অনলাইন ক্লাসে অংশ নেয়নি ৬৯ শতাংশ শিক্ষার্থী, মোঃ সাইফুর রহমান, সহকারী শিক্ষক (বিজ্ঞান)

অনলাইন ক্লাসে অংশ নেয়নি ৬৯ শতাংশ শিক্ষার্থী
করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় দূর-শিক্ষণের (সংসদ টিভি, অনলাইন, রেডিও ও মোবাইল ফোন) মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করেছে সরকার। তবে সেটি সফলতা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। তাছাড়া বেসরকারি বিভিন্ন গবেষণায়ও বিষয়টি উঠে এসেছে।
বেসরকারি সংস্থা গণসাক্ষরতা অভিযান ও এডুকেশ ওয়াচের এক গবেষণায় দেখা গেছে, দূর-শিক্ষণে প্রক্রিয়ায় ৩১.৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে আর ৬৯.৫ শতাংশ তাতে অংশগ্রহণ করেনি।মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে ভার্চুলায় এক প্রেস ব্রিফিংয়ে এডুকেশন ওয়াচ ২০২০-২১ সমীক্ষার অন্তবর্তীকালীন খসড়া প্রতিবেদন প্রকাশ করা হয়। দেশের ৮টি বিভাগের ৮টি জেলা থেকে নির্ধারিত সূচকের ভিত্তিতে নমুনা নির্বাচন করে গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে।
সমীক্ষার প্রাপ্ত ফলাফল তুলে ধরে প্রেস ব্রিফিংয়ে বলা হয়, দূর-শিক্ষণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাত্র ৩১.৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করে, আর ৬৯.৫ শতাংশ অংশগ্রহণ করেনি। তাছাড়া ৩৭.৮ শতাংশ শিক্ষার্থী পরিবার বা অন্যান্যদের নিকট থেকে সহায়তা পেয়েছে।
প্রতিবেদনে বলা হয়, যেসব শিক্ষার্থী দূর-শিক্ষণ প্রক্রিয়ার বাহিরে রয়েেেছ, তাদের মধ্যে ৫৭.৯ শতাংশ ডিভাইসের অভাবে অংশগ্রহণ করতে পারছে না। আর গ্রামীণ এলাকায় এই হার ৬৮.৯ শতাংশ। তাছাড়া অন-লাইন ক্লাস আকষর্ণীয় না হওয়ায় ১৬.৫ শতাংশ শিক্ষার্থী অংশ গ্রহণ করে না। ৯৯.৩ শতাংশ বাড়িতে নিজে নিজে পড়ালেখা করেছে বলে জানায়।
গবেষণার কর্ম এলাকা:
৮ বিভাগের ৮ জেলা থেকে ২১টি উপজেলা নির্বাচন করা হয়। ডিসেম্বর ২০২০ এর প্রথম ও দ্বিতীয় সপ্তাহে এই জরিপ পরিচালিত হয়, তথ্য সংগ্রহের সময় এবং তার পূর্ববর্তী দুই সপ্তাহকে তথ্য সংগ্রহের সময় হিসেবে বিবেচনা করা হয়েছে।
সমীক্ষায় মোট ২ হাজার ৯৯২ জন উত্তরদাতার নিকট থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১ হাজার ৭০৯ জন শিক্ষার্থী (ছেলে ও মেয়ে সমসংখ্যক), ৫৭৮ জন শিক্ষক (নারী ও পুরুষ), ৫৭৬ জন অভিভাবক (পিতা ও মাতা), ৪৮ জন উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তা ও ১৬ জন জেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তার নিকট থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।
শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিকের (৪র্থ ও ৫ম শ্রেণি) ও মাধ্যমিকের (৮ম ও ৯ম শ্রেণি) শিক্ষার্থীদের জরিপের অন্তর্ভূক্ত করা হয়।

সাম্প্রতিক মন্তব্য


মুহাম্মদ সফিকুল আলম
লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো। আমার পেইজে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি।

মোঃ মনিরুজ্জামান মিয়া
লাইক, পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের বিনীত অনুরোধ করছি।

মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।

আব্দুল্লাহ আত তারিক
শুভ অপরাহ্ন, আপনার বাতায়নের পথচলা সাফল্যমণ্ডিত হোক। আপনার শ্রমলব্ধ চমৎকার নির্মাণ দেখে অভিভূত হলাম। মৌলিকতা অনন্য বৈশিষ্ট্য আপনার । চেষ্টা অব্যাহত রাখুন, সফলতা আসবেই । আমার এই পাক্ষিক-এ নবম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের কবি মাইকেল মধুসূদন দত্ত রচিত ""কপোতাক্ষ নদ"" কবিতার উপর নির্মিত কনটেন্ট দেখে আপনার মতামতের প্রত্যাশায় রইলাম।

মোসাঃশারমিন আক্তার
লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।

মোছাঃ জেসমিন আক্তার
লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।

লুৎফর রহমান
আসসালামু অ্যালাইকুম ওয়ারহমাতুল্লাহ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫০ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/836568 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/589630

আব্দুল মাজিদ
লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত 40 তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।

মোঃ সাইফুর রহমান
আসসালামু আলাইকুম, বাতায়নের সন্মানিত শ্রদ্ধেয় প্যাডাগোজি, রেটার, এডমিন মহোদয়, সকল সেরা কন্টেন্ট নির্মাতা, সকল সেরা উদ্ভাবক, সকল সেরা অনলাইন পারফর্মার ও সকল জেলা অ্যাম্বাসেডর, সকল সক্রিয় শিক্ষকবৃন্দ আমার আপলোডকৃত ৪৬ তম কনটেন্ট ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল শিরোনামে ও ব্লগ দেখে লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ।
মতামত দিন