খবর-দার

মনিটর ও তার প্রকারভেদ

মোহাম্মদ ইসমাইল হোসেন ১০ অক্টোবর,২০২১ ৮৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

Monitor: Mass On Newton Is Train On Rat

মনিটর বা ডিসপ্লে হল কম্পিউটারের জন্য একটি ইলেকট্রনিক দৃষ্টি সহায়ক প্রদর্শক। একটি মনিটর সাধারণত ডিসপ্লে ডিভাইসসার্কিটআবরণএবং পাওয়ার সাপ্লাই দিয়ে গঠিত। কম্পিউটারের প্রধান আউটপুট ডিভাইস হিসাবেই বেশি ব্যবহার করা হয়। মনিটর হল সেই সরঞ্জাম যাতে সিস্টেমে চলমান প্রক্রিয়া সরাসরি দেখা যায়।

মনিটর চার প্রকার। সেগুলি হলো 

১. CRT মনিটর ২. LCDমনিটর ৩. Led মনিটর ৪. Plasma Monitor (প্লাসমামনিটর)

১.CRT Monitor : CRT=Cathode-Ray Tube, ১৯৭০ সালেযে সকল মনিটর গুলি ব্যবহার করা হতো সেগুলো ছিল সাদাকালো বা ব্ল্যাক এন্ড হোয়াইট ডিসপ্লে মনিটর। এই ধরনের মনিটরকে CRT Monitor বলা হয়ে থাকে। এটি সাইজে অনেক বড় এবং খরচসাপেক্ষ হওয়ার কারণে আজকের দিনে এই ধরনের মনিটর খুব কম ব্যবহার করা হয়।

২. LCD Monitor: LCD= Liquid-Crystal Display, এই ধরনের মনিটর সবথেকে বেশি ব্যবহার করা হতো ল্যাপটপে। এটি হলো এক ধরনের ডিজিটাল টেকনোলজি যুক্ত মনিটর। যেটি CRT Monitor এর তুলনায় অনেক কম খরচে কেনা যায়। ডিজিটাল টেকনোলজির সাহায্যে এই ধরনের monitor তৈরি হওয়ার কারণে ডেক্সটপ কম্পিউটারেও এই ধরনের মনিটর ব্যবহার করা হয়। 

LED Monitor: LED=Light-Emitting Diode

এ ধরনের মোটর এর উদাহরণ হল এটি high contrast ইমেজ এর সাহায্যেবিভিন্ন জিনিস ইউজারের সামনে ফুটিয়ে তোলে।LCD Monitor কিছুক্ষণ চালিয়ে দেখার পর সেটি ঝাপসা হয়ে যায় কিন্তু LED Monitor এর স্পষ্টতা বেশি হওয়ার কারণে ইউজারইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসের মাধ্যমে অনেকক্ষণ কাজ করতে পারে।LCD Monitor এর তুলনায় এলইডি মনিটর খুবই পাতলা হয় এবং কিছুক্ষণ চলার পর গরম হয়ে যায় না।

৪. Plasma Monitor –  এই ধরনের মনিটরের screen, কাঁচ দিয়ে তৈরি হওয়ার কারণে এটি কে Plasma Monitor বলা হয়। বিভিন্ন ধরনের ছোট ছোট cell এর দ্বারা ডিসপ্লে তৈরি করে তার ভেতর Electrically Charged Ionized Gas ভরা হয়। যার কারণে এটি ইউজার এর সামনে যেকোনো জিনিস খুবই স্পষ্টভাবেকাচের মত ফুটিয়ে তোলে। কিন্তু এলইডি এবং এলসিডির তুলনায় এটির মূল্য বেশি হওয়ার কারণেএই ধরনের মনিটরের ব্যবহারকারীর সংখ্যা খুবই কম।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মুজিবুর রহমান
২৮ ডিসেম্বর, ২০২১ ০৮:৫৭ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা। আপনার জন্য রইল শুভকামনা।আমার কনটেন্ট সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ কামনা করছি।


মোহাম্মদ বাবুল হোসেন
১৩ অক্টোবর, ২০২১ ১০:৫২ অপরাহ্ণ

শারদীয় শুভেচ্ছা । লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভকামনা । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি । https://www.teachers.gov.bd/content/details/1142085


মোহাম্মদ বাবুল হোসেন
১৩ অক্টোবর, ২০২১ ১০:৫১ অপরাহ্ণ

শারদীয় শুভেচ্ছা । লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভকামনা । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ প্রত্যাশা করছি । https://www.teachers.gov.bd/content/details/1142085


মোঃ হুমায়ুন কবির
১০ অক্টোবর, ২০২১ ০৯:০২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা আমার কনটেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ ওমম ফারুক
১০ অক্টোবর, ২০২১ ০৮:৪৫ অপরাহ্ণ

সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ।লাইক ও পূর্ণরেটিং সহ শুভ কামনা রহিল।


এ কে এম কাউছার আহমদ
১০ অক্টোবর, ২০২১ ০৮:৪১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভ কামনা রহিল। নতুন তথ্য দেওয়ার জন্য ধন্যবাদ।