Loading..

উদ্ভাবনের গল্প

১০ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৩৪ পূর্বাহ্ণ

সমাবেশের শৃঙ্খলা থেকে সফলতা।

সমাবেশের শৃঙ্খলা থেকে সফলতা

গল্পের শুরুটা ২০১৬ সালে।পূর্ব নয়ানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলীর আবেদন করতেই সহকর্মীরা বলে উঠল,কেন আপনি অজো পাড়া গাঁয়ে যাচ্ছেন?তবুও গেলাম সহকর্মীদের কেন’র উত্তর খুঁজতে।

যোগদান করার প্রথম দিনে আমার চক্ষু তো চড়কগাছ। সহকর্মীরা যা বলেছিল তাই।নিজেকে নিজেই প্রশ্ন করলাম,আমি কি ভুল করলাম!

পুরো এক সপ্তাহ ভালোভাবে সবকিছু পর্যবেক্ষণ করলাম।শিক্ষার্থীরা স্কুলে আসে ১০টার পর থেকে।টিফিনের সময় যায়,আবার ফিরে আসে বই নেবার জন্য।বই না থাকলে মনে হয় আসতইনা।

কিন্তু সমাবেশে শিক্ষার্থীদের শৃংখলা আমার মনে নাড়া দিল।আমিও নড়েচড়ে বসলাম।সকল শিক্ষকদের সাথে খোলামেলা আলোচনা করলাম।পরিস্থিতি অনুকূলে আনতে পরিকল্পনা করলাম।সকল শিক্ষকের সহায়তায় নতুন করে শুরু করলাম।সমাবেশে শিক্ষার্থীদের নানাভাবে অনুপ্রানিত করলাম।স্কুল থেকে বাসায় ফিরে আবারও সন্ধ্যার পর পরিকল্পনা মোতাবেক শিক্ষার্থীদের বাড়ি বাড়ি যেতাম,অভিভাকদের সাথে কথা বলতাম এবং প্রয়োজন অনুযায়ী ফিডব্যাক দিতাম।

লেখাপড়ার পাশাপাশি নানা সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের সম্পৃক্ত করলাম।তাদের কাজে সন্তুষ্ট হয়ে তাদের পুরস্কৃত করলাম।তাদের ভিতর বিশ্বাস জন্মালাম তোমরা এগুলো কত সুন্দর করে সম্পন্ন করেছো!সুতরাং তোমরা ভালোভাবে লেখাপড়াও করতে পারবে।তাদের কাছ থেকে সাড়া পেলাম।শুরু হলো সফলতার পথচলা।

একের পর এক সফলতা আসতে শুরু করলো। আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদক লাভসহ বিভিন্ন ইভেন্টে অভাবনীয় সাফল্য,বঙ্গমাতা ফুটবলে ২বার উপজেলা রানার্স আপ,শিশু প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ। বিদ্যালয়ের ফলাফলেও আসলো ইতিবাচক পরিবর্তন। এক সময় যে সকল শিক্ষার্থীদের কাছে এ প্লাস,এ গ্রেড ছিল স্বপ্ন তা বাস্তবতা পেল।স্বপ্নের মতো পুরো বিদ্যালয়ের সার্বিক চিএ বদলে গেল।

পরিশেষে বলতে চাই,আমরা যদি শিক্ষার্থীদের মনোজগতে প্রবেশ করে তারা কোন বিষয়ে পারদর্শী বা কোন কাজটি তারা ভালোভাবে করতে পারে তা ধরতে পারি এবং সে অনুযায়ী তাদের উৎসাহিত করতে পারি তাহলে সফলতা অর্জন সম্ভব।আর কাজ করার জন্য আপনার আন্তরিকতা থাকতে হবে,পরিস্থিতি যাই হোক না কেন?পরিস্থিতি কখনো কোনো কাজে বাঁধা হয়ে দাঁড়াতে পারে না,যদি আপনার ইচ্ছা,আগ্রহ ও ভালোবাসা থাকে।