উদ্ভাবনের গল্প

কম সময়ে ভালো প্রেজেন্টেশন তৈরী।

মোঃ নাজমুল হক ১৬ আগস্ট,২০২১ ১৩৪ বার দেখা হয়েছে ২২ লাইক ২৫ কমেন্ট ৪.২৩ রেটিং ( ২৩ )

কম সময়ে ভালো প্রেজেন্টেশন..

 \\\\\\\\\<><><><>\\\\\\\\

ভালো প্রেজেন্টেশন তৈরীতে একটু সময় লেগেই থাকে। তবে কিছু কৌশল অবলম্বন করলে কম সময়ে ভালো প্রেজেন্টেশন তৈরী করা যেতে পারে।

♣ যে পাঠের প্রেজেন্টেশন তৈরী করতে চাই সে পাঠটি ভালো করে পড়ে নিতে হবে।

♣কয়েক মিনিট গভীর চিন্তা করতে হবে- পাঠ সংশ্লিষ্ট কী কী ছবি, ভিডিও ক্লিপ, এ্যানিমেশন (দেশীয়) ইত্যাদি যুক্ত করা যেতে পারে।

♣এর পর শিক্ষক বাতায়নে প্রবেশ করে ঐ পাঠের মডেল কনটেন্ট আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে কনটেন্ট এ গিয়ে ঐ পাঠ সংশ্লিষ্ট ২/৩ টি প্রেজেন্টেশন ডাউনলোড করে নিতে হবে।

♣ডাউনলোড করা প্রেজেন্টেশন গুলো ভালো করে দেখে আমার চিন্তার সাথে কোথায় মিল/অমিল রয়েছে পর্যবেক্ষণ এবং প্রাপ্ত দুর্বল স্থান (প্রেজেন্টেশনগুলোর/আমার) চিহ্নিত করতে হবে; প্রয়োজনে নোট করে নেয়া যেতে পারে।

♣এবার ১গ্লাস ঠান্ডা পানি খেয়ে ঠান্ডা মাথায় পাওয়ারপয়েন্ট এবং পাঠ ওপেন করতে হবে।

♣প্রথমে ১টি ফ্রেশ সাদা স্লাইডে আজকের পাঠটি লিখে ফেলতে হবে। এভাবে শিখনফন, শিক্ষার্থীদের কাজ, মূল্যায়ন, বাড়ির কাজ লিখে নিতে হবে। সবগুলোই হবে একেবারে সাদা স্লাইডে।

ধরে নিতে হবে আমার ভিত স্থাপিত হয়েছে।

♣এবার চিন্তা করা সেই ছবি,ভিডিও,এ্যানিমেশন সংগ্রহ করে এক ফাইলে নিতে হবে।

♣সবার উপরে আরও একটি ব্ল্যাংক স্লাইড নিয়ে সবগুলো পিকচার একসাথে সিলেক্ট করে একস্লাইডে ইনসার্ট করে নিতে হবে।

♣যে পিকচার গুলো কাটতে হবে এই এক স্লাইডে বসেই কেটে -ছেঁটে প্রয়োজনীয় পিকচার ইফেক্ট দিয়ে নিতে হবে।

♣পাঠ শিরোনাম; ১ম,২য়... শিখনফন অর্জনের জন্য নির্ধারিত পিকচার যুক্ত করতে প্রয়োজনীয় স্লাইড নেওয়ার পর প্রতিটি স্লাইডের জন্য পিকচার cut করে উক্ত স্লাইডে paste করতে হবে। 

♣স্লাইডগুলোকে টেনে যথাস্থানে স্লাইডগুলো স্থাপন করে নিতে হবে।

♣এবার ছবি যুক্ত সব স্লাইডে ক্যাপশন এবং প্রয়োজনীয় টিপসগুলো লিখে নিতে হবে।

♣শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজনীয় অ্যানিমেশন যুক্ত করতে হবে।

♣আর একটি বাকি থাকলো! এই স্লাইডটি যেন না হলেই নয়। সেটা হলো পরিচিতি। নিজের পরিচিতি আগে তৈরী করা থাকলে সেখান থেকে কপি করে নিতে পারি, সেই সাথে পাঠ পরিচিতি লিখে দিতে পারি।

♣এতক্ষণ ধরে ফ্রেশ সাদা স্লাইডে কম সময়ে দারুন একটি প্রেজেন্টেশন তৈরী করেছি তাই না! কিন্তু অনেকেই একটু মন খারাপ করেছেন একটি বিষয় না বলার জন্য আর সেটি হলো ডিজাইন♣♥♦। জি হ্যাঁ যেহেতু সময় হাতে রয়েছে চাইলে স্বাগতম/ধন্যবাদ স্লাইড একটু ডিজাইন করে সময়টা পাস করতেই পারি।অন্যান্য স্লাইড ডিজাইন করার পরামর্শ আপাতত দিচ্ছি না, প্রেজেন্টেশন এর অভিজ্ঞতা যখন বেড়ে যাবে তখন নিজে থেকেই বুঝা যাবে কোথায় কোন ডিজাইন প্রয়োগ করতে হবে।

♣ব্যাস! প্রেজেন্টেশনটি কমপ্লিট। এবার বাইরে গিয়ে ধান অথবা সরিষা ক্ষেতে(শহরে বেলকুনি/ছাদে) একটু ফুরফুরে হাওয়ায় ঘুরে আসতে পারি।

♣সর্বশেষ পুরো প্রেজেন্টেশনটি মনোযোগ সহকারে একবার দেখে নিতে পারি। আর ধরে নিতে পারি এই পাঠ সংশ্লিষ্ট আমার প্রেজেন্টেশনটিই সবার সেরা।

♣কিছু পেতে হলে কিছু দিতে হয় সুতরাং প্রেজেন্টেশনটি শিক্ষক বাতায়নে আপলোড করে দিই যেন এটা থেকে অনেকেই উপকৃত হয়।

ধন্যবাদ সবাইকে।

♠মোঃ নাজমুল হক♠

*সহকারী শিক্ষক*

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আরিফুল ইসলাম
০৫ ডিসেম্বর, ২০২১ ০১:১৯ পূর্বাহ্ণ

সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।


নিলুফা ইয়াছমীন
০৩ অক্টোবর, ২০২১ ১২:১৮ অপরাহ্ণ

প্রিয় বাতায়ন প্রেমী আসসালামু আলাইকুম সুন্দর শ্রেণী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়ন কে সমৃদ্ধ করার জন্য পুর্ন লাইক এবং রেটিং সহ আপনাকে জানাই অনেক অনেক অভিনন্দন। সময় পেলে আমার আইডিতে ঘুরে আসার আমন্ত্রণ জানাচ্ছি ভালো থাকবেন।


উম্মে শারমিন
০৩ অক্টোবর, ২০২১ ০৮:২৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ


উম্মে কুলছুম
০৩ অক্টোবর, ২০২১ ১২:৪০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো স্যার। এ পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক,রেটিং, মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মিতালী সরকার
২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৪৪ অপরাহ্ণ

শ্রদ্ধেয় বাতায়ন প্রেমী । কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশীল করায় আপনাকে অভিনন্দন । আমার চলতি পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রত্যাশা করছি।


শাহানাজ বেগম
২০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৪৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


শাহানাজ বেগম
২০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৪৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ গোলজার হোসেন
১২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ গোলজার হোসেন
১২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ গোলজার হোসেন
১২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ গোলজার হোসেন
১২ সেপ্টেম্বর, ২০২১ ০৭:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কনটেন্ট ও ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোহাম্মদ বাবুল হোসেন
০৯ সেপ্টেম্বর, ২০২১ ০৭:৪১ পূর্বাহ্ণ

Congratulations & best wishes including like, comment and ratings. Please watch my contents and give your like, comment and ratings. Thank you. https://www.teachers.gov.bd/content/details/1115086


উজ্বল কুমার মজুমদার
০৯ সেপ্টেম্বর, ২০২১ ১২:৫৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল সেইসাথে আমার আপলোডকৃত এ পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত এবং রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। স্বাস্থ্য বিধি মেনে চলুন, সুস্থ থাকুন।


