প্রশিক্ষণ ও আমরা শিক্ষকেরা .

UMMAY FATEMA ১৮ ফেব্রুয়ারি ,২০২১ ১৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

প্রশিক্ষণ ও আমরা শিক্ষকেরা

Education is for life,

Training is for job.

এই কথাটির মর্মার্থেই বুঝা যায়, একজন পেশাজীবীর জীবনে প্রশিক্ষণের গুরুত্ব কতটুকু। শিক্ষা আমাদের জীবনটাকে  অন্ধকার গলি হতে বের করে আলোর সোপানে দাঁড় করিয়ে দেয়। ঠিক তেমনি প্রশিক্ষণ হলো একজন পেশাজীবীকে নিজ কর্ম ও কর্ম পরিবেশে সুদক্ষ করে তোলার এক শাণিত অস্ত্র। প্রায় প্রত্যেক পেশার সূচনাই হয় প্রশিক্ষণের পরে। কিন্তু এখানে একটা বিশেষ বিষয় লক্ষ্যনীয় ,আমরা শিক্ষকেরা অনেকেই প্রশিক্ষিত না হয়েই কর্মস্থলে যোগদান করি। পরবর্তীতে অনেক শিক্ষক হয়তো প্রশিক্ষণের সুযোগ পান এবং নিজেদেরকে আরও দক্ষ এবং যুগোপযোগী শিক্ষকে পরিণত করেন। আবার অনেকে এই সুযোগটুকুও পান না। এমন শিক্ষকও আছেন,যারা সু্যোগ পান ,দক্ষও হন কিন্তু পেশাগত জীবনে কাজে লাগান না। কিন্তু শিক্ষক হিসেবে আমাদের নিজেদের পেশাগত উৎকর্ষতা বৃদ্ধির জন্য কি কিছুই করণীয় নেই? আমি বলব, আছে। অন্যান্য পেশার চেয়ে বেশি কিছু করার আছে। আমরা একবিংশ শতাব্দীর শিক্ষক, গুণগত শিক্ষা নিশ্চিত   করে বাংলাদেশের লক্ষ্যমাত্রা পূরণের ক্ষেত্রে আমাদের ভুমিকা হওয়া উচিত সবার অগ্রে।  চতুর্থ শিল্প বিপ্লবে আমরা জাতির তথা শিক্ষার্থীর প্রণোদনাকারী হিসেবে নিজেকে কতটুকু প্রস্তুত করতে পেরেছি বা কতটুকু পারবো? এক্ষেত্রে আসলেই কি প্রশিক্ষণের বিকল্প কিছু আছে?

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ হাবিবুর রহমান
২৪ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:২৭ অপরাহ্ণ

Awesome, Best wishes with like and full rating for you!


মোঃ মেহেদুল ইসলাম
১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:১৪ অপরাহ্ণ

https://www.teachers.gov.bd/content/details/880238 https://www.teachers.gov.bd/blog-details/592430


মোঃ নূরল আলম
১৯ ফেব্রুয়ারি , ২০২১ ১২:৩৩ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপন শুভেচ্ছা রইল লাইক ও, পূর্ণ রেটিং সহ । আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ৪৭তম কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


আব্দুল মাজিদ
১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৩:২২ পূর্বাহ্ণ

সুন্দর একটি পোস্ট


লুৎফর রহমান
১৮ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562