Loading..

উদ্ভাবনের গল্প

০২ জুলাই, ২০২১ ০১:০৫ পূর্বাহ্ণ

ছাত্র-ছাত্রীদের জন্য ফ্রী ওয়েবসাইট/সার্ভার স্থাপন করা এবং ফ্রী স্টুডেন্ট হেল্প লাইন নং/ কল সেন্টার/ অডিও ক্লাস সেন্টার podcast(audio class) স্থাপন করা।

 ছাত্র-ছাত্রীদের জন্য ফ্রী ওয়েবসাইট/সার্ভার স্থাপন  করা এবং ফ্রী স্টুডেন্ট হেল্প লাইন নং/ কল সেন্টার/ অডিও ক্লাস সেন্টার  podcast(audio class)  চালু করা,  এই হেল্প লাইনে সমগ্র দেশের মানসম্মত  শিক্ষকদের সপ্তাহে ৪-৫ ঘন্টা সংযুক্ত হওয়ার ব্যবস্থা করা এবং  অবশ্যই ক্লাস ওয়াইজ বিষয় ভিত্তিক ব্যবস্থা থাকতে হবে  ।

অপর দিকে ফ্রী ওয়েব সাইটটি এমন হবে, যাতে ছাত্র-ছাত্রীরা তাদের কিছু তথ্য দিয়ে সাইন ইন করার মাধ্যমে সম্পূর্ণ বিনা মূল্যে/মেগাবাইট ছাড়া  ওই সাইটটি ভিজিট করতে পারবে । এই সাইটটি মুলত আমাদের দেশের কারিকুলাম/ক্লাস/পাঠ ওয়াইজ ভিডিও কন্টেন্ট / কন্টেন্ট / podcast(audio class) এ পূর্ণ থাকবে। ফলে ছাত্র-ছাত্রীরা যখন খুশি তখনই তাদের প্রয়োজনীয় ক্লাস বা পাঠ সম্পন্ন করতে পারবে।

তবে বর্তমান পরিস্থিতিতে আমি সব চেয়ে বেশি অগ্রাধিকার দিতে বলব podcast(audio class) কন্টেন্ট নির্মাণের দিকে, এই অডিও ক্লাসের অনেক উপকারী দিক রয়েছে,যেমন ১ জিবি তে অসংখ্য ক্লাস রেকর্ড করা সম্ভব তাই খরচ ও কম (গুগল করলে বিস্তারিত পাবেন)।

 দেশে প্রায় ৯ লক্ষ শিক্ষক রয়েছে । এই শিক্ষকরা ই podcast(audio class) নির্মাণ করে প্রাথমিক ভাবে আপলোড করতে পারেন অথবা মানসম্মত শিক্ষক নির্বাচন করে podcast(audio class) নির্মাণের কাজ করা যেতে পারে । এই podcast(audio class) সহজ ব্যবহার্য হওয়ায় আমরা ১০০% ছাত্র-ছাত্রীর নিকট সহজে পৌছতে পারবো ইনশাআল্লাহ্‌।    

আমি কয়েকটি এলোমেলো আইডিয়া দিলাম মাত্র। আসলে আমি লেখা দীর্ঘ করতে চাচ্ছি না , অল্পতেই যাতে বোঝা যায় তাই এই ক্ষুদ্র প্রয়াস। ধ্যনবাদ ।