খবর-দার

গুগল নিষিদ্ধ ‘সুগার ড্যাডি অ্যাপস’

মো: ফজলুল হক ৩১ জুলাই,২০২১ ৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

নিজেদের প্ল্যাটফরম থেকে যৌনতাকেন্দ্রিক কনটেন্ট বিষয়ে নতুন নিষেধাজ্ঞার অংশ হিসাবে ‘সুগার ড্যাডি অ্যাপস’ নিষিদ্ধ করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এমনকি ‘যৌন সম্পর্কের বিনিময়ে প্রতিদান’র বোঝাপড়ায় সহায়তা করে এমন কনটেন্ট সরাবে গুগল। মূলত সুগার ড্যাডি ঘরানার অ্যাপগুলো এ শ্রেণিতে পড়ার কারণে সেগুলোও মুছে দেওয়া হবে।

১ সেপ্টেম্বর ২০২১ থেকে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে উল্লেখ করেছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। ‘সুগার ড্যাডি’ শব্দদ্বয় ব্যাপকভাবে আলোচনায় আসে ২০১৫ সালে। ওই বছর হ্যাকিংয়ের কবলে পড়েছিল পরকীয়াবিষয়ক অ্যাপ অ্যাশলি ম্যাডিসন, বেহাত হয়ে গিয়েছিল গ্রাহক তালিকা। এখন আবার নতুন করে শব্দটি সামনে নিয়ে এসেছে গুগলের আপডেটেড প্লে স্টোর নীতি। ‘সুগার ড্যাডি’ বলতে সাধারণত সম্পদশালী বয়স্ক এমন ব্যক্তিকে বোঝানো হয় যিনি যৌন সুবিধা পাওয়ার বিনিময়ে (সাধারণত অল্প বয়স্ক নারীকে) আর্থিক সহায়তা দিয়ে থাকেন। আর যে অ্যাপগুলো এ ধরনের সম্পর্ক তৈরির প্ল্যাটফরম হিসাবে কাজ করে সেগুলো সুগার ড্যাডি অ্যাপ নামে পরিচিত।

গুগলে অনেক রকমের সুগার ড্যাডি শ্রেণির অ্যাপ রয়েছে। কিছু কিছু অ্যাপের নামে সরাসরিই ‘সুগার ড্যাডি’ দিয়ে রেখেছেন ডেভেলপাররা। অন্যান্য নামের মধ্যে দেখা গেছে ‘মিলিয়নিয়ার সিঙ্গেলস’, ‘সিকিংঅ্যারেঞ্জমেন্ট’ এবং ‘স্পয়েল’। স্পয়েল অ্যাপটি নিজ বর্ণনাতেই দিয়ে রেখেছে, ‘এখানে আপনি সম্পদশালী সুগার ড্যাডি খুঁজে পাবেন যারা গোপন সমঝোতায় আসতে চায়, এবং আপনি অন্য আকর্ষণীয় নারী খুঁজে পাবেন যারা উদার পুরুষ খুঁজছেন।’ ধারণা করা হচ্ছে, এ অ্যাপটি এবং এরকম সব অ্যাপ গুগল সেপ্টেম্বরের ১ তারিখে মুছে দেবে।

Shares
facebook sharing button
messenger sharing button
twitter sharing button
pinterest sharing button
linkedin sharing button

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
লিপি রানী শর্মা
৩১ জুলাই, ২০২১ ১১:৪৭ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।