জয়স্টিক কী? জয়স্টিকের ব্যবহার।

শেখ মোঃ সোহেল রানা ২৬ ফেব্রুয়ারি ,২০২১ ১৭৫ বার দেখা হয়েছে ১৪৩ লাইক কমেন্ট ৫.০০ (১৩০ )

কম্পিউটারগুলিতে একটি জয়স্টিক একটি কার্সার নিয়ন্ত্রণ ডিভাইস যা কম্পিউটার গেমস এবং সহায়ক প্রযুক্তিতে ব্যবহৃত হয়।  জয়স্টিক, যা একটি পাইলট দ্বারা ব্যবহৃত কন্ট্রোল স্টিকের নাম এবং একটি বিমানের লিফট এবং লিফট নিয়ন্ত্রণের জন্য নামটি পেয়েছিল, এটি একটি হাতের লিভার যা এক প্রান্তে পিভটস এবং কম্পিউটারে এর স্থানাঙ্কগুলি পাস করে। এটি প্রায়শই এক বা একাধিক পুশ-বোতাম নিয়ে থাকে, নামক সুইচগুলি, যার অবস্থানটি কম্পিউটার দ্বারাও পড়া যায়।

জয়স্টিক একটি ইনপুট ডিভাইস যা সাধারণত ভিডিও গেমগুলি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। জয়স্টিকের একটি বেস এবং একটি রড রয়েছে যা কোনও দিক থেকে সরানো যেতে পারে। লাঠিটি ধীরে ধীরে বা দ্রুত এবং বিভিন্ন পরিমাণে সরানো যেতে পারে। কিছু জয়স্টিকের স্টিক রয়েছে যা বাম বা ডানে সরানো যেতে পারে। নমনীয় চলাচলের কারণে এটি জয়স্টিককে অনুমতি দেয়, এটি একটি কীবোর্ডের কীগুলির চেয়ে অনেক বেশি নিয়ন্ত্রণ সরবরাহ করতে পারে।

জয়স্টিক্সে সাধারণত বেশ কয়েকটি বোতাম অন্তর্ভুক্ত থাকে। বেশিরভাগ জয়স্টিকের স্টিকারের উপরে কমপক্ষে একটি বোতাম থাকে এবং ট্রিগারটির জন্য কাঠির সামনে একটি বোতাম থাকে। অনেক জয়স্টিকের উপর নির্ভর করে এটিতে এমন অন্যান্য বোতামও অন্তর্ভুক্ত রয়েছে যা স্টিককে নির্দেশনা দেয় না এমন একটি হাত ব্যবহার করে চাপা যায়। জয়স্টিক সাধারণত আপনার কম্পিউটারের সাথে একটি বেসিক ইউএসবি বা সিরিয়াল পোর্ট সংযোগ ব্যবহার করে এবং প্রায়শই এমন সফ্টওয়্যার নিয়ে আসে যা আপনাকে প্রতিটি বোতামের ক্রিয়া নির্ধারণ করতে দেয়।


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শামছুন নাহার
২৮ ফেব্রুয়ারি , ২০২১ ০৬:৫১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল।


মোঃ নূরল আলম
২৮ ফেব্রুয়ারি , ২০২১ ১২:২৪ পূর্বাহ্ণ

মান সম্মত লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার বাতায়ন পেইজে আপনাকে আমন্ত্রন রইল।


মোঃ মেহেদুল ইসলাম
২৬ ফেব্রুয়ারি , ২০২১ ০২:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কনটেন্ট, ব্লগ দেখার আমন্ত্রণ রইল


লুৎফর রহমান
২৬ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৫৩ তম কনটেন্ট ও ব্লগ দেখে লাইক,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/880562