কম্পিউটারের প্রধান অংশের পরিচিতি ।

শেখ মোঃ সোহেল রানা ২০ ফেব্রুয়ারি ,২০২১ ১৭৩ বার দেখা হয়েছে ১৩৩ লাইক ১২ কমেন্ট ৫.০০ (১২৬ )

কম্পিউটারের প্রধান অংশ কয়টি?

একটি কম্পিউটারের হার্ডওয়্যার মূলত চারটি ভাগে বিভক্ত। এই চার বিভাগের সমন্বয়ে কম্পিউটার তার কাজ গুলো সম্পূর্ণ করে থাকে। Computer Hardware Categories –

  • ইনপুট ডিভাইসযেখানে ইউজার কোনো কাজের ইনপুট দেয়। যেমন- কীবোর্ড
  • প্রসেসিং ডিভাইসযার মাধ্যমে কম্পিউটার উক্ত কাজটি সম্পূর্ণ করে। যেমন- প্রসেসর
  • আউটপুট ডিভাইসযার মাধ্যমে আমরা উক্ত কাজের ফলাফল দেখতে পাই। যেমন- মনিটর
  • স্টোরেজ ডিভাইসযেখানে ডেটা অথবা তথ্য স্টোর করে রাখা হয়। যেমন- হার্ডডিস্ক

কম্পিউটারের মূল হার্ডওয়্যার সমূহ

১. মনিটর

কম্পিউটারে আমরা যা কিছু করি সেটা দেখার জন্যে মনিটর ব্যবহার করা হয়। মনিটর ছাড়াও কম্পিউটার একই কাজ করতে সক্ষম যদি আপনি নিজে না দেখে কাজটি করতে পারেন। অর্থাৎ, কম্পিউটারের কাজ করতে পারার সাথে মনিটরের খুব একটা সম্পর্ক নেই। সম্পর্কটা মূলত আপনার আমার সাথে। কারণ, কম্পিউটিং এর মূল মজাটা আমরা কিন্তু মনিটরের মাধ্যমেই পাই।

২. মাদার-বোর্ড

মাদারবোর্ড হচ্ছে একটি কম্পিউটারের রাজধানী। মাদারবোর্ড এর মাধ্যমেই কম্পিউটারের অন্নান্য হার্ডওয়্যার গুলো একে অন্যের সাথে যোগাযোগ করে থাকে। আর মাদারবোর্ডের ক্ষমতা যত বেশি হয়, অন্য ডিভাইস গুলোকে সে ততো বেশি সাপোর্ট দিতে পারে।

৩. প্রসেসর

প্রসেসর একটি কম্পিউটারের মূল চালিকা শক্তি। কারণ যেকোনো ইন্সট্রাকশন প্রসেস করার কাজটা মূলত এই প্রসেসরই করে থাকে। প্রসেসর এর কাজ করার স্পিড এর উপরেই নির্ভর করে কাজটা শেষ হতে আসলে কতো সময় লাগবে। বলতে পারেন এটাই আপনার গাড়ির ইঞ্জিন।

৪. র‌্যাম

RAM এর পূর্ণরূপ হচ্ছে Random Access Memory. মূলত এর কাজ হলো কম্পিউটার চলমান অবস্থায় প্রসেসরকে বার বার তার কাজের কথা মনে করিয়ে দেয়া। RAM এর সাইজ যত বড় হবে, সে ততো বেশি মনে রাখতে পারবে। আর এর জন্যেই RAM বাড়ানো হলে কম্পিউটারের কাজ করার স্পিড বেড়ে যায়। কারণ, RAM তখন অনেক কাজ একসাথে মনে রাখতে পারে এবং বার বার প্রসেসর কে মনে করিয়ে দিয়ে সে কাজ গুলো তাড়াতাড়ি শেষ করতে সাহায্য করে। তবে কাজটা কিন্তু বরাবরের মতো প্রসেসরই করে থাকে।

৫. গ্রাফিক্স কার্ড

এককথায় কম্পিউটারের আপনার সামনে ভিউ করার ক্ষমতা নির্ভর করে এই গ্রাফিক্স কার্ড এর উপর। অর্থাৎ, আপনি যত ভালো মানের গ্রাফিক্স কার্ড ব্যবহার করবেন, আপনার কম্পিউটারের মনিটরে ততটাই বেশি চকচকে ডিসপ্লে দেখতে পাবেন। মূলত, হাই কোয়ালিটি গেমস খেলা কিংবা গ্রাফিক্স এর কাজ করার জন্যে এই ধরণের গ্রাফিক্স কার্ড গুলো ব্যবহার করা হয়।