মো: আব্দুল মোমিন
০৬ সেপ্টেম্বর, ২০২১ ১০:২০ অপরাহ্ণ

👉 লাইক ও পূর্ণরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল সেইসাথে আমার আপলোডকৃত এ পাক্ষিকের কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত এবং রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। 🌺🌺🌺


মোঃ আবুল কালাম
০৬ সেপ্টেম্বর, ২০২১ ০৪:১৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার এ পাক্ষিক এর কনটেন্ট দেখার আমন্ত্রণ রইলো।


মোঃ ফারুক হোসেন
০৬ সেপ্টেম্বর, ২০২১ ০৬:২৯ পূর্বাহ্ণ

লাইক, পূর্ণ রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট ও ব্লগ দেখে লাইক,পূর্ণ রেটিং ও আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য অনুরোধ রইলো।


প্রভাতী ত্রিপুরা
০৬ সেপ্টেম্বর, ২০২১ ০৬:২৭ পূর্বাহ্ণ

লাইক রেটিং সহ শুভ কামনা রইল সেই সাথে আমার এই পাক্ষিকে আপলোড করা প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৫ম অধ্যায়ের শক্তির যথাযথ ব্যবহর ও সংরক্ষণ কনটেন্টটি দেখে আপনার সুচিন্তন মতামতের জন্য বিনীত অনুরোধ করছি ।


এ.কে.এম.শাহজাহান কবীর
২৬ আগস্ট, ২০২১ ০২:৩৪ অপরাহ্ণ

সুন্দর কনটেন্ট আপলোড করায় আপনার জন্য অফুরন্ত শুভকামনা রইল।


অনুকুল চন্দ্র সরকার
২৫ আগস্ট, ২০২১ ০৯:১৫ অপরাহ্ণ

অত্যন্ত সুন্দর শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক কমেন্ট ও রেটিং সহ শুভকামনা রইল ।পাশাপাশি আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে একটু সহযোগিতা করার জন্য বিনীত প্রার্থনা করছি স্যার।


মোঃ কাউছার হোসেন
২৪ আগস্ট, ২০২১ ০৮:২৪ পূর্বাহ্ণ

আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃ মামুনুর রহমান
২৩ আগস্ট, ২০২১ ০৫:১৫ অপরাহ্ণ

আপনাকে জানাই আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন। চমৎকার ও দৃষ্টিনন্দন উদ্ভাবনী গল্প লিখে ও প্রকাশ করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। তবে উদ্ভাবনী গল্পটি অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর, শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণমূলক ও বাস্তব জীবনমূখী হলে আরও আকর্ষণীয় হতো। এই পাক্ষিকে আমার আপলোডকৃত কনটেন্ট, ভিডিও কনটেন্ট ও ব্লগগুলো নিয়মিত পর্যবেক্ষন করে লাইক ও পূর্ণ রেটিংসহ গুরুত্বপূর্ণ মতামত ও দিক-নির্দেশনা প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। My Content Link : https://www.teachers.gov.bd/content/details/1098783


মোহাম্মদ সাইফুল ইসলাম
১৮ আগস্ট, ২০২১ ০৭:৪৯ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


রেহেনা পারভিন
১৬ আগস্ট, ২০২১ ০৪:৪৯ অপরাহ্ণ

লাইক ও পূর্নরেটিং সহ আপনার জন্য শুভকামনা রইল।আমার ৫৬ তম কন্টেন্ট দেখার জন্য বিনীত অনুরোধ রইল।


আকলিমা আক্তার
১৬ আগস্ট, ২০২১ ০৮:৫১ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী মানসম্মত কন্টেন্ট আপলোডের জন্য ধন্যবাদ। রেটিং সহ শুভ কামনা আপনার জন্য। আমার দেখে রেটিং সহ সুচিন্তিত মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।


সন্তোষ কুমার বর্মা
১৬ আগস্ট, ২০২১ ০৭:৫২ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভকামনা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।