ত্বকের ক্যান্সারের লক্ষণ কী কী? প্রতিরোধে যা করণীয়

মোছাঃ সেলিনা খাতুন ১২ জানুয়ারি,২০২২ ৩৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

গোটা বিশ্বে ক্যান্সার আক্রান্তের সংখ্যা দিন দিনই বাড়ছে।  বিশেষজ্ঞরা বলছেন, এর জন্য বায়ুদূষণ, অপুষ্টিকর খাবার, অনিয়ন্ত্রিত জীবন যাপন অনেকাংশে দায়ী। ক্যান্সার শরীরের যেকোনও অংশে আঘাত হানতে পারে। শরীরের বিভিন্ত অঙ্গের ক্ষেত্রে ক্যান্সার উপসর্গের ক্ষেত্রেও ভিন্নতা থাকে। তবে ক্যান্সারের কিছু সাধারণ উপসর্গ আছে। যেগুলি সাধারণত ঘাড়, মুখ এবং কানের কাছে দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের ক্যান্সারে ঘাড়,কান বা মুখের কোনও অংশে সাদা রঙের পিণ্ড মতো দেখা যায়। এটাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বেসাল সেল কার্সিনোমা বলা হয়। ত্বকের ক্যানসারের লক্ষণ হতে পারে এটি। মূলত সূর্যের আলো শরীরের যেসব অংশ স্পর্শ করে সেই সব অঙ্গগুলিতে বিকাশলাভ করে এই ধরনের উপসর্গগুলি। সূর্যের আলোর অতিবেগুনি রশ্মি ত্বকের ক্যান্সারেরর অন্যতম কারণ হতে পারে।

ত্বকের ক্যানসারের মূল লক্ষণগুলি কী কী?

বিভিন্ন কারণে ত্বকের নানাবিধ সমস্যা দেখা দেয়। তবে ত্বকের ক্যান্সারের ক্ষেত্রে কয়েকটি বিশেষ লক্ষণ প্রকাশ পায়। যেমন-১. বাদামি, কালো বা গাঢ় নীল রঙের কোনও দাগ।


২. মোমের মতো সাদা রঙের কোনও মাংস পিণ্ড। যা সময়ের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায়।

৩. কোনও ক্ষত, যেখান থেকে রক্তপাতও হতে পারে।

এসব সমস্যার কোনোটি যদি ঘাড়, কান বা মুখের কোনও অংশে দেখা দেয় তাহলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ত্বকের ক্যানসারে প্রতিরোধে যা করণীয়-

১. সূর্যের আলো থেকে প্রাপ্ত ভিটামিন ডি শরীরের একটি অপরিহার্য উপাদান। তবে সূর্যের তীব্র আলোর সংস্পর্শ এড়িয়ে চলুন।

২.  শুধু গ্রীষ্মকালে নয়, শীতকালে বাড়ির বাইরে গেলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। এমনকি, আকাশ মেঘলা থাকলেও সানস্ক্রিন মেখে বেরোনোই ভাল।

৩) ত্বকে হঠাৎ করে অবাঞ্ছিত কোনও দাগ বা মাংস পিন্ডের আবির্ভাব ঘটলে হেলাফেলা না করে চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
কোহিনুর খানম
১৩ জানুয়ারি, ২০২২ ০৬:১২ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।লিংক-https://www.teachers.gov.bd/content/details/1201433


মোঃ ওয়াজেদুর রহমান
১৩ জানুয়ারি, ২০২২ ০৪:৪৩ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১১৬ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২০০৬৯৮আমার ১৬৯ তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৩৩৬৯৮ ৩৬০ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1150210 ৬৪৩ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০০৮৫২ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


উম্মে কুলছুম
১৩ জানুয়ারি, ২০২২ ০১:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


মোঃ সাইফুর রহমান
১৩ জানুয়ারি, ২০২২ ০৮:৩২ পূর্বাহ্ণ

❤️🌹🌹🌹❤️নতুন বছরের শুভেচ্ছা। অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার বাতায়ন পেজে ঘুরে আসার জন্য বিনীত অনুরোধ রইল।


উম্মে কুলছুম
১৩ জানুয়ারি, ২০২২ ১২:২৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অনেক শুভ কামনা। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং ও মতামত দেয়ার অনুরোধ রইলো।


মোঃ মুজিবুর রহমান
১৩ জানুয়ারি, ২০২২ ১২:১৬ পূর্বাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
১২ জানুয়ারি, ২০২২ ০৮:২৩ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


লুৎফর রহমান
১২ জানুয়ারি, ২০২২ ০৭:২৭ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1197739 Blog: https://www.teachers.gov.bd/blog-details/633737 Video: https://www.teachers.gov.bd/content/details/1198371 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1195969 Publication: https://www.teachers.gov.bd/content/details/1200841 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোঃ হাফিজুর রহমান
১২ জানুয়ারি, ২০২২ ০৭:২০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কন্টেন্ট দেখে লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার মতামত প্রদানের জন্য অনুরোধ রইলো।