Loading..

খবর-দার

২১ সেপ্টেম্বর, ২০২১ ১২:২৭ পূর্বাহ্ণ

ভূমিকম্পের আগাম পূর্বাভাস দিবে স্মার্টফোন

ভূমিকম্পের আগাম পূর্বাভাস দিবে স্মার্টফোন

এবার ভূমিকম্পের পূর্বাভাস দেবে স্মার্টফোন! শাওমি ফোনে এই সুবিধা মিলতে চলেছে শিগগিরই। একটি ওয়েবসাইটের দাবি তেমনই। ওই ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে, চীনা এই সংস্থার জন্য একটি অত্যাধুনিক প্রযুক্তির পেটেন্টের আবেদন নিয়েছে।

এই নতুন পেটেন্টের নাম ‘মেথড অ্যান্ড ইকুইপমেন্ট ফর রিয়ালাইজিং সিসমিক মনিটরিং অফ মোবাইল ডিভাইসেস’। এই পেটেন্ট থেকে এমন এক প্রযুক্তির কথা জানা যাচ্ছে, যা ভূকম্পনের গতিবিধি নজরে রাখবে। আর ভূমিকম্পের আশঙ্কা থাকলেই তা জানিয়ে দেবে। ফলে আগে থেকে সাবধান হতে পারবেন ইউজাররা। সরে যেতে পারবেন নিরাপদ স্থানে।

প্রতি বছরই ভূমিকম্পে বহু সম্পত্তির ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটে। সত্যিই যদি এই নতুন প্রযুক্তি থেকে এমন পূর্বাভাস দেওয়া সম্ভব হয়, তাহলে যে কোন স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য তা দারুণ এক ‘উপহার’ হয়ে উঠবে তাতে সন্দেহ নেই। এ যাবতকালে কোনো স্মার্টফোনে এই ধরনের সুবিধা পাওয়া যায় নি। কার্যত এক ‘বিপ্লব’ তৈরি হবে স্মার্টফোনের দুনিয়ায়।

সারা পৃথিবীর প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে তিন নম্বরে রয়েছে ভূমিকম্প। জানা গেছে, ১৯৯৫ থেকে ২০১৫ এই বিশ বছরে মোট প্রাকৃতিক বিপর্যয়ের ৮ শতাংশই ভূকম্পন। তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে বন্যা ও ঝড়। তাদের পরিমাণ যথাক্রমে ৪৩ ও ২৮ শতাংশ।

এদিকে ফোল্ডেবল সিরিজের স্মার্টফোনের জন্য়ও নতুন পেটেন্ট পেশ করেছে শাওমি। কী আছে সেই পেটেন্টে? এক সংবাদমাধ্যমের অনুমান, মোবাইলের স্ক্রিন ও সাপোর্ট স্ট্রাকচার সংক্রান্ত কোনো নতুন প্রযুক্তিও আনতে চলেছে শাওমি। সব কিছু ঠিক থাকলে শিগগিরি শাওমির ফোনে মিলবে এই সব নতুন প্রযুক্তি। এর আগেও ফোল্ডেড স্মার্টফোনের নাগাড়ে ভাঁজ করা ও বন্ধের কারণে তৈরি হওয়া সমস্যার সমাধানেও একটি পেটেন্টে পেশ করেছিল এই চীনা শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাণকারী সংস্থা। সূত্র, ২১ সেপ্টেম্বর,ভোরের কাগজ।।