প্রকাশনা

উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে কি না আপনার কম্পিউটারে ?

সালেহা বেগম ২৭ জুন,২০২১ ৬৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

প্রযুক্তি আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে কি না ?

আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে কি না দেখে নিন মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ১১-এর ঘোষণা এসেছে ২৪ জুন। অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করাসহ বেশ কিছু নতুন সুবিধার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সঙ্গে জানানো হয়েছে, উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনা মূল্যে নতুন অপারেটিং সিস্টেমে হালনাগাদ করতে পারবেন। মাইক্রোসফট বলছে, বাজারের বেশির ভাগ কম্পিউটারে উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে। অর্থাৎ সব নয়। আরেকটি ব্যাপার হলো, যাঁরা পুরোনো কম্পিউটার ব্যবহার করেন, তাঁদের বেলায় কী হবে? আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারবেন কি না, তা আগেভাগেই জেনে নেওয়ার সুযোগ দিয়েছে মাইক্রোসফট। ছোট্ট একটি সফটওয়্যার নামিয়ে নিয়ে নিজেই তা জেনে নিতে পারেন।


কাজটি করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন। মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে পিসি হেলথ চেক সফটওয়্যার নামিয়ে নিন। নামানো হলে ফাইলটি খুলে প্রথমে ব্যবহারের নীতিমালায় সমর্থন জানাতে হবে। এরপর ‘ওপেন পিসি হেলথ চেক’ বক্সে ক্লিক করে ‘ফিনিশ’ নির্বাচন করুন। সফটওয়্যারটির মূল পাতার শিরোনামে লেখা থাকবে ‘পিসি হেলথ অ্যাট আ গ্লান্স’। ওপরের দিকে ‘ইনট্রোডিউসিং উইন্ডোজ ১১’ লেখা বক্স দেখাবে। সেখান থেকে ‘চেক নাউ’ বোতামে ক্লিক করুন।


আপনার কম্পিউটার যদি উইন্ডোজ ১১ ইনস্টলের উপযুক্ত না হয়, তবে ‘দিস পিসি উইল নট রান উইন্ডোজ ১১’ লেখা দেখাবে। সঙ্গে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করতে না পারার কারণ দেখাবে। সেখান থেকে জেনে নিতে পারবেন আপনার কম্পিউটারের কোন যন্ত্রাংশটি উইন্ডোজ ১১-এর উপযোগী নয়। আর আপনার কম্পিউটার উপযুক্ত হলে নির্ধারিত সময়ে উইন্ডোজ ১১ তে হালনাগাদ করতে পারবেন। মাইক্রোসফটের ঘোষণা অনুযায়ী, বড় দিনের ছুটি অর্থাৎ আগামী ডিসেম্বরের শেষ থেকে পর্যায়ক্রমে উইন্ডোজ ১১ ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
ফারহানা রহমান
৩০ নভেম্বর, ২০২১ ১২:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা


মোঃ মুজিবুর রহমান
০২ অক্টোবর, ২০২১ ০৭:৪৬ অপরাহ্ণ

অভিনন্দন


সন্তোষ কুমার বর্মা
৩০ জুন, ২০২১ ০৮:০০ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


সালেহা বেগম
১৯ জুলাই, ২০২১ ০১:০৭ পূর্বাহ্ণ

Thank you