Loading..

প্রকাশনা

০৫ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৯ পূর্বাহ্ণ

এমএস ওয়ার্ডের বেসিক ধারণা

 

পর্ব-১

এমএস ওয়ার্ডের বেসিক ধারণা

 

লেখালেখি বিষয়টি মাথায় আসার সাথে সাথে সামনে আসে MS Word তাই আমাদেরকে আগে একটু MS Word-এ হাত পাকিয়ে নেওয়া দরকার। অনেকেই হয়তো MS Word সম্পর্কে ভাল ধারণা আছে। কিন্তু একেবারে যারা নতুন তাদের কথা মাথায় রেখে MS Word সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার প্রয়াস মাত্র। তাই দেরি না করে শুরু করা যাক MS Word-এ ডকুমেন্ট তৈরির কাজ।

শুরুতে কিছু বেসিক সাধারণ বিষয় জানে রাখা প্রয়োজন:

Program: Program মূলত কিছু Software এর সমন্বয়ে গঠিত হয়। এই software দুই ধরনের হয়ে থাকে। 

@ i) System Software

@ ii) Application Software

i) System software: System software মূলত কম্পিউটারের Operating system software কে বলা হয়। এই software install করে কম্পিউটারের ইন্টারপেইস তৈরি করা হয়। যাহা কম্পিউটারকে ব্যাবহার উপযোগী করে তোলে। উদাহরণ হিসেবে বলা যায়: Windows XP, Windows 2003, Windows 2007, Windows 2010 ইত্যাদি।

ii) Application software: আমরা কম্পিউটারে প্রয়োজনীয় যে কাজ গুলো করে থাকি তা মূলত Application software-এ মাধ্যমে হয়ে থাকে। উদাহরণ হিসেবে বলা যায়: Microsoft office যেখানে আমরা কম্পিউটারে আমাদের প্রয়োজনীয় কাজের ৯৫% কাজ Microsoft office দ্বারা সম্পন্ন করে থাকি। Microsoft office-এর অন্তর্গত Microsoft Word, Microsoft Excel, Microsoft PowerPoint, Microsoft Access ইত্যাদি বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে। আর বাকী ৫ ভাগ কাজ সাধারণ ব্যবহারকারীদের করতে হয় না।

কম্পিউটারের প্রয়োজনীয় কিছু তথ্য জানা থাকা প্রয়োজন। যেমন-

১. ডেক্সটপ (Desktop): কম্পিউটার অন হওয়ার সাথে সাথে যে পর্দা আমাদের চোখের সামনে দেখতে পাই তাই ডেক্সটপ। ডেক্সটপ এ আমরা নানা ধরনের Application software দেখতে পাই। ডেক্সটপ এ ফাইল ও ডকুমেন্ট দেখতে পাওয়া যায়।

Icon২. আইকন (Icon): আইকন এমন একটি ছোট ছবির মত যাহা প্রোগ্রাম, ডকুমেন্ট এবং শর্টকাটগুলিকে সহজে খুঁজে বের করেআপনি আইকনের উপর ক্লিক করলে ফাইল বা প্রোগ্রাম খোলা যাবে। সবচেয়ে সহজে স্বীকৃত আইকনটি হলো নীচের গ্রাফিকের রিসাইকেল বিন।                                                                   Fig 1: Word Icon

                                                                                                                       

File_1. ফাইল(File): একটি ওয়ার্ড ডকুমেন্ট, একটি স্প্রেডশীট, একটি ছবি, গ্রাফিক, একটি গান, বা এমনকি একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামের অংশ ফাইলে অন্তর্ভুক্ত হতে পারে। উদাহরণ স্বরূপ বলা যায় ফাইলে একটি চিঠি বা একটি প্রতিবেন বা একটি পাঠ্য বই এবং একটি ছবিও ফাইলের অন্তভুক্ত হতে পারে।                                                                                                                                 Fig 2: File Icon
folder৪. ফোল্ডার (Folder): কতকগুলো ফাইল একত্রে এক জায়গায় রাখার প্রোগ্রামকে ফোল্ডার বলে। যেমন: আপনার অফিসের যেকোন ওয়ার্ড ফাইল, হিসাব-নিকাশের এক্সেল ফাইল বা ডাটাবেইজ এর ফাইল একত্রে এক জায়গায় রাখার পদ্ধতিই হলো ফোল্ডার।

           Fig 3: Folder Icon

My Computer৫. My Computer /this PC: একটি আইকন যা হার্ড ড্রাইভ এবং প্রিন্টারের মত দেখতে। এটি একটি ফোল্ডার যার মধ্যে কম্পিউটারে সমস্ত আইকনগুলির একটি ফোল্ডারে রাখা আছে

Fig 4: My Computer

Note: আমাদের Hard Drive এর দৃশ্যমান বহিঃপ্রকাশই হচ্ছে My Computer/My PC যাহা এখানে Hard Drive এর ধারণ ক্ষমতার উপর ভিত্তি করে কয়েকটি ড্রাইভে ভাগ করা হয়যেমনঃ (C:)Drive, (B:)Drive, (E:)Drive ইত্যাদিএই Drive গুলোতে আমাদের যাবতীয় কাজের ফাইল ও ফোল্ডার গুলো জমা থাকে

*     Microsoft Word এর সাধারণ পরিচিতি:

        Operation Key                    :           (A....Z, 0....9)

 

        Cursor movement Key       :

 

        Function Key                    :           (F1 ..... F12)

        Numeric Key Pad             :           (Right Pad)

        Special Key                      :           (Alt, Ctrl, Enter, Shift...)

 

 

           

 

কী-বোর্ড পরিচিতি:

 

 

 

 

 


                              

Fig 5: Key board

Typing Technique বা কী-বোর্ড হাত বসানোর নিয়ম:

 

 

 

 

 


Fig 6: Typing Technique

 

 

 

 


এই লাইনেটি বার বার অনুশীলন করতে হবে- The quick brown fox jumps over a lazy dog

এই নিয়মে হাত বসিয়ে টাইপ করা শিখলে দ্রুত ইংরেজি ও বাংলা টাইপ করা যায়। মনে রাখা দরকার যে, বৃদ্ধা আঙ্গুল দুটি স্পেস বারে রাখতে হবে যেন প্রতিটি শব্দ বা ওয়ার্ডের মাঝে গ্যাপ/ফাঁকা জায়গা তৈরি হয়।

আগামী পর্ব পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং আমাদের সাথেই থাকুন এই প্রত্যাশায়-

 

পলাশ কান্তি মজুমদার

এমসিএ, সিএসই বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ইনস্ট্রাক্টর

চাঁদপুর জনতা হাই স্কুল এন্ড কলেজ

কুমিল্লা সদর দক্ষিণ, কুমিল্লা।

মোবাইল: 01878-080572 ইমেইল: [email protected]

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি