Loading..

ম্যাগাজিন

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০৬:২৩ অপরাহ্ণ

বৃক্ষপ্রেমিক বঙ্গবন্ধু প্রাকৃতিক ভারসাম্যতা বজায় রাখতে বৃক্ষরোপণের ওপরই জোর দিয়েছিলেনঃ ইঞ্জিঃ মোঃ আতিকুর রহমান

ইতিহাসের মহানায়ক  বৃক্ষপ্রেমিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ঘটনাবহুল রাজনৈতিক জীবন আবর্তিত হয়েছিল একদিকে জাতিকে ঐক্যবদ্ধ করার কাজে, অন্যদিকে আবার জাতি পুনর্গঠনের কাজেও। তাঁর দূরদর্শী কর্মকাণ্ড থেকে বাদ যায়নি বৃক্ষরোপণের মতো অতি গুরুত্বপূর্ণ বিষয়টিও।সদ্য স্বাধীন দেশে তিনি সবাইকে বৃক্ষপ্রেমে উদ্বুদ্ধ করার জন্য গণভবন, বঙ্গভবন বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে গাছ লাগিয়েছিলেন। ছাড়া তাঁর স্মৃতিবিজড়িত কয়েকটি গাছ আছে জন্মস্থান টুঙ্গিপাড়ায়।

দেশব্যাপী এই যে বৃক্ষ আন্দোলন, বৃক্ষ সচেতনতা, তার প্রবক্তাও বঙ্গবন্ধু। মূলত তিনিই দেশব্যাপী বৃক্ষরোপণকে আনুষ্ঠানিকতা দান করেন। তিনি দেশের জনপ্রতিনিধি, ছাত্র, শিক্ষক, কৃষক, শ্রমিক, সমাজসেবী আপামর জনসাধারণকে নিজেদের এলাকায়- স্কুল, কলেজ, কলকারখানা, রাস্তাঘাট এবং বাড়িঘরের আশপাশে যেখানেই সম্ভব মূল্যবান গাছ লাগানো ও পরিচর্যার পরামর্শ দিয়েছিলেন। বঙ্গকন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদি উপলক্ষে  দেশের প্রতিটি বিদ্যালয়ে “স্বারকবৃক্ষ”রোপনের কর্মসুচি হিসাবে ২৮ সেপ্টেম্বর ২০২১ খ্রিঃমঙ্গলবার বগুড়া জেলার শাজাহানপুরের ফুলকোট নবোদয় কারিগরি উচ্চ বিদ্যালয়ে সকাল ১০.৩০ ঘটিকায় বাংলাদেশ ভোকেশনাল শিক্ষক সমিতির সভাপতি একটি ফলজ বৃক্ষ রোপন করেন এবং উপরোক্ত কথা বলেন।

তিনি আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি-২০২১’–এর উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন যেখানে যতটুকু জায়গা পান, গাছ লাগান, তিনটা করে গাছ লাগাতে পারলে সবচেয়ে ভালো হয়। আর সেটা যদি না পারেন, অন্তত একটা করে পারলেও লাগাবেন। আমরা চাই, একটা ফলদ, একটা বনজ, একটা ভেষজএই তিন ধরনের গাছ লাগাবেন,পরিবেশ রক্ষা, নিজের আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে সব দিক থেকে যেটা সবচেয়ে বেশি উপযোগী, সেটা হলো, ব্যাপকভাবে বৃক্ষ রোপণ করা। গাছের যত্ন নেওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘আপনারা সবাই গাছ লাগাবেন এবং গাছের যত্ন নেবেন, শুধু গাছ লাগালে হবে না, গাছ যাতে টিকে থাকে, সে জন্য যত্ন করতে হবে, সেই গাছ একদিন ফল দেবে, কাঠ দেবে বা ওষুধ দেবে; আপনারা নানাভাবে উপকৃত হবেন।

বিদ্যালয়ে “স্মারকবৃক্ষ” রোপনে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের সহ:প্রধান শিক্ষক আরজুমানআরা,শিক্ষক প্রতিনিধি আনোয়ার হোসেন,শামছুল ইসলাম,ভোকেশনাল বিভাগের শিক্ষক নাসরীন আকতার,হুমায়ুন কবীর,মিলন চন্দ্র,আফলাতুন,নাজমুন্নাহার,সঞ্জিত কুমার,সোহেল রানা,আ: হান্নান,মাহবুবুর,আবুল কালাম ।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি