মেধার প্রতিযোগিতায় কখন হারিনি।করোনা মহামারির সময় ঘরে বসে অনলাইন শ্রেণি পাঠদান পরিচালনা করেছি। আমার অযোগ্যতাগুলো দয়া করে চিহ্নিত করুন। আমি পরবর্তীতে তা শুধরে নিব।

কামরুল হাসান আহমেদ ২১ সেপ্টেম্বর,২০২০ ১৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বাংলার নবাব ,বিশ্বাসঘাতক সেনাপতি, ইংরেজ বাহিনীর শোষণ ,দেশিয় বণিকদের ও নবাবের আত্মীয়দের ষড়যন্ত্র, পলাশির যুদ্ধ, নবাবের শাহাদত ও বাঙ্গালী জাতির ২০০ বছরের পরাধীনতার ঘটনাগুলো বড়ই মর্মস্পর্শী। ১৭৫৭ সালে বাংলার স্বাধীন নবাব সিরাজ - উদ-দৌলা যেভাবে শহীদ হয়েছিল বাংগালীদের জন্য। ১৯৭৫ সালে ১৫ ই আগস্টের ভয়াবহ কালো রাতে সপরিবারে শহীদ হয়েছিল বঙ্গবন্ধু। বাঙালি শয়তানগুলো ইতিহাসের মহান চরিত্রগুলোকে হত্যার মাধ্যমে দেশকে অভিভাবক শূণ্য করতে চেয়েছে কিন্তু সফল হতে পারেনি।।টুংগি পাড়ায় জন্ম নিয়েছিলেন খোকাবাবু ১৯২০ সালের ১৭ই মার্চ।

ইতিহাস নেতাকে সৃষ্টি করেনা,নেতারা ইতিহাস সৃষ্টি করে। তার জলজ্যান্ত প্রমাণ পাওয়া যায় খোকা বাবুর জীবন দেখে। উচ্চতর ডিগ্রি তাকে লোভাতুর করতে পারে নি। বাংলার মানুষের দৈন্যদশা খোকাবাবু থেকে বঙ্গবন্ধু সৃষ্টির জন্য দায়ী। এই বঙ্গবন্ধু ২৫০বছরের পরাধীন বাংগালী জাতির মুক্তির সনদ এনে দেন।বাংলাদেশ নামক স্বাধীন দেশের স্থপতি তিনি।  যৌবনের ১৩টি বছর কাটিয়েছেন পাকিস্তানিদের কারাগারে। দমে যায়নি কখনও। ১৯৭১ সালের ৭ই মার্চ জনগণের উদ্দেশ্যে স্বাধীনতার ডাক দেন। এই ভাষণ বিশ্ববাসী স্বীকৃতি দিয়েছে আগেই।৩৫টি প্রেজেন্টেশন আপলোড করেছি, ২৭ টি ব্লগ, ১১টি চিত্র,১৪ টি ভিডিও কনটেন্ট, ১১ টি লাইভ শ্রেণিপাঠদান ও যুক্ত করেছি কিন্তু সেরা কনটেন্ট নির্মাতা এখন হতে পারিনি। আমার অযোগ্যতাগুলো দয়া করে চিহ্নিত করুন। আমি পরবর্তীতে তা শুধরে নিব। না হলে হাল ছেড়ে দিব সেরা কনটেন্ট হবার। আর যদি উত্তর দিতে না পারেন তবে একথা পরিস্কার যে তেল না মারলে শুধু কাজ দিয়ে সেরা হওয়া যায় না। 

জীবন পরিবর্তনশীল। বাংলা সাহিত্যের অনবদ্য শাখা পুথি পাঠের আসর বসানো আমার কৈশোর বয়সেই শুরু হয়েছিল। বড় বড় সব নাট্যদলের সঙ্গে পরিচয় থেকেই রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত ভাষার উপর বি,এ (সম্মান) ও এম,এ ডিগ্রি লাভ করি। জীবনে অর্জিত চারটি সনদপত্র ই প্রথম বিভাগ খচিত হয়ে আছে যা আমার কাছে অনেক দামি। ২০০০সাল থেকেই বাংলাদেশের বিভিন্ন নাট্যদলের সঙ্গে দেশের বিভিন্ন মঞ্চে পুথি এবং অভিনয় করার সুযোগ হয়েছিল আমার। বাংলা সাহিত্যের বিলুপ্ত প্রায় শাখা পুথি সাহিত্য চর্চা আজও অব্যাহত রেখেছি। দেশের গণ্ডি পেরিয়ে পশ্চিম্বঙ্গের বিভিন্ন মঞ্চে পুথি পাঠের আসর বসিয়েছি।  আজ আমি ক্লান্ত প্রাণ এক।

চাকুরির সুবাদেই BRAC এর হাওর উন্নয়ন প্রকল্প এ কাজ করার সুযোগ পাই ২০১৪ সালে। আমার কর্মস্থল ছিল হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার চমকপুর। আজমেরিগঞ্জ,সাল্লা,দিরাই হাওরাঞ্চলে বাউলগানের আসরে বসার সুযোগ হয়েছিল আমার। BRAC এর প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ভাইয়ের সাথে পরিচয় হয় এখানেই। ব্র‍্যাকের শিক্ষা কার্যক্রম থেকেই শিক্ষক বাতায়ন পোর্টালের খবর প্রথম শুনি সেই ২০১৪ সালে। হাওরের মানুষের জীবন সংগ্রামের কথা, জারি,সারি,মুর্শিদী, বাউল, পালা গান সহ নানা ধরনের বাংলা সাহিত্যের অনবদ্য শাখার সঙ্গে মিতালি গড়েছি হাওরাঞ্চলে। জীবনে অনেক কিছু শেখার সুযোগ হয়েছিল আমার ওখানেই।

