এসএসসি পরীক্ষা শুরু মধ্য আগস্টে

মোঃ হাবিবুর রহমান ১৫ জুলাই,২০২২ ২২ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ ()

এসএসসি পরীক্ষা শুরু মধ্য আগস্টে

বন্যার কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় এসএসসি ও দাখিলের মোট ১১ হাজার ২৬৮ পরীক্ষার্থীর পাঠ্যবই ক্ষতিগ্রস্ত হয়েছে; যাদের নতুন বই দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের হাতে বই দেওয়ার পর নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের একজন চেয়ারম্যান গতকাল বৃহস্পতিবার  বলেছেন, মধ্য আগস্টে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই পরীক্ষা নিয়ে ১৭ জুলাই সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ওই সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানা যেতে পারে। আর আগামী এক সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার জন্য বলা হয়েছে। বই দেওয়ার কাজটি করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা শুরুর দুই দিন আগে তা স্থগিত করা হয়। ফলে এসএসসি ও সমমানের প্রায় ২০ লাখ ২২ হাজার পরীক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়ে।

শিক্ষামন্ত্রী দীপু মনি গত বুধবার বলেন, পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয় এমন কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো আশ্রয়কেন্দ্র হিসেবে আছে। কোথাও কোথাও শিক্ষার্থীরা এখনো বাড়ি ফিরতে পারেনি। কতজন পরীক্ষার্থীর বইপত্র বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই তথ্য সংগ্রহ করা হচ্ছে। পরীক্ষার্থীদের হাতে বইগুলো পৌঁছানোর পর অন্তত দুই সপ্তাহ প্রস্তুতির জন্য সময় দিতে হবে। তারপর এসএসসি পরীক্ষা নেওয়া যাবে।

এদিকে বন্যার কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। কমপক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। আগের ঘোষণা অনুযায়ী এ বছরের এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ছিল আগামী ২২ আগস্ট। তবে শিক্ষা বোর্ডগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, প্রস্তুতির জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে দুই মাসের বিরতির দরকার হয়। তাই এসএসসি পরীক্ষা যদি মধ্য আগস্টে শুরু করা যায়, তাহলে এইচএসসি পরীক্ষা হবে অক্টোবর মাসে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ফিরোজ আহমেদ
১৬ জুলাই, ২০২২ ০৬:১২ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে অনেক অনেক ধন্যবাদ। লাইক, কমেন্ট ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার কনটেন্ট, ছবি, ব্লগ ও ভিডিও কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি। ভালো থাকুন, সুস্থ্য থাকুন এই প্রত্যই রইলো। ঘরের বাইরে গেলে ভাইরাস থেকে নিরাপদ থাকতে অবশ্যই মাস্ক ব্যবহার করুন।


জামিলা খাতুন
১৬ জুলাই, ২০২২ ০৩:৪৫ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


কোহিনুর খানম
১৬ জুলাই, ২০২২ ০২:২৩ অপরাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা।


লুৎফর রহমান
১৬ জুলাই, ২০২২ ১১:৫০ পূর্বাহ্ণ

Thanks for nice content and best wishes including full ratings. Please give your like, comments and ratings to watch my innovation story-3 https://www.teachers.gov.bd/content/details/1283677 Video Content 72,73,74,75,76 Upload 2/7/2022: https://www.teachers.gov.bd/content/details/1283105 https://www.teachers.gov.bd/content/details/1283133 https://www.teachers.gov.bd/content/details/1283140 https://www.teachers.gov.bd/content/details/1283143 https://www.teachers.gov.bd/content/details/1283144 Presentation link 83: https://www.teachers.gov.bd/content/details/1276919 Blog link 519: https://www.teachers.gov.bd/blog-details/650634 Publication link 24: https://www.teachers.gov.bd/content/details/1283646


জাহিদুল ইসলাম
১৬ জুলাই, ২০২২ ১০:০৪ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব। লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি। কনটেন্ট লিংক:https://www.teachers.gov.bd/content/details/1283601


শাহিনা খাতুন
১৬ জুলাই, ২০২২ ০৮:১৯ পূর্বাহ্ণ

লাইক ও রেটিংসহ আপনার জন্য শুভকামনা। আমার আপলোডকৃত কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি।


ফাতেমা আক্তার
১৫ জুলাই, ২০২২ ১১:৫১ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা মহোদয়, সেরা উদ্ভাবক মহোদয়, সেরা নেতৃত্ব ও বাতায়নের সন্মানিত শিক্ষকবৃন্দ,সবাইকে আসসালামুআলাইকুম। ঈদ মোবারক। আমার এই পাক্ষিকের ৬০তম কনটেন্ট দেখে আপনাদের মূল্যবান মতামত আশা করছি।সেইসাথে রেটিং দিয়ে আমাকে সেরা হতে সাহায্য করুন।আমাকে অনুপ্রাণিত করুন।অনুপ্রেরণা ই একজন শিক্ষক কে সামনে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করে। ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন।