কোন কাজ ভালভাবে আরম্ভ করুন অর্ধেকটা এগিয়ে থাকুন (Well begun is half done).

মোঃ সোহেল রানা ০৬ সেপ্টেম্বর,২০২০ ২৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

#শুরুটা_হোক_ঠিকঠাক।

ইংরেজিতে বলে, Well begun is half done (ওয়েল বিগান ইজ হাফ্ ডান) অর্থাৎ কোন কাজ ভালভাবে আরম্ভ করতে পারলে মনে করা যেতে পারে তার অর্ধেকটা এগিয়ে থাকল। But বর্তমান সময়ে আমি থেকে আপনি পর্যন্ত কেউই কোনো কাজ সঠিকভাবে করতে পারছি না। এর মূল কারণ হল আমাদের সঠিক লক্ষ্য (goal) নেই। আমরা কি হতে চাই, কি করতে চাই, কি পেতে চাই সেটাই ঠিক নেই। সকালে একরকম তো বিকেলে আরেক রকম। ফলে কোনো কাজই আমরা ঠিকভাবে শুরু করতে পারি না। 

আপনি English শিখতে চান? 

আপনি Computer শিখতে চান?

আপনি Content creator হতে চান?

আপনি Ambassador হতে চান?

আপনি সেরা উদ্ভাবক/উদ্যোক্তা হতে চান?

No problem at all. যেটাই করুন না কেন, যে-কোনো একটাতে focus করুন এবং শয়নে স্বপনে সেটাই করতে থাকুন। দেখবেন today or tomorrow আপনি ঐ বিষয়ে পারদর্শী হয়ে গেছেন। এক দিনে না হোক, এক দিনতো পারবেন, তাই না? Just লেগে থাকতে হবে। Never give up. 

আমরা মাছরাঙা কিংবা চিলের কথাই একবার ভাবি না কেন? তারা যখন তাদের শিকার ধরে তখন তারা একটা object-এর দিকে focus করে ফলে তারা তাদের লক্ষ্যে(goal) পৌঁছে যায় মানে শিকার ধরতে পেরে যায়। যদি তারা একবার এটার পিছে আবার কিছুক্ষণ পর ওটার পিছে focus দিত তাহলে একটিও ধরতে পারত না। ধরুন, আপনি আজ একজন স্যারের কথা শুনে Youtube চ্যানেল করে ধুমধাম ৮-১০টি ভিডিও দিয়ে আর কোনো খবর নেই। কেন নেই, তাই তো? কারন, আপনি ইতিমধ্যে অন্য কিছুতে মনোনিবেশ করেছেন। এভাবে কোনো কাজ সম্পূর্ণ শেষ না করে আজ এটা, কাল ওটা, পরশু সেটা করলে জীবনে আপনি কোনো কাজেই perfect হতে পারবেন না। সুতরাং আপনি কি আগে তার একটি brand তৈরি করুন। কোনো একটি বিষয়ে দক্ষ হউন। দেখবেন আপনি অনেক কিছুই পারছেন। আর আপনি অনেক জানেন but কোনো কাজেই perfect না, মানে আধাখ্যাঁচড়া করে জানেন তাহলে আপনার value থাকবে না। মনে রাখবেন goal সেট করে focus ঠিক রাখবেন।    

সুতরাং যেটা করতে হবে ভালভাবে ঠিকঠাক শুরু করতে হবে। মনে রাখতে হবে, well begun is half done.

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ গোলাম ওয়ারেছ
০৭ সেপ্টেম্বর, ২০২০ ০৯:২২ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি ব্লগ আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ


মোঃ শফিকুল ইসলাম
০৬ সেপ্টেম্বর, ২০২০ ০৯:২৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।