৬. পাওয়ার সাপ্লাই

কম্পিউটার চালানোর জন্যে প্রয়োজনীয় পাওয়ার/কারেন্ট এর যোগান দেয়।

৭. ডিভিডি রোম

এক্সটার্নাল CD, DVD চালানোর জন্যে ব্যবহৃত হয়। তবে বর্তমান সময়ে এসে, পেনড্রাইভে এর মতো এক্সটার্নাল ডিভাইস গুলোর ব্যবহার বাড়ার কারণে DVD ROM এর ব্যবহার অনেকটাই কমে গিয়েছে।

৮. হার্ডডিস্ক

কম্পিউটারে যেকোনো ডেটা সংরক্ষণ করে রাখার জন্যে হার্ডডিস্ক এর প্রয়োজন। এমনকি আপনার কম্পিউটারে যে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করা হয়েছে সেটাও কিন্তু হার্ডডিস্ক এর মধ্যে অবস্থান করে। এককথায় হার্ডডিস্ক হচ্ছে আপনার জমি, যেখানে আপনি চাইলে বাড়ি, মার্কেট কিংবা যেকোনো কিছু বানাতে পারেন। তবে কম্পিউটারের ক্ষেত্রে এই বাড়ি, মার্কেট মানে হলো ভিডিও, গেমস, সফটওয়্যার, ফাইল ইত্যাদি।

৯. কীবোর্ড

অন্যতম প্রধান ইনপুট ডিভাইস যার মাধ্যমে কম্পিউটারকে লিখে লিখে ইন্সট্রাকশন দেয়া হয়।

১০. মাউস

সেইম কীবোর্ড এর মতো ইনপুট ডিভাইস। তবে মাউস দিয়ে লিখে লিখে ইন্সট্রাকশন দেয়ার পরিবর্তে অনেকটা এক জায়গা থেকে আরেক জায়গা সিলেক্ট করার মাধ্যমে ইনপুট দেয়া হয়।

 শেখ মোঃ সোহেল রানা

প্রভাষক

সাঘাটা টেকনিক্যাল এন্ড বিএম কলেজ

সাঘাটাগাইবান্ধা ও

ICT4E জেলা এ্যাম্বাসেডরগাইবান্ধা

বাতায়ন আইডিঃ stcrana2013

ই-মেইলঃ stcrana2013@gmail.com

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মনিরুজ্জামান মিয়া
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৩৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে ২১/০২/২০২১ ইং তারিখে আপলোডকৃত ২০ তম কনটেন্ট দেখে আপনার গঠন মূলক মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। আমার কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/885383


মোছাঃ আফরোজা খাতুন
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:৩৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল।


মোঃ খলিলুর রহমান
২৭ ফেব্রুয়ারি , ২০২১ ০৯:০৮ পূর্বাহ্ণ

It is a very excellent and useful content . Best wishes with full rations.


ফারজানা ইয়াসমিন
২১ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


এ কে এম আখতারুজ্জামান
২১ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোহাম্মদ শাহজাহান
২১ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৩৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


মোঃ মেহেদুল ইসলাম
২১ ফেব্রুয়ারি , ২০২১ ০৭:২০ পূর্বাহ্ণ

https://www.teachers.gov.bd/content/details/880238 https://www.teachers.gov.bd/blog-details/592430


শামছুন নাহার
২১ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:১২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। সেই সাথে আমার বাতায়ন পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রন রইল।


অরবিন্দ বিশ্বাস
২০ ফেব্রুয়ারি , ২০২১ ০৪:৫৭ অপরাহ্ণ

ইংরেজী বর্ষ-২০২১ শুভেচ্ছো জানিয়ে পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল আপনার প্রতি। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৯/০২ /২০২১ তারিখের ৩৬তম কনটেন্ট ষষ্ঠ শ্রেনির সপ্তম অধ্যায় ‘অর্থনৈতিক জীবনধারা” কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করু ন। কনটেন্ট লিঙ্কঃ https://www.teachers.gov.bd/content/details/884424


লুৎফর রহমান
২০ ফেব্রুয়ারি , ২০২১ ০১:৫৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562


মোঃ মেরাজুল ইসলাম
২০ ফেব্রুয়ারি , ২০২১ ০১:৪২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


শেখ মোঃ সোহেল রানা
২০ ফেব্রুয়ারি , ২০২১ ১২:৫১ অপরাহ্ণ

ধন্যবাদ।