বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা: প্রেক্ষিত ইএফটি

মোঃ হোসেন আলী ০৪ ফেব্রুয়ারি ,২০২১ ২৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৩৩ ()

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা: প্রেক্ষিত ইএফটি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারী অংশ ইএফটি(Electronic Fun Transffer-EFT)এর মাধ্যমে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ । এর ফলে বেসেরকারি শিক্ষক-কর্মচারীদের  অনেক দিনের আশা-আখাংঙ্খার  দিনে শেষ হচ্ছে। আগামী মার্চ মাসে ইএফটিতে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মার্চ মাসে ফেব্রুয়ারির এমপিও ইএফটির মাধ্যমে পাঠানো হবে। আর এজন্য শিক্ষকদের জন্য ইএফটির ফরম প্রকাশ করা হবে। চলতি ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি  শিক্ষকদের জন্য ফরম প্রকাশ করে তা পূরণের নির্দেশনা দেয়া হবে। কিছু দিন পূর্বে শিক্ষক-কর্মচারীদের ইএফটি তে বেতন প্রদানের জন্য কিছু নির্দেশনা প্রদান করেছে মাউশি।  আশা করা যায় বাংলাদেদের অন্য দুটি অধিদপ্তরের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতার সরকারী অংশ প্রদান প্রক্রিয়াও খুব শিগরিই শুরু হবে।

 

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) ইএফটির ডেমো উপস্থাপনের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, মার্চ মাসের শুরু তে ফেব্রুয়ারির এমপিও শিক্ষকদের ইএফটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। এ লক্ষ্যে চলতি ফেব্রুয়ারির মাঝামাঝি ওয়েবসাইটে ইএফটি ফরম প্রকাশ করা হবে। শিক্ষকরা নিজেরাই তথ্য অন্তর্ভুক্ত করে সে ফরম পূরণ করবেন। আশা করছি, ফেব্রুয়ারির এমপিও মার্চ মাসে শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো সম্ভব হবে। 

জানা গেছে, গত সেপ্টেম্বর মাসে অর্থ মন্ত্রণালয়ের সাথে এক সভায় এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ইএফটিতে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ইএফটিতে এমপিওর টাকা দিতে শিক্ষকদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ৯ ধরণের তথ্য সংগ্রহ করে প্রস্তুত থাকতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক কর্মচারীদের।

এদিকে শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেলের কয়েকজনের বিরুদ্ধে ইএফটিতে বেতন প্রক্রিয়া নানাভাবে বিলম্বিত করার জন্য নানা ফন্দি করার অভিযোগ উঠেছে। 

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে দেয়ার কাজ শুরু হয়েছে। প্রক্রিয়াটি করতে গিয়ে ঘুষ-দুর্নীতিসহ নানা অভিযোগ পাওয়া গেছে। 


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ তারেকুন্নবী ICT4E জেলা অ্যাম্বাসেডর
০৫ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:৩৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার গঠন মূলক মতামত ও রেটিং প্রত্যাশা করছি।


অরবিন্দ বিশ্বাস
০৫ ফেব্রুয়ারি , ২০২১ ০২:৩১ অপরাহ্ণ

ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ২৯/০১ /২০২১ তারিখের ৩৪তম কনটেন্ট নবম-দশম শ্রেনির পঞ্চম অধ্যায় “সংবিধান” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/859083


মোঃ নূরল আলম
০৪ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪২ অপরাহ্ণ

সম্মানিত বাতায়নের সদস্যবৃন্দ রেটিং কমে যাওয়ার কারন জানা থাকলে দয়া করে জানাবেন। মান সম্মত হওয়ায় লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


লুৎফর রহমান
০৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:০০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫২ তম কনটেন্টটি দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/864798


আব্দুল মাজিদ
০৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:০৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল।


মোঃ সাইফুর রহমান
০৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৩৬ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ, বাতায়নের সকল সন্মানিত সদস্যবৃন্দকে বিনীতভাবে অনুরোধ করছি যে, সুচিন্তিত মতামত সহ রেটিং দেই কাউকে নিরুৎসাহিত না করি। শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। এ পাক্ষিকে আমার আপলোডকৃত "বেলন বা সিলিন্ডারের ক্ষেত্রফল" শিরোনামে ৪৭তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক ও রেটিংসহ আপনার মতামত দেওয়ার জন্য সবিনয় অনুরোধ করছি। স্যার আপনার সাফল্য কামনা করছি। ধন্যবাদ।


মোঃ মামুনুর রহমান
০৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:৪৩ পূর্বাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ০১/০২/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের মেরুদন্ডী ও অমেরুদণ্ডী প্রাণী এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/864237