এসএসসি-দাখিলের ফরম পূরণ শুরু চলবে আগামী ২৪ এপ্রিল পর্যন্ত

মোহাম্মদ জাহাঙ্গীর আলম ১৩ এপ্রিল,২০২২ ৪৮ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৫.০০ ()


  

চলতি বছরের এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ আজ বুধবার থেকে শুরু হয়েছে। আগামী ২৪ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা ফি জমা দিতে পারবেন। এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণের আলাদা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা বোর্ড থেকে প্রকাশিত এসএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানা গেছে, এসএসসির বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে মোট ১ হাজার ৬১৫ টাকা। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের জন্য মোট ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯৫ টাকা। চলতি বছর এসএসসি পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষার পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৯ মে থেকে এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হওয়ার কথা আছে।

জানা গেছে, শিক্ষার্থীদের তথ্য ও সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে রোববার প্রকাশ করা হয়েছে। সম্ভাব্য তালিকা থেকে বুধবার থেকে ২৪ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ২৫ এপ্রিল শেষ হবে।

২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ ২০২১ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের ১ এপ্রিলের মধ্যে নিজ প্রতিষ্ঠানের প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছে। 

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরমপূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৪৯৫ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  এ ফিয়ের মধ্যে কেন্দ্র ফি অন্তর্ভুক্ত বলেও জানিয়েছে বোর্ড।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। 

এদিকে মাদরাসায়  দাখিল পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণও আজ বুধবার থেকে শুরু হয়েছে। ২৪ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ চলবে। মাদরাসা শিক্ষা বোর্ড প্রকাশিত দাখিলের ফরম পূরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজ্ঞান বিভাগের দাখিল পরীক্ষার্থীদের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৮১৫ টাকা। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ১ হাজার ৫৪৫ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফিয়ের ১ হাজার ৩৭৫ টাকা বোর্ড ফি ও ৪৪০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। আর সাধারণ, মুজাব্বিদ ও হিফজুল কুরআন বিভাগের শিক্ষার্থীদের মোট ফিয়ের ১ হাজার ১৮৫ টাকা বোর্ড ফি ও ৩৬০ টাকা কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ অকৃতকার্য পরীক্ষার্থীদের ১০ এপ্রিলের মধ্যে নিজনিজ প্রতিষ্ঠান প্রধান বরাবর আবেদন করতে হবে। এদিনই মাদারাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রদর্শন করা হবে। ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। অনলাইনে ফি জমা দেয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল। 

দাখিল পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মতি ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে এসএসসি ও দাখিল পরীক্ষার ফরম পূরণের বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তি দুটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

এসএসসির ফরম পূরণের বিজ্ঞপ্তি :

দাখিলের ফরম পূরণের বিজ্ঞপ্তি :

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সন্তোষ কুমার বর্মা
১৪ এপ্রিল, ২০২২ ১০:২২ অপরাহ্ণ

সুন্দর কন্টেন্ট উপস্থাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার এ পাক্ষিকের আপলোড করা কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২২ ০৮:২৪ অপরাহ্ণ

ধন্যবাদ।


জামিলা খাতুন
১৪ এপ্রিল, ২০২২ ০৯:১৯ অপরাহ্ণ

👍চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ।


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২২ ০৮:২৪ অপরাহ্ণ

ধন্যবাদ।


মোঃ মুজিবুর রহমান
১৪ এপ্রিল, ২০২২ ০৪:০৫ অপরাহ্ণ

চমৎকার উপস্থাপনা। আপনার জন্য শুভ কামনা। আপনার সুচিন্তিত মতামত ও রেটিং আশা করছি।যা আমার ভবিষৎ কার্যক্রমকে সুদৃঢ় করবে।


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২২ ০৮:২৩ অপরাহ্ণ

ধন্যবাদ।


কোহিনুর খানম
১৪ এপ্রিল, ২০২২ ০৪:৩৯ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। ব্লগ লিংক-https://www.teachers.gov.bd/blog-details/642113


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২২ ০৮:২৩ অপরাহ্ণ

ধন্যবাদ।


লুৎফর রহমান
১৩ এপ্রিল, ২০২২ ১১:২৯ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1240543 Blog: https://www.teachers.gov.bd/blog-details/641590 Video: https://www.teachers.gov.bd/content/details/1232542 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৫ এপ্রিল, ২০২২ ০৮:২৩ অপরাহ্ণ

ধন্যবাদ।


মোহাম্মদ জাহাঙ্গীর আলম
১৩ এপ্রিল, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ

সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়গণ, এডমিন প্যানেল মহোদয়গণ, সেরা কনটেন্ট নির্মাতাগণ, ICTE4 জেলা আম্ব্যাসেডর মহোদয়গণ, বাতায়ন প্রেমী শিক্ষকমন্ডলী আমার কনটেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত ও রেটিং বিনীতভাবে আশা করছি । আপনাদের সহযোগিতা ও উৎসাহ পেলে বাতায়ন কে আরও সমৃদ্ধ করতে পারবো। আমিও স্বপ্ন দেখি, একদিন বাতায়নের সেরা কন্টেন্ট নির্মাতা হবো। ভালো থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন এবং নিরাপদে থাকুন।