Loading..

নেতৃত্বের গল্প

০৯ সেপ্টেম্বর, ২০২১ ০৪:০৯ অপরাহ্ণ

ক্লাসপার্টি প্রোগ্রাম আয়োজনে শিক্ষা, সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে বাস্তব অভিজ্ঞতা অর্জন

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলায় অবস্থিত নারী শিক্ষার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান লতিফা সিদ্দিকী বালিকা উচ্চ বিদ্যালয় ।

আমি সম্মানিত শিক্ষকগনকে তাঁদের যোগ্যতা আগ্রহানুযায়ী বিভিন্ন ইভেন্টের দায়িত্ব প্রদান করে থাকি। সম্মানিত শিক্ষকগণ শিক্ষার্থীদের রীতিমত প্রশিক্ষণ ও অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীদেরকে দক্ষ ও যোগ্য করে তোলেন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বিভিন্ন পারফরম্যান্স এর স্বীকৃতি স্বরূপ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত  হওয়ার গৌরব অর্জন করে।

সৃজনশীলতাঃ

বিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীরা শ্রেণী ভিত্তিক বিভিন্ন কার্যক্রম সম্পাদন করে থাকে। তারই ধারাবাহিকতায় ৬ষ্ঠ হতে ১০ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীরা তাদের স্ব স্ব শ্রেণী শিক্ষকের তত্বাবধানে সূচি মোতাবেক ক্লাসপার্টির  আয়োজন করে। এতে তাদের সৃজনশীল কাজের প্রকাশ ঘটে। যেমন- নিজস্ব ডিজাইনে নিমন্ত্রণ পত্র প্রস্তুর, অনুষ্ঠানের কক্ষ সুসজ্জিত করন, দেওয়ালে বিভিন্ন নক্সা অংকন অন্যতম।

সাংস্কৃতিকঃ

ক্লাসপার্টিতে শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগীতায় আংশগ্রহন করে থাকে। এসবের মধ্যে কবিতা আবৃত্তি, সংগীত প্রতিযোগিতা, নৃত্য পরিবেশন, অভিনয়, হামদ ও নাত উল্লেখযোগ্য।

বক্তব্য উপস্থাপনঃ

ক্লাসপার্টিতে শিক্ষার্থীরা ক্লাস পার্টির সাথে সম্পর্কযুক্ত বিষয় এর উপর আলোচনা ও বক্তব্য উপস্থাপন করা হয়। শিক্ষার্থীরা যথেষ্ট আগ্রহ সহকারে এসব ইভেন্ট সমূহে অংশগ্রহন করে এবং এদের মধ্যে  প্রতিযোগিতার মনমানসিকতা  তৈরি হয়।

সকলের  অংশগ্রহনঃ

ক্লাস পার্টিতে সকল শিক্ষার্থীর অংশগ্রহন নিশ্চিত হয়। আগ্রহ উৎসাহ উদ্দীপনার মাধ্যমে তারা স্বেচ্ছায় একে অন্যের সাথে সব বিষয়ে তাদের পারফরম্যান্স বিনিময় করতে পারে। এতে তাদের মধ্যে সম্পর্ক ও সম্প্রীতি গড়ে উঠে।

তাদের এসব অভিজ্ঞতা শিক্ষার্থীদের বাস্তব জীবনে তথা সামাজিক কর্মকান্ডে যথেষ্ট প্রভাব ফেলবে/