খবর-দার

কখন ফল খাবেন?

রমজান আলী ০১ আগস্ট,২০২১ ৯ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

কখন ফল খাবেন?


কখন ফল খাবেন? যা বলছেন রুজুতা দিবাকর

খালি পেটে পানি আর, ভরা পেটে ফল। কিন্তু সত্যিই কি ভরা পেটে ফল খাওয়া স্বাস্থ্যসম্মত? দিনের মধ্যে কখন ফল খাওয়ার সবচেয়ে ভালো সময় এবং কখন মোটেই ফল খাওয়া উচিত নয়, এ নিয়ে পরামর্শ দিয়েছেন কারিনা কাপুর খানের ডায়েটিশিয়ান রুজুতা দিবাকর। সম্প্রতি রুজুতা দিবাকর জানিয়েছেন, কিভাবে ফল খেতে হয়,ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি।

রুজুতা ফল খাওয়ার তিনটি নিয়ম জানিয়েছেন

রুজুতা দিবাকর ইনস্টাগ্রামে একটি ভিডিও সবার সঙ্গে শেয়ার করেছেন, যেখানে তিনি ফল খাওয়ার তিনটি নিয়ম জানিয়েছেন। ১৫ সেকেন্ডের ভিডিয়োতে তিনি ফল খাওয়ার সঠিক পরামর্শ দিয়েছেন। সে বিষয়ে চলুন জেনে নেওয়া যাক।

কোনো ফল মিশিয়ে খাবেন না রুজুতা তার ভিডিওতে বলেছেন, অনেকে একসঙ্গে অনেক রকম ফল মিশিয়ে খান, যা একেবারেই সঠিক নয়। একসময় বসে একটি ফলই খেতে হবে।  উদাহরণস্বরূপ, আপনি যদি আপেল খান তবে শুধু আপেলই খান এবং এতে কলা বা অন্য কোনো ফল মেশাবেন না। তবে বর্তমাসে ফ্রুট সালাদ খাওয়ার অনেক প্রবণতা আছে। কিন্তু আপনি এই ফল থেকে তেমন কোনো পুষ্টি পাবেন না।

ফল কখন খাওয়া উচিত ফলে প্রচুর পরিমাণে ফিটামিন, মিনারেলস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইবার থাকে। ফল খাওয়ার সবচেয়ে উপযোগী সময় সকালবেলা। সকালে ফল খেলে এর যাবতীয় গুণ সহজেই শরীরে শুষে যায়। মিড মর্নিং স্ন্যাক হিসেবেও ফল খাওয়া যেতে পারে। ব্রেকফাস্ট ও লাঞ্চের মধ্যে আমাদের খিদে পায়। এই সময় অন্য কিছু না খেয়ে ফল খেতে পারেন। ওয়ার্কআউটের আগে-পরেও ফল অত্যন্ত উপযোগী। ফল ওয়ার্কআউটের জন্য প্রয়োজনীয় এনার্জি শরীরকে দেয়। ব্যায়ামের পরে শরীরে যে এনার্জির ঘাটতি দেখা দেয়, তা পূরণ করতেও ফলের জুড়ি মেলা ভার।

ফলের রস নয়, সব সময় ফল চিবিয়ে খাবেন অনেকে ফলের রস খেতে বেশি পছন্দ করেন। কিন্তু ফল পুরোটাই খেতে হবে আপনাকে। রস খেলে ফলে যে ফাইবার থাকে তা শরীর গ্রহণ করতে পারে না পুরোপুরি।

Collected

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রমজান আলী
০১ আগস্ট, ২০২১ ০৮:৪৬ অপরাহ্ণ

Thanks to all


মন্তোষ ভৌমিক
০১ আগস্ট, ২০২১ ১২:৫৫ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো ।