Loading..

খবর-দার

২৯ জুলাই, ২০২১ ০৯:১০ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে কোভিড সংক্রমণের সাথে বাড়ছে মৃত্যু

যুক্তরাষ্ট্রে আবারও করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ৫৩৪ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৪৮৩ জনের।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য মতে,গত ১০ দিনে সংক্রমণের হার গড়ে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো বলছে, শুধু সংক্রমণ না গড়ে মৃত্যুও বাড়ছে দেশটিতে। ১৯ জুলাই ১৪০ জনের মৃত্যু হয়। মাত্র ১০ দিনের ব্যবধানে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দৈনিক মৃত্যু বেড়ে হয়েছে ৪৮৩ জন।

আবার ২৬ জুলাই আক্রান্ত হয়েছিল ৫২ হাজার ৫০ জন। মাত্র তিন দিনের ব্যবধানে আক্রান্তেরর সংখ্যা আরও ৩৩ হাজার ৯৭৫ জন বেড়েছে।

সিডিসির তথ্য বলছে, দৈনিক গড়ে আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হাসপাতালেও ভর্তির সংখ্যাও দ্রুত বাড়ছে। এমনকি গ্রীষ্মকালীন অবকাশ কাটাতে গিয়েও অনেকে এই সংক্রমণ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে।

টিকা নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের ব্যাপক উদ্যোগ গ্রহণের পরও দেশের উল্লেখযোগ্য জনগোষ্ঠীকে এখনো টিকার আওতায় নিয়ে আসা যায়নি। টিকা গ্রহণ করেননি এমন লোকজনের মধ্যেই এখন সংক্রমণ বেশি ছড়াচ্ছে।

মার্কিন স্বাস্থ্যসেবীরা এখনো দাবি করছেন, ফাইজার ও মডার্না উৎপাদিত টিকা কোভিড-১৯ এর রূপান্তরিত ভাইরাসের (যা ডেলটা ভাইরাস নামে এখন পরিচিত) সংক্রমণ ঠেকাতে উচ্চমাত্রায় কার্যকর।

সিডিসির পরিচালক র‌্যাচেল ওয়ালেনস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের যেসব এলাকার লোকজনের মধ্যে টিকা গ্রহণের হার কম, সেসব এলাকায় ডেলটা ভাইরাসের সংক্রমণ ঘটছে এবং এ সংক্রমণের কারণে মৃত্যুর ঘটনাও ঘটছে।

২০১৯ সালের মার্চ থেকে যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ভয়াবহ হয়ে ওঠে। নিউইয়র্ক মৃত্যুপুরী হয়ে উঠেছিল। হাজারো মানুষের মৃত্যুর শোক নিয়ে নিউইয়র্কের লোকজন মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের অন্য সব অঙ্গরাজ্যের চেয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে।

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের প্রায় সব রাজ্যেই নতুন করে সংক্রমণের উত্থান নিয়ে স্বাস্থ্যসেবীদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। টিকা সহজলভ্য হলেও দেশের অধিকাংশ জনগোষ্ঠীকে টিকা গ্রহণে সম্মত করাতে পারেনি যুক্তরাষ্ট্র।

এখন পর্যন্ত করোনার সংক্রমণে যুক্তরাষ্ট্রে ৬ লাখ ২৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়ে গেছে।এবং সবচেয়ে বেশি আক্রান্তের শীর্ষেও এই দেশ।