সফলতার কোন সুনির্দিষ্ট সীমারেখা হয় না। নির্দিষ্ট একটা লক্ষ্য পূরণ মানেই যেমন সফলতা নয় একইভাবে নির্দিষ্ট লক্ষ্য পূরণের অক্ষমতাই ব্যর্থতা নয়।

শিমুল সুলতানা হেপি ০৫ নভেম্বর,২০২১ ৭৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

সফলতার কোন সুনির্দিষ্ট সীমারেখা হয় না। নির্দিষ্ট একটা লক্ষ্য পূরণ মানেই যেমন সফলতা নয় একইভাবে নির্দিষ্ট লক্ষ্য পূরণের অক্ষমতাই ব্যর্থতা নয়। সফলতা কিংবা ব্যর্থতার এক অদ্ভুত মানদণ্ড এই সমাজই নির্ধারণ করেছে কিন্তু সেই মানদণ্ড অনুযায়ী প্রশংসায় ভেসে গেলেও যেমন ক্ষতি একইভাবে হতাশায় নিমজ্জিত হয়ে গেলেও ক্ষতি কারণ এই সফলতা বা ব্যর্থতা কোনটাই প্রকৃত নয় বরং দুটোই ক্ষণিকের। সফলতার পথে এক ছোট্ট পদক্ষেপে মাত্রাতিরিক্ত প্রশংসা যেমন একেবারেই অনুচিত একইভাবে এই কথিত ব্যর্থতায় সান্ত্বনা আরও অনুচিত। এই বেদনাবোধ দ্রুতই অসাড় হয়ে যেত। হতাশাগ্রস্ত মানসিকতাও হয়তো এ যাত্রায় শেষ হয়ে যেত, এই হতাশাগ্রস্ত মানসিকতার মৃত্যু হলেই তো বাঁচার নতুন আগ্রহ জন্মাবে। কিন্তু না ..ঠিক এই সময়ই দেওয়া হয় সান্ত্বনার প্রলেপ। আবার বাঁচ,আবার মরো। যেন বেলাভূমির সংগে তরঙ্গের সেই নিত্য প্রেম । সিংহভাগ মানুষের (জনপ্রিয়) যে কোন প্রত্যাশাকে আমাদের সমাজে সফলতা বলে চালিয়ে দেয়। অতঃপর সফলতার এই মিথ্যা সংজ্ঞায়ন এর জন্য কেউ কেউ আমরা তা পেয়ে গেলে ভেবে বসি এখন শুধু আনন্দের সময় আর বাকি পথ আপনা আপনি এই সফলতা দিয়েই আরামে পেরিয়ে যাব। এই ধারণায় সম্ভবত শত শত শিক্ষার্থী আমরা পরবর্তীতে শক্ত এক ধাক্কা খাই এবং এখনকার প্রশংসা তখনকার ডিপ্রেশনের মাত্রা বাড়াতেও পারে। আর আমাদের কেউ কেউ সফলতার এই মিথ্যা সংজ্ঞায়ন এর পাল্লায় পড়ে প্রচুর অর্থ কড়ি খরচ করে জানপ্রাণ দিয়ে তা অর্জনের জন্য এর পিছু ছুটি। অতঃপর পরিশ্রম অনুযায়ী ব্যর্থ হলেই মনে হয় সব শেষ। এসময় আশেপাশের অনেকের অনবদ্য ভূমিকায় আমরা এক মুহূর্তের জন্যও ভুলি না, আমরা ব্যর্থ৷ আল্লাহর দেওয়া নিয়ামতে পূর্ণ জীবনটা তখন নিজের কাছেই বোঝা মনে হয়। ভুল আর কথিত সফল ল্যান্ডমার্কে জীবন সঠিকভাবে ল্যান্ড করে না বলে, জানটাকে হতাশায় আচ্ছন্ন রেখে অযথা অত্যাচার করি৷ অথচ, ইবলিশ শব্দের এক অর্থ এই "হতাশায়" মাথায়ই আসে না, " নিঃসন্দেহে আল্লাহ সর্বোত্তম পরিকল্পনাকারী"।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
০৮ ডিসেম্বর, ২০২১ ০৫:০৯ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি।


মন্তোষ ভৌমিক
০৬ নভেম্বর, ২০২১ ১২:১৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
০৫ নভেম্বর, ২০২১ ১১:২৮ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my all-contents


মোঃ আব্দুর রাজ্জাক
০৫ নভেম্বর, ২০২১ ০৯:৪৭ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি। https://www.teachers.gov.bd/content/details/1170607


মোঃ ওয়াজেদুর রহমান
০৫ নভেম্বর, ২০২১ ০৮:৪৪ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১০৪তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্ক https://www.teachers.gov.bd/content/details/1170020আমার ১৩৩ তম ব্লগ লিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬২৮৬৫৮ ৩৬০ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1150210 ৫২২তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1171275


Most Marju Ara Begum
০৫ নভেম্বর, ২০২১ ০৮:১৭ অপরাহ্ণ

আসসালামু-আলাইকুম,লাইক ও পূর্ণরেটিং সহ শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট,ব্লগ,চিত্র,ভিডিও কনটেন্ট,প্রকাশনা,মাগ্যাজিন দেখে লাইক, রেটিং ও কমেন্ট করার অনুরোধ রইলো।