Loading..

উদ্ভাবনের গল্প

১৬ আগস্ট, ২০২১ ০৭:২৭ পূর্বাহ্ণ

কম সময়ে ভালো প্রেজেন্টেশন তৈরী।

কম সময়ে ভালো প্রেজেন্টেশন..

 \\\\\\\\\<><><><>\\\\\\\\

ভালো প্রেজেন্টেশন তৈরীতে একটু সময় লেগেই থাকে। তবে কিছু কৌশল অবলম্বন করলে কম সময়ে ভালো প্রেজেন্টেশন তৈরী করা যেতে পারে।

♣ যে পাঠের প্রেজেন্টেশন তৈরী করতে চাই সে পাঠটি ভালো করে পড়ে নিতে হবে।

♣কয়েক মিনিট গভীর চিন্তা করতে হবে- পাঠ সংশ্লিষ্ট কী কী ছবি, ভিডিও ক্লিপ, এ্যানিমেশন (দেশীয়) ইত্যাদি যুক্ত করা যেতে পারে।

♣এর পর শিক্ষক বাতায়নে প্রবেশ করে ঐ পাঠের মডেল কনটেন্ট আছে কিনা দেখে নিতে হবে। না থাকলে কনটেন্ট এ গিয়ে ঐ পাঠ সংশ্লিষ্ট ২/৩ টি প্রেজেন্টেশন ডাউনলোড করে নিতে হবে।

♣ডাউনলোড করা প্রেজেন্টেশন গুলো ভালো করে দেখে আমার চিন্তার সাথে কোথায় মিল/অমিল রয়েছে পর্যবেক্ষণ এবং প্রাপ্ত দুর্বল স্থান (প্রেজেন্টেশনগুলোর/আমার) চিহ্নিত করতে হবে; প্রয়োজনে নোট করে নেয়া যেতে পারে।

♣এবার ১গ্লাস ঠান্ডা পানি খেয়ে ঠান্ডা মাথায় পাওয়ারপয়েন্ট এবং পাঠ ওপেন করতে হবে।

♣প্রথমে ১টি ফ্রেশ সাদা স্লাইডে আজকের পাঠটি লিখে ফেলতে হবে। এভাবে শিখনফন, শিক্ষার্থীদের কাজ, মূল্যায়ন, বাড়ির কাজ লিখে নিতে হবে। সবগুলোই হবে একেবারে সাদা স্লাইডে।

ধরে নিতে হবে আমার ভিত স্থাপিত হয়েছে।

♣এবার চিন্তা করা সেই ছবি,ভিডিও,এ্যানিমেশন সংগ্রহ করে এক ফাইলে নিতে হবে।

♣সবার উপরে আরও একটি ব্ল্যাংক স্লাইড নিয়ে সবগুলো পিকচার একসাথে সিলেক্ট করে একস্লাইডে ইনসার্ট করে নিতে হবে।

♣যে পিকচার গুলো কাটতে হবে এই এক স্লাইডে বসেই কেটে -ছেঁটে প্রয়োজনীয় পিকচার ইফেক্ট দিয়ে নিতে হবে।

♣পাঠ শিরোনাম; ১ম,২য়... শিখনফন অর্জনের জন্য নির্ধারিত পিকচার যুক্ত করতে প্রয়োজনীয় স্লাইড নেওয়ার পর প্রতিটি স্লাইডের জন্য পিকচার cut করে উক্ত স্লাইডে paste করতে হবে। 

♣স্লাইডগুলোকে টেনে যথাস্থানে স্লাইডগুলো স্থাপন করে নিতে হবে।

♣এবার ছবি যুক্ত সব স্লাইডে ক্যাপশন এবং প্রয়োজনীয় টিপসগুলো লিখে নিতে হবে।

♣শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজনীয় অ্যানিমেশন যুক্ত করতে হবে।

♣আর একটি বাকি থাকলো! এই স্লাইডটি যেন না হলেই নয়। সেটা হলো পরিচিতি। নিজের পরিচিতি আগে তৈরী করা থাকলে সেখান থেকে কপি করে নিতে পারি, সেই সাথে পাঠ পরিচিতি লিখে দিতে পারি।

♣এতক্ষণ ধরে ফ্রেশ সাদা স্লাইডে কম সময়ে দারুন একটি প্রেজেন্টেশন তৈরী করেছি তাই না! কিন্তু অনেকেই একটু মন খারাপ করেছেন একটি বিষয় না বলার জন্য আর সেটি হলো ডিজাইন♣♥♦। জি হ্যাঁ যেহেতু সময় হাতে রয়েছে চাইলে স্বাগতম/ধন্যবাদ স্লাইড একটু ডিজাইন করে সময়টা পাস করতেই পারি।অন্যান্য স্লাইড ডিজাইন করার পরামর্শ আপাতত দিচ্ছি না, প্রেজেন্টেশন এর অভিজ্ঞতা যখন বেড়ে যাবে তখন নিজে থেকেই বুঝা যাবে কোথায় কোন ডিজাইন প্রয়োগ করতে হবে।

♣ব্যাস! প্রেজেন্টেশনটি কমপ্লিট। এবার বাইরে গিয়ে ধান অথবা সরিষা ক্ষেতে(শহরে বেলকুনি/ছাদে) একটু ফুরফুরে হাওয়ায় ঘুরে আসতে পারি।

♣সর্বশেষ পুরো প্রেজেন্টেশনটি মনোযোগ সহকারে একবার দেখে নিতে পারি। আর ধরে নিতে পারি এই পাঠ সংশ্লিষ্ট আমার প্রেজেন্টেশনটিই সবার সেরা।

♣কিছু পেতে হলে কিছু দিতে হয় সুতরাং প্রেজেন্টেশনটি শিক্ষক বাতায়নে আপলোড করে দিই যেন এটা থেকে অনেকেই উপকৃত হয়।

ধন্যবাদ সবাইকে।

♠মোঃ নাজমুল হক♠

*সহকারী শিক্ষক*