জেনে নিন কোন কোন উপাদান প্রাকৃতিক সার হিসেবে ব্যবহার করবেন- আমাদের আশে পাশে এরকম অনেক ফেলে দেওয়া জিনিস আমরা কাজে লাগাতে পারি।

সালেহা বেগম ২৩ অক্টোবর,২০২১ ১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

জেনে নিন কোন কোন উপাদান প্রাকৃতিক সার হিসেবে ব্যবহার করবেন-    

কলার খোসা

গোলাপের চারা লাগানোর সময় উপরের লেয়ারের মাটিতে কলার খোসা কুচি করে ছড়িয়ে দিন। তারপর এক লেয়ার মাটি দিয়ে গাছ লাগান। চারা প্রয়োজনীয় পটাসিয়াম পাবে ও দ্রুত বাড়বে।

কফি ও ভিনেগার

স্প্রে বোতলে ভিনেগার নিয়ে গোলাপ গাছের মাটিতে স্প্রে করুন। তার ওপর কফির গুঁড়া ছিটিয়ে দিন। গোলাপের চমৎকার সার হিসেবে কাজ করবে এ দুই উপাদান। পটাসিয়াম, নাইট্রোজেন ও ম্যাগনেসিয়ামের যোগান দেবে এই সার। পাশাপাশি সাদা ভিনেগার থেকে পাওয়া যাবে অ্যাসিড।

ডিমের খোসা

ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। এটি গোলাপের সার হিসেবে ব্যবহার করতে পারেন। টবের মাটিতে ডিমের খোসা গুঁড়া করে মিশিয়ে দিন। বড় হবে গোলাপের আকৃতি।

চা পাতা

চা বানানোর পর চা পাতা সংগ্রহ করুন। শুকিয়ে গুঁড়া করে এটি মিশিয়ে দিন গোলাপ গাছের গোড়ার মাটিতে। ফুল বড় হবে।

অ্যাকুয়ারিয়ামের পানি

বাসার অ্যাকুয়ারিয়ামটি কয়েক দিন পর পরই পরিষ্কার করতে হয়? পরিষ্কার করার সময় পানি ফেলে দেবেন না। গোলাপের সার হিসেবে অ্যাকুয়ারিয়ামের পানি ব্যবহার করতে পারেন। এটি গাছকে দ্রুত বাড়তে সাহাগোলাপ গাছের যত্নে প্রাকৃতিক সারনাম তার মিডলমিস্ট রেড। রঙটা কিন্তু লাল নয়, গোলাপি। আবার গোলাপের মতো মনে হলেও বেশ খানিকটা অমিলও আছে। বলা হয়, পরিচিত ফুলগুলোর মধ্যে এটিই সবচেয়ে দুষ্প্রাপ্য। পৃথিবীর মাত্র দুটো জায়গায় পাওয়া যাবে এটি-নিউ জিল্যান্ড ও যুক্তরাজ্য।



মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রমজান আলী
২৩ অক্টোবর, ২০২১ ০২:৪১ অপরাহ্ণ

লাইক পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভ কামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।


মোঃ নুর - ই- আলম ছিদ্দিকী
২৩ অক্টোবর, ২০২১ ০১:৫৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


মোঃ মেরাজুল ইসলাম
২৩ অক্টোবর, ২০২১ ০৯:২৯ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মোঃ শফিকুল ইসলাম
২৩ অক্টোবর, ২০২১ ০৬:৩২ পূর্বাহ্ণ

Excellent


লুৎফর রহমান
২৩ অক্টোবর, ২০২১ ০১:৩৩ পূর্বাহ্ণ

Great work! Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and the creativity of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to watch my all contents PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: Powerpoint: https://www.teachers.gov.bd/content/details/1154838 Blog: https://www.teachers.gov.bd/blog-details/626937 Video : https://www.teachers.gov.bd/content/details/1157544 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1152619 Publication: https://www.teachers.gov.bd/content/details/1159264 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman