শতায়ু মানুষের দীর্ঘ জীবন লাভের রহস্য কী?

মোঃ জাফর ইকবাল মন্ডল ০১ মে,২০২২ ৪১ বার দেখা হয়েছে লাইক ১২ কমেন্ট ৪.৬৩ ()

তানাকার বয়স যখন ১০০ বছর পূর্ণ হয়, তখন বলেছিলেন, সবচেয়ে বেশি বয়স বাঁচার রেকর্ড তিনি করবেন। বাস্তবে সেটাই হলো। অবশ্য হয়তো কয়েক বছরের মধ্যে অন্য কেউ এ রেকর্ড ভাঙবেন। কারণ, আজকাল বিশ্বব্যাপী দীর্ঘায়ু লাভকারী ব্যক্তির সংখ্যা বাড়ছে।

দীর্ঘায়ু লাভের হিসাব কীভাবে রাখা হয়

কাজটা সহজ নয়। আন্তর্জাতিকভাবে স্বীকৃত জেরেন্টোলজি রিসার্চ গ্রুপ ১১০ বছরের বেশি বয়সের ব্যক্তিদের তথ্য পর্যবেক্ষণে রাখে। ১১০ বছর বয়সটা বেছে নেওয়া হয়েছে। এ গ্রুপের ব্যক্তিদের বলা হয় ‘সুপারসেন্টেরিয়ানস’। রিসার্চ গ্রুপ শুধু তাঁদের তথ্য সংগ্রহই করে না, ওরা সুপারসেন্টেরিয়ানদের নিয়মিত সাক্ষাৎকার নেয়। তাঁদের স্বাস্থ্যগত পরিবর্তন বা সমস্যা, জীবনযাপনের প্রণালিসহ সব ধরনের তথ্য লিপিবদ্ধ করে। এসব তথ্যের ভিত্তিতে তারা দীর্ঘায়ু লাভের রহস্য উন্মোচনের জন্য গবেষণা করছে। বেশি বয়সের কোন ধরনের ওষুধ জীবনকে আরও সাবলীল রাখতে পারে, সে বিষয়েও ওরা কাজ করছে।

সুপারসেন্টেরিয়ানদের তথ্য যাচাই-বাছাইয়েরও বিশেষ পদ্ধতি তারা ব্যবহার করে। যেমন প্রত্যেকের অন্তত দুই কপি আইডি লাগবে। একটি তাঁর জন্মসনদ ও অপরটি ছবিসহ প্রত্যয়নপত্র। বিবাহিত কোনো নারী বিয়ের পর নামের সঙ্গে স্বামীর নাম যুক্ত করলে তারও নির্ভরযোগ্য প্রত্যয়নপত্র লাগবে।

তবে এত কড়াকড়ির পরও মাঝেমধ্যে ভুলভ্রান্তি হয়। যেমন কিছুদিন আগে পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি বয়সের ব্যক্তির বয়স ১২২ বছর বলে সবাই জানতেন। তিনি ১৯৯৭ সালে মৃত্যুবরণ করেন। কিন্তু পরে দেখা যায় তাঁর জন্ম-মৃত্যুর সালে ভুল ছিল। গুগল সার্চে দেখলাম, ফিলিপাইনে সবচেয়ে প্রবীণ ছিলেন লোলা সুসানো। সম্প্রতি ১২৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। এই নারীকে বিশ্বে প্রবীণতম ব্যক্তি হিসেবে ঘোষণা করা হয়েছে। খবর ২০২১ সালের ২৪ নভেম্বর। অবশ্য স্মিথসোনিয়ান ম্যাগাজিনের লেখায় এ তথ্য নেই।

বিশ্বে শতায়ু মানুষের সংখ্যা কত

বিশ্বে প্রায় ১৫০ জন অনুমোদিত সুপারসেন্টেরিয়ান আছেন। নিউইয়র্ক টাইমস পত্রিকার প্রতিবেদক লিখেছেন, শৌখিন জিনোলজিস্টরা মনে করেন, অসমর্থিত দাবিদারদের হিসাবে নিলে সংখ্যাটা এক হাজারে দাঁড়াতে পারে। আবার ভোক্সের কেলসি পাইপার বলেন, ১০০ বছর বয়সে পৌঁছেছেন, এমন হাজারে অন্তত একজন ১১০ বছর বাঁচবেন। জাপান দাবি করে, তাদের দেশে ৭১ হাজারের বেশি শতায়ু ব্যক্তি আছেন।

এত বেশি বছর পর্যন্ত বেঁচে থাকা সম্ভব হয় কীভাবে

এ প্রশ্নের কোনো নিশ্চিত উত্তর নেই। বিশেষজ্ঞরা অনেক শতায়ু ব্যক্তির সাক্ষাৎকার নিয়েছেন, কিন্তু তাঁদের কথায় বিশেষ কোনো মিল পাননি। জাপানের দীর্ঘায়ু ব্যক্তিরা বলেন, তাঁরা উদ্বেগমুক্ত সাদাসিধে জীবন যাপন করেছেন। প্রচলিত স্বাস্থ্যসম্মত দেশীয় খাবারই তাঁদের পছন্দ। পরিশ্রম করেন; সেটা তাঁদের পারিবারিক ব্যবসা পরিচালনাই হোক বা অন্য ধরনের স্বাধীন কাজ। অনেকেই সকাল ছয়টায় ঘুম থেকে ওঠেন।

অনেকে অবসর সময়ে পড়াশোনা করেন। তবে অনেক বিশেষজ্ঞ মনে করেন, দীর্ঘদিন বাঁচার পেছনে জেনেটিকসের একটি ভূমিকা থাকতে পারে।

স্বাভাবিক আয়ু কত হতে পারে

আমাদের দেশে এখন গড় আয়ু বেড়েছে; প্রায় ৭৩ বছর। নারীর গড় আয়ু প্রায় ৭৫ বছর। শতায়ু ব্যক্তির সংখ্যা অবশ্য কম। বিশেষজ্ঞরা বলেন, যেকোনো প্রাণীর স্বাভাবিক আয়ু তাদের শারীরিক গঠন বর্ধিত হওয়ার সময়ের (গ্রোথ পিরিয়ড) প্রায় ৬ গুণ। মানুষের গ্রোথ পিরিয়ড প্রায় ২৫ বছর। তাহলে আকস্মিক কোনো অসুস্থতা বা দুর্ঘটনায় মৃত্যু না হলে মানুষ স্বাভাবিকভাবে হয়তো ১৫০ বছর বাঁচতে পারে।

ইউনিভার্সিটি অব বায়োজেরেন্টোলজির অধ্যাপক রিচার্ড ফারাঘের ২০২১ সালের ৮ জুন এ বিষয়ে একটি লেখায় উল্লেখ করেন, সবকিছু ঠিক থাকলেও কোনো মানুষের শেষ পর্যন্ত ১৫০ বছরের বেশি বেঁচে থাকার কথা নয়। তাই তাঁর সিদ্ধান্ত, মানুষের আয়ুর তাত্ত্বিক সীমা ১৫০ বছর।

হয়তো কোনো দিন আমরা সেই কাঙ্ক্ষিত স্বাভাবিক গড় বয়স ১৫০ বছর অর্জন করতে পারব।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
পার্থ সারথী নাথ
০২ মে, ২০২২ ০৯:১৬ অপরাহ্ণ

ইদ মুবারক, ইদ সবার জীবনে নিয়ে আসুক অনাবিল আনব্দ, সমৃদ্ধি। আমার বাতায়ন পরিবারে আপনি আমন্ত্রিত।


লুৎফর রহমান
০১ মে, ২০২২ ১১:৫১ অপরাহ্ণ

Best wishes with full ratings. Sir/Mam. Please give your like, comments and ratings to watch my PowerPoint, blog, image, video and publication of this fortnight. Link: PowerPoint: https://www.teachers.gov.bd/content/details/1249423 Blog: https://www.teachers.gov.bd/blog-details/643833 Video: https://www.teachers.gov.bd/content/details/1253615 Video 2: https://www.teachers.gov.bd/content/details/1223239 Publication: https://www.teachers.gov.bd/content/details/1203164 Batayon ID: https://www.teachers.gov.bd/profile/Lutfor%20Rahman


উম্মে শারমিন
০১ মে, ২০২২ ১১:২৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল এবং সেই সাথে আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইল। বাতায়নে আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। ধন্যবাদ


জামিলা খাতুন
০১ মে, ২০২২ ০৪:৫৮ অপরাহ্ণ

👍চমৎকার উপস্থাপনা লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹। আমার বাতায়ন বাড়িতে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ।


মোঃ ওয়াজেদুর রহমান
০১ মে, ২০২২ ০৪:১০ অপরাহ্ণ

বাস্তবসম্মত ও যুগোপযুগী সমসাময়িক বিষয়ে ব্লগ আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্যআপনাকে ধন্যবাদ। লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভ কামনা। আমার চলতি পাক্ষিকের আপলোড কৃত.১৩০ তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।আমার কনটেন্ট লিঙ্কhttps://www.teachers.gov.bd/content/details/১২৫৪৪৬২আমার ২৪৯তম ব্লগলিঙনhttps://www.teachers.gov.bd/blog/details/৬৪৩৭৮১ ৩৬২ তম ভিডিও লিঙ্ক www.teachers.gov.bd/content/details/1২০৩৯২০ ৬৪৭ তম ছবি লিঙ্ক www.teachers.gov.bd/content/details/১২০৩৯৩৫ মোঃ ওয়াজেদুর রহমান, সিনিয়র শিক্ষক, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়, গাইবান্ধা।


মোহাম্মদ শাহ আলম
০১ মে, ২০২২ ১২:৫৭ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহ আলম
০১ মে, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহ আলম
০১ মে, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোসাঃ পারভীন আক্তার
০১ মে, ২০২২ ১২:০৯ অপরাহ্ণ

🌷চমৎকার ও গঠনমূলক উপস্থাপন, লাইক ও পূর্ন রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল🌹।✈️ আমার বাতায়ন প্রোফাইলে ঘুরে আসার জন্য আমন্ত্রণ রইল ✌️।


মোঃ আব্দুল্লাহ আল কাউছার
০১ মে, ২০২২ ০৯:৫৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইল এবং সেই সাথে আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার আমন্ত্রণ রইল।


মোঃ মেরাজুল ইসলাম
০১ মে, ২০২২ ০৯:০৪ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


মোঃ জাফর ইকবাল মন্ডল
০১ মে, ২০২২ ০৮:৪৭ পূর্বাহ্ণ

please comment.