Loading..

খবর-দার

১৮ অক্টোবর, ২০২১ ০৩:০৫ অপরাহ্ণ

‘ডেলিভারিম্যান’ই পৌঁছে দিলেন স্কটল্যান্ডের সেই কাঙ্ক্ষিত জয়

‘ডেলিভারিম্যান’ই পৌঁছে দিলেন স্কটল্যান্ডের সেই কাঙ্ক্ষিত জয়


কাইল কোয়েটজারের ওপর একটু রাগ হতেই পারে ক্রিস গ্রিভসের। কাল দুর্দান্ত বোলিং করছিলেন গ্রিভস। তিন ওভার বল করে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের উইকেট নিয়েছেন। দিয়েছেন মাত্র ১৯ রান। শেষ ওভারে বাংলাদেশের দরকার ছিল ২৪ রান। চাইলেই তাঁর কাছে বল দেওয়া যেত। কিন্তু বাংলাদেশের বিপক্ষে শেষ ওভারে স্পিনার ব্যবহার করেননি স্কটিশ অধিনায়ক। সাফিয়ান শরিফেই আস্থা রেখেছেন।

৬ রানে জয় বলছে সিদ্ধান্তটা ভুল নেননি কোয়েটজার। যদিও কাল গ্রিভস যে ফর্মে ছিলেন, তাতে এই লেগ স্পিনারও যে অধিনায়ককে জয় এনে দিতেন না—এর পক্ষে বাজি ধরার লোক খুব কম। কাল ২৮ বলে ৪৫ রান করার পর আবার বল হাতেও বাংলাদেশের তিন ও চারে নামা দুই ব্যাটসম্যানকে ফিরিয়েছেন গ্রিভস। অথচ কদিন আগেও ই-কমার্স আমাজনের পণ্য মানুষের বাসায় পৌঁছে দেওয়ার কাজ করতেন গ্রিভস!

ক্রিকেটে বিখ্যাত হওয়ার আগে অন্য পেশায় ছিলেন—এমন তালিকায় সবার আগে মহেন্দ্র সিং ধোনির নাম আসে। রেলওয়েতে টিকিট কালেক্টরের কাজ করেছেন ধোনি। তবে গ্রিভসের গল্পটা আলাদা। ধোনির ক্রিকেটার হওয়া কিংবা জাতীয় দলে ঢোকার জন্য এতটা অপেক্ষায় থাকতে হয়নি, যতটা থাকতে হয়েছে গ্রিভসকে। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের চার দিন পর ৩২ বছরে পা দিয়েছেন গ্রিভস!

কাল দলকে দুবার বাঁচিয়েছেন গ্রিভস। প্রথমে ৫৩ রানে ৬ উইকেট হারানো দলকে লড়াই করার মতো স্কোর এনে দিয়েছেন ২৮ বলে ৪৫ রানের ইনিংসে। মার্ক ওয়াটের সঙ্গে তাঁর ৫১ রানের জুটিটাই খাদের কিনার থেকে উদ্ধার করে এনেছে স্কটল্যান্ডকে। আবার বাংলাদেশের ইনিংসে যখন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের জুটি জমে উঠেছিল, তখনই এ দুজনকে ফিরিয়ে দিয়েছেন গ্রিভস।


বিশ্বকাপে প্রথম জয় এনে দেওয়া গ্রিভসকে নিয়ে কথা বলতে গিয়ে তাই আবেগপ্রবণ হয়ে পড়লেন অধিনায়ক কোয়েটজার। কিছুদিন আগেও গাড়ি চালিয়ে আমাজনের পণ্য সরবরাহের কাজ করতেন গ্রিভস, সে তথ্যও তাঁর সুবাদে জানা গেল, ‘আমি সত্যিই গ্রিভসকে নিয়ে গর্বিত। অনেক ত্যাগ স্বীকার করেছে। কদিন আগেও আমাজনের পার্সেল বিতরণ করছিল, আর এখন বাংলাদেশের বিপক্ষে ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাচ্ছে। আমি নিশ্চিত না, এটা ফাঁস করে দেওয়ায় সে আমার ওপর খুশি হবে কি না। আজ ব্যাট হাতে গ্রিভস ও মার্ক ওয়াটের পারফরম্যান্স দেখুন, ওরা খুব একটা পরিচিত মুখ না, যাদের এই অবস্থানে আসতে অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে।’

বিশ্বকাপে স্কটল্যান্ডের প্রথম জয় এনে দিয়েছেন, দলকে বিশ্বকাপের সুপার টুয়েলভে নেওয়ার আশা দেখাচ্ছেন, অথচ এখনো ক্রিকেটার হিসেবে ক্যারিয়ার নিশ্চিত নয় তাঁর, ‘গ্রিভস স্কটল্যান্ডের চুক্তিবদ্ধ খেলোয়াড় না। সে আলোচনার বাইরেই ছিল। অত্যন্ত কঠোর পরিশ্রম করেছে এবং নিজেকে জানান দিয়েছে। এক মাস আগেও এই ম্যাচগুলোয় সে একাদশে থাকত না। আর এখন দেখুন কী করেছে। এটাই প্রমাণ করে, সহযোগী দেশগুলো অনেকে ভালো খেলোয়াড় আছে। শুধু সামর্থ্য দেখানোর জন্য একটা মঞ্চ দরকার ওদের।’

--------------


কমল কুজুর

সিনিয়র শিক্ষক

বাংলাহিলি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

হাকিমপুর, দিনাজপুর।