সকল শিক্ষককে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হওয়া এখন সময়ের দাবী । শিক্ষকগণের উচিত তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হয়ে সময়ের সাথে নিজেতে আপডেট রাখা ।

মো:সাইফুল ইসলাম ২৬ সেপ্টেম্বর,২০২০ ৪২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সকল শিক্ষককে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হওয়া এখন সময়ের দাবী
========================================
কোভিড -১৯ এর কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের কারণে তৃণমূল থেকে অনেক ভাল শিক্ষক কিন্তু যাদের পূর্বে তেমন পরিচিতি ছিল না এমন অনেক শিক্ষক তাঁদের সেরা পারফর্ম দিখিয়ে সামনে চলে এসেছেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধকালীন এই সময়ে । তাঁদেরকে স্যালুট জানাই । কারণ করোনার এই মহামরি সময় অনেক শিক্ষক গত মার্চ এর ১৮ তারিখ থেকে শিক্ষা কার্যক্রম থেকে সম্পূর্ণ দূরে রয়েছেন । পাশাপাশি অনেক শিক্ষক প্রতিকূল পরিবেশের মধ্যেও নিজে ইন্টারনেট খরচ করে শিক্ষার্থীদের একাডেমিক ঘাটতি পুষিয়ে দিতে বেছে নিয়েছেন অনলাইন মাধ্যম তথা ভার্চুয়াল স্কুল পাঠদান । এই পাঠদানে অনেক শিক্ষক তৃণমূল থেকে এগিয়ে এসে নিজেদের সেরা পারফর্মেন্স দেখিয়ে সেরা শিক্ষক হিসেবে সবার নজরে আসতে সক্ষম হয়েছেন । পাশাপাশি বিপুল সংখ্যক শিক্ষক প্রযুক্তি জ্ঞান না থাকা কিংবা প্রযুক্তির ব্যবহার না জানার কারণে কিংবা অন্য কারণে অনলাইন পাঠদান কার্যক্রম থেকে বিরত থেকে অলস সময় কাটাচ্ছেন । এই অলস সময় কাটানোর দিন শেষ । সর্বশেষ মাউশি’র মহা-পরিচালক মহোদয়ের পত্রের মর্ম মতে প্রত্যেক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণের অনলাইন পাঠদান এর কথা বলা আছে এবং এর পাঠদানের তথ্য মাউশিতে প্রেরণের নির্দেশনা রয়েছে। এমতাবস্থায় সকল শিক্ষককে অনলাইনে পাঠদান কার্যক্রম পরিচালনা করতে হবে।
এমতাবস্থায় বর্তমানে সকল শিক্ষককে তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হওয়া এখন সময়ের দাবী। প্রত্যেক শিক্ষককের উচিত প্রযুক্তি জ্ঞানে নিজেকে সমৃদ্ধ করা এবং নিজেকে আজকের দিন পর্যন্ত আপডেট রাখা । পাশাপাশি পিছিয়ে থাকা শিক্ষকগণকে বিষয়ভিত্তিক মৌলিক জ্ঞানে সমৃদ্ধ করে একুশ শতকের উপযোগী নিজেকে একজন দক্ষ শিক্ষকে পরিণত করা। আর সে জন্য শিক্ষকগণকে পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য সরাসরি বিভিন্ন প্রশিক্ষণ ছাড়াও ই-লার্নিং এ প্রশিক্ষণ নেয়া ।
যে শিক্ষক সময়ের সাথে নিজেকে মানিয়ে নিতে পারেন এবং সময়ের সাথে নিজেকে আপডেট রাখতে পারেন আমি মনে করি তিনিই দক্ষ শিক্ষক ।
===============সাইফুল _ইউএসইও_ বরুড়া _কুমিল্লা

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাসনাইন
১২ অক্টোবর, ২০২০ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণটিংসহ শুভকামনা রইল । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


মোঃ হাসনাইন
১২ অক্টোবর, ২০২০ ১০:১৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণটিংসহ শুভকামনা রইল । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


বীণা মিত্র
২৭ সেপ্টেম্বর, ২০২০ ০৬:২৫ অপরাহ্ণ

লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল।


মোছাঃ শিরীন সুলতানা
২৭ সেপ্টেম্বর, ২০২০ ১০:১৬ পূর্বাহ্ণ

Nice presentation.Best wishes with full rating.Plz visit my page.


অচিন্ত্য কুমার মন্ডল
২৭ সেপ্টেম্বর, ২০২০ ১২:১২ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি ব্লগ আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ https://www.teachers.gov.bd/blog-details/577109


মোঃ জালাল উদ্দিন
২৬ সেপ্টেম্বর, ২০২০ ১২:২৯ অপরাহ্ণ

শিক্ষক বাতায়নে ছিলাম এবং আছি।