শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে: শিক্ষামন্ত্রী দীপু মনি আজাদী অনলাইন | বুধবার , ১৪ অক্টোবর,

সৈয়দা শাহীনুুর পারভীন ১৮ অক্টোবর,২০২০ ২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই যার কারণে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে।
তাই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তনআসছে বলে জানিয়েছেন তিনি।
তিনি বলেন, “সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য পূরণ হওয়ায়সরকার এখন মানের দিকে নজর দিচ্ছে।বিডিনিউজ
আজ বুধবার (১৪ অক্টোবর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানী ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অভ বাংলাদেশ (ইরাব) এর বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ডবিতরণ ও অভিষেক অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।
মানসম্মত শিক্ষা নিশ্চিত করাকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, “একসময় চ্যালেঞ্জ ছিল সবাইকে শিক্ষার আওতায় আনা। বর্তমানে সেটি সফল হওয়ায় এখন মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। মানসম্মত শিক্ষার মাধ্যমে আমাদের ছেলেমেয়েদের মানবতা, দেশপ্রেম, অভিজ্ঞ করে তোলা হবে। এ জন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।
একই সঙ্গে চিকিৎসা ও আইনের ডিগ্রিধারী দীপু মনি মনে করেন, দেশের শিক্ষা ব্যবস্থায় অতিমাত্রায় পরীক্ষার ব্যবস্থাতৈরি করা হয়েছে যা শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকদের ওপরও বাড়তি চাপ তৈরি করছে। সকলে জিপিএ-৫ এর মোহে দৌড়াতে গিয়ে শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে। এখান থেকে বেরিয়ে আসতে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।
আর সেজন্য যে শিক্ষকদের আর্থিক নিরাপত্তা ও মর্যাদাও জরুরি, সেই কথা স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, “বর্তমানে আমরা এটি নিয়ে কাজ করছি। এ বিষয়গুলো নিশ্চিত করতে পারলে শিক্ষকরা আরো দায়িত্বশীল হয়ে উঠবেন। পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক না করে দক্ষতামুখী করে তোলা হবে।
অনুষ্ঠানে বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ।
ইরাব-এর সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মুহাম্মাদ নজরুল ইসলাম
০৮ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
০৫ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:৪৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। অশেষ ধন্যবাদ।


মোহাম্মদ আবদুল কুদ্দুছ
১৫ জানুয়ারি, ২০২১ ০৫:২৫ অপরাহ্ণ

আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার লালমাই উপজেলা শিক্ষা অফিসের দূর্নিতির খবর এই ব্লগটিতে লাইক দেন।


অচিন্ত্য কুমার মন্ডল
২০ ডিসেম্বর, ২০২০ ০৭:৫৭ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ কন্টেন্টঃ https://www.teachers.gov.bd/content/details/814593 ব্লগঃ https://www.teachers.gov.bd/blog-details/586269