২০১৬ সালে নিজ এলাকার টানে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করি। বগুড়া জেলার a2i প্রতিনিধি রতন কুমার বসাক স্যারের অনুপ্রেরণা হতে শিক্ষক বাতায়ন পোর্টালে নিজেকে মেলে ধরার চেষ্টা করি। কথায় আছে ঢেকি স্বর্গে গেলেও ধান ভাংগে।

শিক্ষামূলক সব অনুষ্ঠানে স্যাররা আমাকে পুথি পাঠের সুযোগ করে দিত। আর এসব প্রচার শুরু করি শিক্ষক বাতায়ন পোর্টালে। (আমার প্রোফাইলে ইউটিউবের লিংক দেয়া আছে)২০১৯ সালে স্বীকৃতি হিসাবে a2i   এর ডিস্ট্রিক্ট এম্বাসাডর হই।


১৬ বছরের যাত্রায় বাংলাদেশের পথে প্রান্তর থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি তার আলোকে আমার বাতায়ন প্রোফাইল সাজিয়েছি। গুণগত মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে বিদ্যালয়ে কনটেন্টগুলো বারবার  পরিবর্তন ও পরিবর্ধন করে অবশেষে বাতায়নে আপলোড করেছি।

কিন্তু সেরা কনটেন্ট নির্মাতা হবার বুদ্ধি আজও খুঁজে পাইনি।

মেধার প্রতিযোগিতায় কখন হারিনি।করোনা মহামারির সময় ঘরে বসে অনলাইন শ্রেণি পাঠদান পরিচালনা করেছি। শিক্ষক বাতায়ন পোর্টালে সব ক্যাটাগরিতে নিজের কাজ পরিচালনা করেছি। কিন্তু সেরা কনটেন্ট নির্মাতা হবার পথচলা যেন শেষ ই হচ্ছেনা। এভাবে আশাহত হতে হতে আজ আর কাজ করতে ইচ্ছা হয়না। মেধার মুল্যায়ন শিক্ষক বাতায়নে সেরা নির্মাতা হবার ক্ষেত্রে প্রযোজ্য হয়না, অন্য কিছু না  থাকলে এখানে সেরা হওয়া যায় না। 

https://www.teachers.gov.bd/content/details/697105

শ্রদ্ধেয়

সম্মানিত পেডাগোজি  রেটার মহোদয়গণ, সেরা কনটেন্ট নির্মাতা শিক্ষকমন্ডলী, উদ্ভাবক এবং বাতায়ন শিক্ষকমন্ডলী আসসালামু আলাইকুম। আপনাদের সহযোগিতায় এবং ভালোবাসায় উৎসাহ-উদ্দীপনায় একে একে ৩৫টি কনটেন্ট বাতায়ন আপলোড করেছি। বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে আপনারা পরামর্শ উৎসাহ দিয়ে সামনে এগিয়ে যাওয়ার পথ দেখিয়েছেন, সে জন্য আপনাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রিয় শিক্ষক মন্ডলী সম্মানিত এডাক্যাটর মহোদয়গণ আপনাদের মতামত পেলে সামনের দিনগুলোতে আরো বেশি কনটেন্ট তৈরি করতে পারব এবং আপনাদের পরামর্শ মোতাবেক কনটেন্টের মান উন্নয়ন করতে সক্ষম হব। তাই আপনাদের কাছে বিনীত অনুরোধ, আমার ৩৫ তম কনটেন্ট টি দেখে আপনাদের মূল্যবান পরামর্শ এবং মতামত প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ করছি। অতীতেও আপনারা পরামর্শ ও মতামত দিয়েছেন, উৎসাহ উদ্দীপনা দিয়েছেন, আশা করি সামনের দিনগুলোতেও আপনারা পাশে থাকবেন এবং আপনাদের পাশে রাখবেন। পরিশেষে আপনাদের নেক হায়াত ও সাফল্যময় জীবন কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

কামরুল হাসান আহমেদ

ডিস্ট্রিক্ট এম্বাসাডর

বগুড়া।



   

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোছাঃ শিরীন সুলতানা
২২ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৩৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখার অনুরোধ রইলো।


মোঃ মোস্তাফিজুর রহমান (সুমন)
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৫:১৭ অপরাহ্ণ

Best wishes with full ratings.. Please visit my content and give your valuable comment & ratings.. Thank you.


বীণা মিত্র
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৫৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মাকসুদা খাতুন
২১ সেপ্টেম্বর, ২০২০ ০২:৫৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ সাফিকুল ইসলাম চৌধুরী
২১ সেপ্টেম্বর, ২০২০ ০৯:২৩ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার আসসালামু আলাইকুম, সুন্দর লেখা উপহার দেয়ার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ ধন্যবাদ। স্যার, আমি গত ১৭/০৯/২০২০খ্রিঃ একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন “সূক্ষ্ম কোণের ত্রিকোণমিতিক অনুপাত।” শিক্ষক বাতায়নে আপলোড করলাম। কন্টেনটিতে NCTB এর শিখনফল অর্জনের সর্বাত্নক চেষ্টা করেছি। প্লিজ, আমার কন্টেনটি দেখে আপনার মূল্যবান মতামত দিন এবং ভালো লাগলে সেরা রেটিংসহ লাইক দিন।