Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১০ সেপ্টেম্বর, ২০২১ ০৯:০৯ পূর্বাহ্ণ

Microsoft Access

Microsoft Access হচ্ছে আমেরিকার বিখ্যাত মাইক্রোসফ্ট কর্পোরেশন কর্তৃক তৈরীকৃত মাইক্রোসফ্ট অফিস গ্রুপের মধ্যে একটি বহুল পরিচিত Database প্রোগ্রাম। Access উইন্ডোজ ভিত্তিক একটি শক্তিশালী রিলেশনার ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম যা দিয়ে ডেটাবেজের বিভিন্ন টেবিল তৈরি করে ডেটা এন্ট্রির জন্য সহজবোধ্য ও আকর্ষণীয় ফর্ম ডিজাইন করা যায়। এর মাধ্যমে এক বা একাধিক টেবিলে সংরক্ষিত লক্ষ লক্ষ ডেটা থেকে শুধুমাত্র প্রয়োজনীয় ডেটাগুলোকে নিয়ে পছন্দমত সাজানো যায় এবং চূড়ান্ত রিপোর্ট তৈরি করা যায়।

       Access শব্দের অর্থ প্রবেশ।কম্পিউটার ফাইলে তথ্য নিবেদিত করা বা ফাইল থেকে তথ্য উদ্ধারের প্রক্রিয়া। কোন প্রোগ্রামে ডেটা এন্টি করার প্রবেশাধিকার পাওয়া। নেটওয়ার্কভুক্ত অন্য কম্পিউটারে প্রবেশ করা। সংরক্ষিত তথ্য সমূহ সংশোধন ও পড়ার অনুমতি লাভ করা।

     Access প্রোগ্রামটি অন্যান্য Data Base প্রোগ্রামের তুলনায় যে কোন সমস্যার সমাধান খুব সহজে দিতে পারে। এই জন্য প্রোগ্রামটির নাম Access দেওয়া হয়েছে। বাজারে বিভিন্ন ধরণের ডেটাবেজ প্রোগ্রাম আছে। FoxPro, d-Base, Access, Oracle ইত্যাদি।
Microsoft Access এ যে সমস্ত কাজ করা যায় তা সংক্ষেপে নিম্নে বর্ণনা করা হলোঃ
* টেবিলের সাথে পারস্পারিক সম্পর্কযুক্ত বিভিন্ন ধরনের টেবিল এবং ডেটাবেজ তৈরী করা যায়।
* বিপুল পরিমাণ তথ্য থেকে বিভিন্ন উপায়ে কাঙ্খিত যে কোন তথ্যকে খুঁজে  এনে দেখে তা প্রিন্ট করা যায়।
* অসংখ্য আকৃতি ও ফরমেটের রিপোর্ট এবং মেইলিং, লেবেল তৈরী করে প্রিন্ট করা যায়।
* নিউমেরিক উপাত্তগুলোর গাণিতিক ক্রিয়াকলাপ স্বয়ংক্রিয়ভাবে ডেটাবেজে সম্পন্ন হয়।
*পছন্দমত গ্রাফ, চার্ট এবং ছবি রিপোর্টে সংযোজন করা যায়।
Access উইন্ডোজ ভিত্তিক একটি শক্তিশালী রিলেশনার ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম (RDBMS) যার জন্য প্রয়োজন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৯৫/৯৮, সর্বনিম্ন ১২ মেগাবাইট র্যাম, ১৪ মেগাবাইট হার্ডডিস্ক। তবে Access 2003 এর জন্য প্রয়োজন ৬৪ MB র্যাম ওহন্ডোজ ২০০০ বা এক্সপি অপারেটিং সিস্টেম নুন্যতম ৪০০ মেগাহার্টজের প্রসেসর ৩৫০০ MB ফ্রি হার্ডডিস্ক স্পেস।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি