বিশ্বাস একটি মানবিক গুন। কিন্তু এই গুণ শুধু গুণের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি।

মোঃ নুর - ই- আলম ছিদ্দিকী ১৮ অক্টোবর,২০২১ ১৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

বিশ্বাস একটি মানবিক গুন। কিন্তু এই গুণ শুধু গুণের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি।  এই গুনের কারনে আজকের আর্থ সামাজিক অবস্থানের সৃষ্টি হয়েছে। আমরা একে অপরকে যদি বিশ্বাস না করি তাহলে অর্থনৈতিক উন্নয়নের পথ অবরুদ্ধ হয়ে যাবে। আমরা জানি ব্যবসায় বাকি বিষয়টি থাকে। আর বাকি মুলত দেয়া হয় বিশ্বাসের উপর ভিত্তি করে। যদি বিশ্বাসের ভিত্তি দুর্বল হয় অর্থ্যাৎ কিছুটা অবিশ্বাস থাকলে সেই ব্যবসায়ী সম্পর্কটা স্থায়ী হয় না। বিশ্বাস ঘাতকতার ঘটনা যে ঘটে না তা না। কিছু বিশ্বাস ঘাতকতার ঘটনা পৃথিবীর বুকে আজও উজ্জ্বল হয়ে আছে। মীরজাফর এর নাম সর্বাগ্রে আসে। মীরজাফর বিশ্বাস ঘাতকতা না করলে এই উপমহাদেশে ইংরেজ শাসনের অবতরণ ঘটত না। পারিবারিক ভাবে, সামাজিক ভাবে, অর্থনৈতিক ভাবে এবং রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে বিশ্বাস ঘাতকতার অনেক ঘটনা সমাজে বিদ্যমান। তারপরও আমাদের বিশ্বাস করতে হয়। বিশ্বাস না করলে জীবন ও জীবিকা সবই বাধাগ্রস্থ হবে। আমরা স্বাভাবিক জীবন যাপনে অনেক সমস্যার সম্মুখীন হব। তবে, একটা বিষয় বিশ্বাসঘাতকতা কাজটি দুরের মানুষ করে না, এই কাজটি করে কাছের মানুষ। যে মানুষটিকে খুব বিশ্বাস করবেন সেই কেবল করতে পারে বিশ্বাসঘাতকতা। যাকে বিশ্বাস করবেন না সে কখনও বিশ্বাস ঘাতকতা করতে পারবে না। তাই আমাদের একজন মানুষকে গভীরভাবে বিশ্বাস করতে হলে একটু সময় নেয়া উচিত। যদিও সময় নেয়ার কথা বলা হয় কিন্তু কখনো কখনো এই সুত্র অকার্যকর হয়ে যায়। কারন, মানুষকে চেনা খুবই কঠিন। বাইরে দেখে যদি কারো ভিতরটা পড়ে ফেলা যেত তাহলে হয়তো মানুষকে চেনা যেত পাশাপাশি বিশ্বাস ঘাতককে চিহ্নিত করা যেত। তখন বিশ্বাস ঘাতকতার ঘটনা হয়তো ঘটতই না। তবে প্রতিটি মানুষ যদি সঠিকভাবে শিক্ষিত হয় তবে এই বিষয়টি কমে আসবে। এজন্য আমাদের শিক্ষাব্যবস্থায় কগনিটিভ ডোমেইন এর প্রায়োগিক বিষয়টি খেয়াল রাখা জরুরী। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
১৯ অক্টোবর, ২০২১ ১০:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


রাহিমা আক্তার
১৯ অক্টোবর, ২০২১ ০৭:১৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ মুজিবুর রহমান
১৯ অক্টোবর, ২০২১ ০২:৪০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।


লুৎফর রহমান
১৯ অক্টোবর, ২০২১ ১২:১২ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all-contents


মোছাঃ নাইচ আকতার
১৮ অক্টোবর, ২০২১ ১১:৪৩ অপরাহ্ণ

শুভকামনা রইল


মোঃ ফারুক হোসেন
১৮ অক্টোবর, ২০২১ ০৯:১১ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ গুলো দেখে আপনার মূল্যবান লাইক, রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। স্যার / ম্যাম আমার কনটেন্ট দেখে অবশ্যই রেটিং এবং কমেন্ট করবেন।