Loading..

মুজিব শতবর্ষ

১৬ অক্টোবর, ২০২১ ১১:৫৩ অপরাহ্ণ

মাননীয় শিক্ষা সচিবের সুন্দর একটি সেশন উপভোগ করলাম

??? অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক- প্রশিক্ষণার্থীদের নিয়ে মাননীয় শিক্ষা সচিবের সুন্দর একটি সেশন উপভোগ করলাম-২০২১ ???


শিক্ষা মন্ত্রণালয়,

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ,

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমটিটিআই), বোর্ড বাজার, গাজীপুর।


আজ শনিবার, ১৬ই অক্টোবর- ২০২১ ইং তারিখ মোতাবেক ১০ (দশ) টি ব্যাচের মধ্যে ৩ (তিন) টি সহকারী মৌলভীগণের ও ৭ (সাত) টি আরবি প্রভাষক ও সহকারি অধ্যাপকগণের জন্য। যা অত্যন্ত মনোমুগ্ধকর, অংশগ্রহণমূলক ও প্রতিযোগিতার মধ্য দিয়ে চলমান আছে আলহামদুলিল্লাহ।

আজকের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স পরিচালক ও সভাপতি, জনাব মোঃ মাকসুদুর রহমান স্যার, মাননীয় যুগ্ন সচিব (সাবেক), শিক্ষা মন্ত্রণালয়। স্যারের সারগর্ভ স্বাগত ভাষণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।  যিনি তাঁর অদম্য ইচ্ছা শক্তি, অকৃত্রিম আন্তরিকতা ও নিপুনতার ছোঁয়ায় কোর্স ডিজাইন করে থাকেন যা যুগান্তকারী ও ফলপ্রসূ পদক্ষেপ হিসাবে ইতিমধ্যে সংশ্লিষ্ট সকলের অন্তরে রেখাপাত করতে সক্ষম হয়েছেন। সমগ্র বাংলাদেশের মাদ্রাসার আরবি শিক্ষকগণ এ কোর্স গ্রহনের জন্য মুখিয়ে আছেন। প্রশিক্ষণের উদ্দেশ্য, স্বপ্ন ও স্লোগান এ তিনটি জিনিষ প্রশিক্ষণকে আরও চমৎকার ও প্রাণবন্ত করে তুরেছে। আরবি কত সহজে ও অল্প সময়ে আয়ত্ত করা যায় স্যারের অন্যান্য চমকের মধ্যে এটি অন্যতম।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও আলোচক হিসেবে যুক্ত ছিলেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর স্বপ্নদ্রষ্টা ও শিক্ষাণুরাগী জনাব মোঃ আমিনুল ইসলাম খান স্যার, মাননীয় সচিব মহোদয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়। স্যারের নির্দেশনামূলক বাণীগুলো কানে যেন বাজছে। এত চমৎকার ও সহজভাষায় বক্তব্য রাখলেন মনে হচ্ছিল শুনতেই থাকি। তিনি বলেনঃ চার দক্ষতাকে কাজে লাগিয়ে এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থী শিক্ষকগণের  দক্ষতা বেড়েছে যা চোখে পড়ার মতো। এ প্রশিক্ষণ দেশের অর্থনীতিতে কায্যকরী প্রভাব ফেলবে। দেশের শিক্ষার্থীগণ হবে আদর্শবান ও সুনাগরিক। কোর্সে সুযোগপ্রাপ্তগণকে সৌভাগ্যবান ও আল্লাহর বিশেষ রহমত ও গনিমত মনে করে কোর্সের নিয়ম-কানুন মেনে কোর্সকে সফল করতে তাগিদ দেন। মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় শিক্ষামন্ত্রীর আন্তরিকতায় মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ব্যবস্থা কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি বলেনঃ আমরা সবাই মিলে চেষ্টা করলে সোনার বাংলা গড়তে পারব ইনশাআল্লাহ। আর এজন্য নিজেদের শিখতে হবে ও শেখাতে হবে।

বিশেষ অতিথি ও আলোচক হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন 

? জনাব সুলতানা আক্তার ম্যাম, মাননীয় উপসচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।

? প্রফেসর ডঃ মুহাম্মদ ইউনুস স্যার, 

প্রফেসর, আন্তর্জাতিক ইসলামী বিদ্যালয়, চট্টগ্রাম।

? প্রফেসর ডঃ মোঃ আব্দুল কাদের স্যার, প্রফেসর, ঢাকা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানটি প্রাণবন্তভাবে সঞ্চালনা করেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত প্রধান কোর্স সমন্বয়ক জনাব মাহমুদুল হক স্যার, সহযোগী অধ্যাপক, বিএমটিটিআই। যিনি অক্লান্ত পরিশ্রম করে চলেছেন এই মহান উদ্যোকে কাংখিত সফলতা এনে দিতে।

"আরবি ভাষাই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা" এই স্বপ্নকে ধারণ করে সারা বাংলাদেশের একঝাঁক চৌকস প্রশিক্ষককে নিয়ে এই কাফেলার যাত্রা শুরু। যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন আরবি ভাষার অতীত গৌরবকে ফিরিয়ে আনতে। যাঁরা বাংলাদেশ সরকারের এ মহান উদ্যোগকে বাস্তবায়ন কল্পে নিজেদেরকে উৎসর্গ করে চলেছেন এই করোনা মহামারীতে। আমিও তাঁদের একজন সহযোদ্ধা (সরকারি সমন্বয়ক ও প্রশিক্ষক) হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

আশাবাদ ব্যক্ত করছি সেই সমস্ত প্রশিক্ষণার্থী সহকর্মীদের প্রতি যাঁরা কোর্স সমাপ্ত করেছেন। কোর্সের অর্জিত জ্ঞান যেন শিক্ষা প্রতিষ্ঠান তথা শিক্ষার্থীদের উপকারে আসে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তবেই সরকারের যে প্রত্যাশা তা স্বার্থক হবে। শুধু তাই নয়। অর্জিত জ্ঞান নিজ প্রতিষ্ঠানের অন্যান্য সহকর্মীদের সাথে শেয়ারিং এর মাধ্যমে এর সুফল ধরে রাখতে হবে।

? স্বপ্ন: আরবিই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা।

? উদ্দেশ্য: জিহ্বায় জিহ্বা রাখা।(অর্থাৎ আরবি ভাষাকে অন্তর থেকে বের করে মুখের ভাষায় রূপান্তরিত করা)

? স্লোগান: আরবিই হচ্ছে বিশ্বের সহজতম ও উত্তম ভাষা।

উল্লেখিত তিনটি বিষয়কে ধারণ করে আমাদের আন্তরিকতা, আমানতদারিতা ও পেশাদারিত্ব দিয়ে যেন অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি এজন্য মহান আল্লাহর কাছে সকলের নিকট দোয়া চাই।


আব্দুল আলীম

ডিপ্লোমা ইন এরাবিক, এম.এ (ডাবল), এম.ফিল

প্রভাষক (আরবি) পাতাড়ী ফাযিল মাদ্রাসা, সাপাহার, নওগাঁ ও

ICT4E জেলা অ্যাম্বাসেডর, নওগাঁ।

মোবাইলঃ 01749944418

বাতায়ন আইডি: [email protected]

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি