুরোধ রইল।