স্মার্টফোনের ব্যাটারির চার্জ বাঁচাবেন যেভাবে

মোঃ জাফর ইকবাল মন্ডল ১৭ মার্চ,২০২২ ৫৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

নেটওয়ার্কের সমস্যা

ঘরে বা বাইরে অনেক সময় ভালো মানের মোবাইল নেটওয়ার্ক পাওয়া যায় না। নেটওয়ার্কের সমস্যা হলে আপনার স্মার্টফোন মোবাইল টাওয়ারের সঙ্গে নিয়মিত যোগাযোগ করার চেষ্টা করতে থাকে। এতে ব্যাটারির চার্জ বেশি খরচ হয়। সমস্যা সমাধানে আপনার এলাকায় যে মোবাইল অপারেটরের নেটওয়ার্ক ভালো সে প্রতিষ্ঠানের সিম ব্যবহার করতে পারেন। নম্বর পরিবর্তন করা সম্ভব না হলে নেটওয়ার্ক এক্স টেন্ডার বা সিগন্যাল বুস্টার ব্যবহার করেও স্মার্টফোনের ব্যাটারির চার্জ বাঁচানো যায়।

অ্যাপের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ

কাজের সময় আমরা সাধারণত ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপগুলো ব্যবহার করি না। তবে বন্ধ থাকলেও অ্যাপগুলো কিন্তু ঠিকই বিভিন্ন তথ্য সংগ্রহের জন্য স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে। ফলে ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়। আপনি চাইলেই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপের কার্যক্রম নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখতে পারেন। এ জন্য Settings থেকে Apps অপশনে প্রবেশ করে অপ্রয়োজনীয় অ্যাপগুলো নির্বাচন করুন। এবার Advanced থেকে Battery অপশন থেকে Restricted নির্বাচন করলেই অ্যাপগুলোর কার্যক্রম সাময়িকভাবে বন্ধ হয়ে যাবে। এর পাশাপাশি প্রয়োজন না থাকলে স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ বন্ধ রেখেও ব্যাটারির খরচ বাঁচানো যায়।

জিপিএস লোকেশন, ওয়াই-ফাই এবং ব্লুটুথ বন্ধ

স্মার্টফোনের জিপিএস লোকেশন, ওয়াই-ফাই এবং ব্লুটুথ সেবাগুলো ব্যাটারি বেশি খরচ করে। আর তাই প্রয়োজন ছাড়া জিপিএস লোকেশন, ওয়াই-ফাই এবং ব্লুটুথ সেবা বন্ধ রাখাই ভালো।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
উজ্বল কুমার মজুমদার
১৯ মার্চ, ২০২২ ০৯:২৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। সেইসাথে আমার আপলোডকৃত এ পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।ধন্যবাদ।


লুৎফর রহমান
১৮ মার্চ, ২০২২ ০৯:২০ পূর্বাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1232395 Blog: https://www.teachers.gov.bd/blog-details/639566 Video: https://www.teachers.gov.bd/content/details/1232542 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


কোহিনুর খানম
১৭ মার্চ, ২০২২ ০৯:৩৪ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/639529


সন্তোষ কুমার বর্মা
১৭ মার্চ, ২০২২ ০৬:৪৯ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


রফিক আহমেদ
১৭ মার্চ, ২০২২ ০৫:১৭ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৭ মার্চ, ২০২২ ০৪:০০ অপরাহ্ণ

please comment.